13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ম্যারাথন দৌড়ে শরীয়তপুরের রীতির পদক অর্জন

admin
August 17, 2016 3:56 pm
Link Copied!

সৈকত দত্ত, শরীয়তপুর থেকেঃ আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে ‘যুবা নারী মিলেমিশে, দুর্যোগে লড়বো একসাথে’ এই শ্লোগান নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেল ঢাকা উইমেন্স ম্যারাথন। দুর্যোগ মোকাবেলায় এবং নারীর ক্ষমতায়নে অনুপ্রেরণা জোগানোর এই আয়োজনে সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছিল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। গত শুক্রবার ১২ই আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন (টিএসসি)-তে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীসহ নানা পেশার নারীরা এতে অংশ নেয়। বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের ২৫জন সদস্য দৌড়ের বিচারক হিসেবে কাজ করেন।

এভারেস্ট জয়ী মুসা ইব্রাহিমের নেতৃত্বে ‘এভারেস্ট একাডেমি’ ১০ কিলোমিটার দীর্ঘ এই ম্যারাথন দৌড় প্রতিযোগীতার আয়োজন করে। শুক্রবার সকাল ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স অঅরেফিন সিদ্দিক ম্যারাথন দৌড় প্রতিযোগীতার উদ্বোধন করেন।

ম্যারাথনটি টিএসসি থেকে শুরু হয়ে শাহবাগ, কাটাঁবন মোড়, সায়েন্স ল্যাব, আজিমপুর, পলাশী, কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বও, মৎস্য ভবন হয়ে কাকরাইল মসজিদ, কাজী নজরুল অ্যাভিনিউ ও শাহবাগ ঘুরে আবার টিএসসিতে এসে শেষ হয়।

মোট ৩০০ জনের মধ্যে ২০৩ জন নির্ধারিত ১ ঘন্টা ২৫ মিনিট সময়ের মধ্যে দৌড় শেষ করতে সক্ষম হয়। এর মধ্যে প্রথম ১০০ জনকে দেওয়া হয় পদক ও সনদ। বাকিদের সন্মাননা সনদ দেওয়া হয়। শরীয়তপুরের রেজওয়ানা শারমিন রীতি বাংলাদেশে প্রথমবারের মত আয়োজিত নারীদের এই ম্যারাথন দৌড়ে পদক জিতেছে। সে ৩০০ জনের মধ্যে ৬১তম হয়ে এ পদক লাভ করে।

২০১৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় শরীয়তপুর জেলার কলেজগুলোর মধ্যে এক মাত্র শিক্ষার্থী হিসেবে মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হওয়া এই কৃর্তি ছাত্রী বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে অধ্যয়নরত। শরীয়তপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের পড়াকালীন সময় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়ে দ্বিতীয় হওয়া রীতি ঢাকার ম্যারাথন জয় করতে পারায় বেশ উচ্ছ্বসিত।

বিদ্যালয়ে পড়া কলে কুঞ্জে,উপজেলা এবং জেলা পর্যায়ে বিভিন্ন আবৃত্তি প্রতিযোগিতায় একাধিক বার প্রথম স্থান অধিকার করার গৌরব রয়েছে তার। হয়েছিলেন বিদ্যালয়ে উপস্থিত বক্তৃতায় প্রথম। পঞ্চম ও অষ্টম শ্রেণীতে পেয়েছেন ট্যালেণ্টপুল ও সাধারণ গ্রেডে বৃত্তি। যুক্ত ছিলেন শরীয়তপুরে সেভ দ্যা চিলড্রেনের সাথে।

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় পড়–য়া শরীয়তপুরের শিক্ষার্থীদের সংগঠন কীর্তিনাশার সংস্কৃতি বিষয়ক সম্পাদক হিসেবে কাজ করছে রিতি। বির্তক অঙ্গনেও লিখিয়েছেন নাম, নিয়মিত বির্তক চর্চা করেন শামসুন নাহার হল ডিবেটিং ক্লাবে। একজন স্বেচ্ছাসেবি শিক্ষক হিসেবে নিজেকে যুক্ত করেছেন পাঠাশালা’র সাথে। পাঠশালা হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন ছাত্র-শিক্ষকদের নিরক্ষর মুক্ত বিশ্ব গড়ার আন্দোলন। এছাড়াও সদস্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং ক্লাব, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় ফ্লিম সোসাইটির সাথে যুক্ত আছেন তিনি।

আদিকথা ঃ ৪৯০ খ্রিস্টপূর্বাব্দে প্রাচীন গ্রিসের নগর-রাষ্ট্র অ্যাথেন্সের মূল শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে ম্যারাথন নামের এক ময়দানে অ্যথেনীয়, তাদের মিত্র প্লাতায়ীরা এবং পারস্যের রাজা ১ম দরিয়ুশের সৈন্যদের মধ্যে সংঘটিত যুদ্ধে গ্রিকদের জয় হয়। গ্রীক সৈনিক ফেইডিপ্লিডেস ম্যারাথনের যুদ্ধ জয়ের সংবাদ এক দৌড়ে এথেন্স নগরে নিয়ে এসেছিলেন। জয়ের সংবাদ দিয়েই তিনি মৃত্যু বলণ করেন। এ ঘটনার স্মরনেই দূরপাল্লার দৌড়ের নামকরণ করা হয় ম্যারাথন দৌড়। ১৮৯৬ সালে প্রথমবারের মত আধুনিক অলিম্পিক গেমসে ম্যারাথন প্রতিযোগিতা শুরু হয়। বোস্টন ম্যারাথনে ১৯৬৭ সালে প্রথম নারী হিসেবে ম্যারাথন দৌড়ে অংশ নেন দৌড়বিদ ক্যাথরিন সুইজার। ক্যাথরিন সুইজার ওই দৌড়ে হামলার শিকার হলেও দমে যান নি, ঢাকার নারী ম্যারাথনের অনুপ্রেরণা তিনি।

http://www.anandalokfoundation.com/