13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভারতের সাথে সম্পর্ক মজবুতের আশ্বাস

Rai Kishori
August 19, 2020 10:19 am
Link Copied!

আগামী নভেম্বরে আমেরিকায় ট্রাম্প প্রশাসনের শাসনকাল শেষে নির্বাচন রয়েছে। এই লড়াইয়ে বর্তমান মার্কিন প্রশাসন ডোনাল্ড ট্রাম্পের প্রতিপক্ষ হিসাবে মাঠে নেমেছেন ডেমোক্র্যাটিক দলের জো বিডেন। নির্বাচনের এই মহাযুদ্ধে নিজের জায়গা করে নিতে তিনি জানিয়েছেন, ‘আমি যদি এই নির্বাচনে জয়লাভ করতে পারি, তাহলে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও মজবুত করে তুলব। ভবিষ্যতে আমেরিকা সর্বদাই ভারতের পাশে থাকবে’।

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে আমেরিকায় আয়োজিত এক অনুষ্ঠানে ৭৭ বছর বয়সী জো বিডেন জানিয়েছেন, ‘১৫ বছর পূর্বে আমেরিকার সঙ্গে ভারতের একটি ঐতিহাসিক ডিল সম্পূর্ণ করতে, আমি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলাম। তবে আমি বলব, ভারত এবং আমেরিকার মধ্যেকার বন্ধুত্ব আরও গভীর হলে, সমগ্র বিশ্ব আরও সুরক্ষিত হয়ে উঠবে’।

আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার শাসনকালে উপ রাষ্ট্রপতি পদে নিযুক্ত থাকা জো বিডেন আরও জানিয়েছেন, তিনি এই নির্বাচনের ফলে আমেরিকার শাসন ক্ষমতায় তিনি প্রতিষ্ঠিত হতে পারলে, ভারতের সঙ্গে আমেরিকার ব্যবসায়িক সম্পর্ক, সর্বোপরি গ্লোবাল হেলথ সিকিওরিটি নিয়েও মিলিতভাবে কাজ করবে।

পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, দুই দেশের লোকতান্ত্রিক বিষয়ের উপর আরও বেশি করে জোর দেওয়া হবে। সেইসঙ্গে ভারত থেকে বেশি পরিমাণে নাগরিক আমেরিকায় আসার সম্মতি দেওয়া হবে। ভারতের সঙ্গে নিজের সম্পর্ককে মধুর করতে কমলা হ্যারিসকে উপ রাষ্ট্রপতি পদের পদপ্রার্থী হিসাবে নির্বাচিত করেছেন। তবে ধারণা করা হচ্ছে, আমেরিকায় স্থিত ভারতীয় নাগরিকদের ভোট পাবার জন্যই তিনি এই কাজ করছেন।

http://www.anandalokfoundation.com/