13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মিরপুরে গুড়ের জিলাপি বিক্রি করে স্বাবলম্বী আবুল হোসেন

Rai Kishori
February 3, 2021 9:12 am
Link Copied!

মুন্সিগঞ্জের গজারিয়া থানার আবুল হোসেনের বাড়ি, জন্ম রাজধানীর মিরপুরে। ২০০৮ সালে রাজধানীর মিরপুর ১৪ নম্বর কলোনি কেন্দ্রীয় জামে মসজিদ ও জামেউল উলুম মাদরাসার সামনে ছোটো একটি জিলাপির দোকান দেয় তার বাবা।

আবুল বলেন, ১০-১২ বছর আগে মাত্র ২০ হাজার টাকা লোন নিয়ে বাবা এই কাজ শুরু করেছিলেন। তখন আমি বাবাকে সহযোগিতা করতাম। একটা সময় বৃদ্ধ বাবা অসুস্থ হয়ে পড়ায় আর কাজ করতে পারেন না। তাই মাকে সহ বাড়িতে পাঠিয়ে দিয়ে আমি এই ব্যবসা চালিয়ে যাচ্ছি।

প্রতিদিন সকালে আমি বাজারে গিয়ে তেল, ময়দা, গুড় কিনে দুপুর দুইটা বা তিনটার পর থেকে জিলাপি বানানো শুরু করি আর রাত দশটা পর্যন্ত অবিরাম গতিতে চলতে থাকে। প্রতিদিন আমার চার/পাঁচ হাজার টাকা বেচাকেনা হয়। কর্মচারী ও অন্যান্য সব খরচ বাদ দিয়ে প্রতিদিন প্রায় এক হাজার টাকা থাকে।

বাড়িতে আমার মা-বাবা, ছোট ভাই-বোন এবং ঢাকাতে আমি আমার বউ বাচ্চা নিয়ে থাকি। ছোট ভাই বোন পড়াশোনা করে তাদের খরচ দিতে হয়, বাবা-মার চিকিৎসার খরচ তো আছেই। বাসা ভাড়া, দোকান ভাড়া, গ্রামে ও ঢাকা মিলে দুই সংসারের সব কিছুই এই ব্যবসার আয় দিয়ে চালাতে হয়। ছোট ভাইকে চার লাখ টাকা খরচ করে বিদেশে পাঠিয়েছি। আমার বেশিরভাগ কাস্টমার পুলিশ সদস্য। আশেপাশে পুলিশ ব্যাটেলিয়ান, থানা, পুলিশ ফাঁড়ি, মসজিদ, মাদ্রাসার সাবাই আমার দোকানের জিলাপি খায়।

কাস্টমার ধরে রাখার জন্য জিলাপির মান ভালো করার চেষ্টা করি। একা এত কাজ করতে পারি না তাই দুই/তিন জন কর্মচারী থাকে সব সময়। প্রতি সপ্তাহে প্রায় দেড়-দুই মণ জিলাপির অর্ডার থাকে। আমার থেকে কাজ শিখে আমার কর্মচারীরা আশেপাশে জিলাপির দোকান দিয়েছে, তারা সবাই তাদের পরিবার-পরিজন নিয়ে ভালো আছেন।
আমি তিন ধরণের জিলাপি তৈরি করি। রেশমি জিলাপি ২০০ টাকা, বোম্বাই জিলাপি ১৫০ টাকা ও মাঝারি গুড়ের জিলাপি ১৪০ টাকা করে কেজি বিক্রি করি।

তার দোকানের একজন নিয়মিত কাস্টোমার রিজাউল করিমের কাছে জানতে চেয়েছি তার গুড়ের জিলাপির মান কেমন?

তিনি বলেন, আমি পাশের মহল্লাতে অনেকদিন যাবত বসবাস করি। তার গুড়ের জিলাপি খেতে আসি এবং পরিবারের জন্য বাসায় নিয়ে যাই। কখনো কোন ধরণের খারাপ জিলাপি পাইনি।

আবুল বলেন, আমি সবার উদ্দেশ্যে একটাই কথা বলতে চাই, আমরা যারা অল্প শিক্ষায় শিক্ষিত তারা বড় চাকরি বড় ব্যবসা না খুঁজে আমার মত ক্ষুদ্র ব্যবসায়ী হয়ে জীবনটাকে সুন্দরভাবে পরিচালনা করা খুবই সহজ।

http://www.anandalokfoundation.com/