13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মানুষখেকো দ্বীপের ইতিহাস ও তাঁদের হিংস্রতার ভয়াবহ কাহিনী

Ovi Pandey
March 14, 2020 10:37 pm
Link Copied!

অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেস্কঃ মানুষ ক্ষুধার নিদারুন যন্ত্রণা থেকে বাঁচার জন্য কতটা নির্দয়-নির্মম হতে পারে, তা কিছুটা অনুধাবন করা যায় দুর্ভিক্ষের ইতিহাস ঘাঁটলে। উন্মোচিত হয়ে যায় মানুষের অকল্পনীয়-অচিন্তনীয় সব আচরণ। এমনকি ক্ষুধার তাড়নায় মানুষ অন্য মানুষকেও খেয়ে ফেলতেও দ্বিধা করে না। তেমনই এক বিভৎস নির্মমতার নজির তৈরি হয়েছিল জোসেফ স্টালিনের সোভিয়েত রাশিয়ায়।

১৯৩০ সালে রাশিয়ার নন্দিত-নিন্দিত একনায়ক জোসেফ স্টালিন হাজার হাজার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ও বন্দীদের একটি দ্বীপে নির্বাসনে পাঠিয়ে দেন, পরবর্তীতে যা পরিচিতি পায় ‘মানুষখেকো দ্বীপ’ নামে।

নাজিনো নামক এ দ্বীপ সাইবেরিয়ার একটি নদীর মাঝে অবস্থিত। মানব সভ্যতার প্রায় নাগালের বাইরে অবস্থিত এই দ্বীপটি অতীতের অনেক বড় এক বীভৎসতার সাক্ষী। এ বীভৎসতার শুরু হয় ১৯৩০-এর দশক থেকে, স্বৈরশাসক জোসেফ স্টালিনের হাত ধরে। সে বছর সোভিয়েত ইউনিয়নে ব্যাপক ‘পরিচ্ছন্নতা অভিযান’ চালান স্টালিন। তার শাসনের পথে হুমকি হয়ে দাড়াতে পারে, এমন সব মানুষকে নিজের রাস্তা থেকে সরিয়েছিলেন তিনি। সে হোক মিলিটারির লোক কিংবা তৎকালীন কমিউনিস্ট দলের সদস্য।

নিজ মতাদর্শের বাইরে কোন টু-শব্দ করলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করেন স্টালিন। দিনে দিনে এ নির্বাসনের মাত্রা বাড়তেই থাকে। ১৯৩৩ সালের মে মাসে ৫০০০ বন্দীকে নাজিনো দ্বীপে স্থানান্তর করতে গেলে যাত্রা পথেই ২৭ জনের মৃত্যু হয়।

নাজিনো দ্বীপ একটি বসবাসের অযোগ্য জলাভূমি। সেখানে মাথা গোজার ঠাই পাওয়া ছিলো অসম্ভব। ১৮০০ ফুট চওড়া আর দুই মাইলেরো কম লম্বা এ ছোট্ট দ্বীপে ৫০০০ মানুষ ফেলে আসায় সেখানে তিল ধারণের জায়গা রইলো না। এমনই শোচনীয় অবস্থার মধ্যে মে মাসের ২৭ তারিখে আরো ১২০০ বন্দিকে এনে ফেলে দেওয়া হলো তাদের মাঝে।

নাজিনো দ্বীপে খাওয়ার মত কিছুই ছিলনা। বন্দিদের জন্য পাঠানো হয়েছিল ময়দা। কিন্তু ময়দা বিতরণের প্রথম দিনেই ক্ষুধার্ত বন্দিরা আক্রমন করে বসে স্টালিনের কারারক্ষীতাদের ওপর। তারা জনতার দিকে গুলি করতে করতে পালিয়ে আসে। পরবর্তীতে আবার ময়দা পাঠাতে গেলেও ঘটে একই ঘটনা। সেখানে কোন চুলা না থাকায় নদীর পানিতে ময়দা মেখে সেই কাচা ময়দা খেতে লাগলো সবাই। এ থেকে শুরু হলো মহামারী ডায়েরিয়া। এর কয়েক সপ্তাহের মধ্যে শুরু হলো দলে দলে মানুষের মৃত্যু। এই নিয়ে দ্বীপে শুরু হয়ে যায় ব্যাপক হট্টগোল। খাবার স্বল্পতা আর নিয়মের অভাবে বন্দিরা নিজেদের মধ্যে মারামারি শুরু করলো। অনেকে শুরু করলো মানুষের মাংস খাওয়া।

নিজ চোখে দেখা অভিজ্ঞতা থেকে এক ব্যক্তি বলেন, “সে দ্বীপে কস্তীয়া ভেনিকভ নামক এক তরুণ পাহারাদার ছিলো। সে সেখানে থাকা এক সুশ্রী তরুণিকে মৃত্যুর হাত থেকে বাচিয়েছিলো, তাকে দেখেশুনে রাখছিলো। একদিন তার ক্ষনিকের অনুপস্থিতিতে ঐ দ্বীপের লোকজন মেয়েটিকে ধরে ফেললো। তারা তার হাত-পা, স্তন, উরুসহ শরীরের সমস্ত মাংশল অংশ কেটে নিলো। তারা ক্ষুধার্ত ছিলো, যা কিছু খাওয়া যাবে মনে করেছে, সব কেটে নিয়ে গেছে তারা। যখন কস্তীয়া ফিরে এলো, মেয়েটি তখনও বেচে ছিলো। কস্তীয়া তাকে বাচাতে চেয়েছিলো, কিন্তু অতিরিক্ত রক্তপাতের জন্য তাকে বাচানো সম্ভব হয়নি।

এ উম্মাদনার হাত থেকে বাচতে অনেকে নৌকা বানাতে শুরু করলেন। কিন্তু সেসব নৌকায় চড়ে পালানোর চেষ্টা ব্যর্থ হয়েছিলো। নদীতে ভাসিয়ে দেওয়ার কিছুক্ষনের মধ্যেই নৌকাগুলো ডুবে যায়। নৌকার যাত্রীরা ডুবে মরে যেতেন। শত শত লাশ ভেসে উঠতো নাজিনো দ্বীপের তীরে। অবশিষ্ট যারা জঙ্গলে লুকিয়ে বেচে ছিলো, পাহারাদারেরা মজার ছলে তাদেরকে বুনো পশু শিকারের মত করে খুজে খুজে গুলি করে মেরে ফেললো।

নাজিনো দ্বীপে পাঠানো ৬০০০ বন্দির মধ্যে জুন মাস পর্যন্ত বেচে থাকলো মাত্র ২০০০ জন।  তাদেরকে সেখান থেকে সরিয়ে অন্য এক লেবার ক্যাম্পে পাঠানো হলে সেখানে এ দলের আরো একটা বড় অংশের মৃত্যু ঘটে। একনায়কতন্ত্রের বিপদজনক দিকগুলো কেমন হতে পারে, তার এক কুৎসিত উদাহরণ হয়ে রয়ে গিয়েছে স্টালিনের এই ‘মানুষখেকো দ্বীপ’।

http://www.anandalokfoundation.com/