13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভিয়েতনামের হ্যানয়ে জাতীয় শোক দিবস পালন

Rai Kishori
August 15, 2019 6:09 pm
Link Copied!

হ্যানয় (ভিয়েতনাম), ১৫ আগস্ট:  ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আজ জাতীয় শোক দিবস এবং জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী পালন করা হয়।

বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিতকরণের মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচির সূচনা করেন। এ দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশিগণ, স্থানীয় অতিথিবৃন্দ, দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীগণ এ সময় উপস্থিত ছিলেন।

সামিনা নাজ জাতির পিতার জীবনাদর্শ এবং স্বাধীনতা অর্জনসহ সকল সংগ্রামে বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব ও অপরিসীম আত্মত্যাগের কথা স্মরণ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি জনগণের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখেছিলেন। জাতীয় শোক দিবসে তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী ও সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়তে ঘোষিত ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে দেশে ও প্রবাসে বসবাসরত সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।

শোকসভায় ভিয়েতনামের ডিপ্লোমেটিক কোরের ডিন ও ভেনেজুয়েলার রাষ্ট্রদূত হোরহে রন্ডন উজকাটিগুই বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি ১৫ই আগষ্ট জাতির পিতার এবং তাঁর পরিবারের অন্যান্য সদস্যসহ যারা এই দিনে শাহাদত বরণ করেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানান। উজকাটিগুই বঙ্গবন্ধুর অবিস্মরণীয় নেতৃত্বে বাংলাদেশের স্বাধীন রাষ্ট্র হিসেবে উত্থান স্মরণ করেন এবং বিশ্ব রাজনীতিতে তাঁর অবদান উল্লেখ করেন। তিনি জোট নিরপেক্ষ আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকার প্রশংসা করেন।

http://www.anandalokfoundation.com/