13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মাগুরায় এইডস বিষয়ক সেমিনার

admin
August 23, 2016 9:46 pm
Link Copied!

মাগুরা প্রতিনিধি ॥ শুধুমাত্র ২০১৫ সালে বাংলাদেশে নতুন করে ৪শ ৬৯ জন এইচআইভি এইডসে আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে ১শ ১৭ জন নারী ও ৮ জন হিজড়া । গত বছর পর্যন্ত এইডসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬শ ৫৮ জন।

মঙ্গলবার মাগুরায় মরণব্যাধী এইডস ঝুকি ও তার প্রতিকার বিষয়ক সেমিনারে এসব তথ্য জানানো হয়। এইডস নিয়ে কর্মরত বে-সরকারি সংস্থা লাইট হাউজ কনসোর্টিয়াম দুপুরে মাগুরা প্রেসক্লাব মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করে।

মাগুরার সিভিল সার্জন এফবিএম আব্দুল লতিফের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আজমুল হক। বিশেষ অতিথি ছিলেন মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজমল হুদা। সভায় লাইট হাউস এর কার্যক্রম সম্পর্কে মুল বক্তব্য দেন ডিআইসি ম্যানেজার মহিদুল ইসলাম মিলন মাগুরা ডিআইসি।

সেমিনারে জানানো হয়- এ পর্যন্ত দেশে মোট ৪হাজার ১৪৩ জন মানুষ মরণব্যাধী এইডসে আক্রান্তহয়েছে । যা প্রতিরোধে সামাজিক সচেতনতা জরুরী বলে জানান আয়োজকরা । সভায় সমাজ সেবক, জনপ্রতিনিধি, সাংবাদিক, আইনজীবিসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশ নেন। সভায় জানানো হয় দি গ্লোবাল ফান্ডের অর্থায়নে আইসিডিডিআরবি এর ব্যাবস্থাপনায় লাইট হাউস  মাগুরা জেলার ঝুকিপূর্ণ পুরুষ ও হিজড়া জনগোষ্ঠীর মাঝে কার্যকর এইচআইভি প্রতিরোধমূলক সেবা প্রদানের মাধ্যমে ঝুকিঁ হ্রাস করনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

মাগুরা ড্রপ আউট সেন্টারের বর্তমান বেনিফিসিয়ারীর মধ্যে ৬২৭ জন ঝুকিপূর্ণ পুরুষ ও হিজড়াদেরমাঝে এইচআইভি- এইডস বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম এবং যৌনবাহিত, সাধারন রোগের এবং লক্ষিত জনগোষ্ঠীর মাঝে এইচটিসি সেবা ও কাউন্সেলিং সেবা দিয়ে আসছেন।

http://www.anandalokfoundation.com/