13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মন্ত্রীদের চোখ-কান খোলা রাখার নির্দেশ প্রধামন্ত্রীর

admin
October 12, 2015 9:23 pm
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ দেশের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণে মন্ত্রীদের চোখ-কান খোলা রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে (৮০তম) এই নির্দেশ দিয়েছেন বলে দুইজন মন্ত্রিসভা সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে।

মন্ত্রিসভা বৈঠক শেষে নাম প্রকাশে অনিচ্ছুক ওই দুই মন্ত্রী জানান, সম্প্রতি দেশে দুইজন বিদেশী হত্যার ইস্যুতে প্রধানমন্ত্রী বলেছেন, ‘দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন নতুন নতুন সমস্যা তৈরি করে রাজনৈতিক পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা করছে কেউ কেউ। অতীতে এর চেয়েও ভয়াবহ পরিস্থিতি আমারা মোকাবেলা করে এসেছি। এজন্য মন্ত্রিসভার সদস্যসহ দলীয় নেতাকর্মীদেরও সজাগ থাকার কথা উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। স্থানীয় সরকারের ইউনিয়ন, উপজেলা, জেলা, পৌরসভা এবং সিটি কর্পোরেশনের নির্বাচন দলীয় ভিত্তিতে করতে পাঁচটি আইন সংশোধনের চুড়ান্ত অনুমোদনও বৈঠকে দেওয়া হয়। এর মধ্যে পৌরসভা নির্বাচন কাছাকাছি সময়ে অনুষ্ঠিত হবে বলে পৌরসভার আইনটি আপাতত অধ্যাদেশ হিসেবে জারি হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা।

সূত্র অনুযায়ী, মন্ত্রিসভা বৈঠকে এই বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দলীয় ভিত্তিতে স্থানীয় নির্বাচনের বিষয়ে নির্বাচনের পদ্ধতির প্রসঙ্গটি তোলেন। এতে দলীয়ভাবে প্রার্থী নির্ধারণে দলগুলো আলাদাভাবে নিজেদের পদ্ধতি বের করে নিবে বলে প্রধানমন্ত্রী মত দেন। এতে করে প্রার্থী বাছাইয়ে কি ধরনের পদ্ধতি নেওয়া হতে পারে এমন প্রসঙ্গ তোলেন মৎস ও পশুসম্পদমন্ত্রী ছায়েদুল হক।

এই বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘ইউনিয়ন পৌরসভা উপজেলা পর্যায়ে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের আদলে বোর্ড গঠন করা হবে। প্রয়োজনে দলের গঠণতন্ত্রও সংশোধন হতে পারে। বৈঠকে দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচনের সিদ্ধান্তকে প্রসংশা করে বক্তব্য রাখেন, বেসরকারী বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

একে ‘যুগান্তকারী সিদ্ধান্ত’ উল্লেখ করে মেনন বলেন, ‘বহু প্রতীক্ষিত এই সিদ্ধান্ত দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে আরও বেগবান করবে। আগে নির্দলীয়ভাবে নির্বাচন হলেও সব দলই তাদের পছন্দের প্রার্থী দিত। তাই এই নির্বাচন পদ্ধতির সিদ্ধান্ত নেওয়ায় আর রাকঢাক থাকার প্রয়োজন নেই। নিয়মিত এই মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বেশিরভাগ সদস্য উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/