13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের বিরুদ্ধে অভিযোগ করলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

admin
June 28, 2018 7:56 am
Link Copied!

নিউজ ডেস্কঃ ফের ভারতের বিরুদ্ধে অভিযোগ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গলায়। আগামী সপ্তাহেই দু’দেশের উচ্চপর্যায়ের বৈঠক। তার আগেই মার্কিন পণ্যের উপর ভারত মাত্রাতিরিক্ত শুল্ক চাপাচ্ছে বলে অভিযোগ করলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, ভারতের মতো বেশ কয়েকটা দেশ মার্কিন পণ্যের উপর ১০০ শতাংশ শুল্ক চাপাচ্ছে।

বস্তুত শুল্ক নিয়ে সংঘাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের সম্পর্কের অবনতি হয়েই চলেছে। ইউরোপ ক্ষুব্ধ। যে কানাডার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিল দীর্ঘ বন্ধুত্বের, বানিজ্য সংঘাতে সেই সম্পর্কও বিষিয়ে যেতে বসেছে। আরও অবনতি হয়েছে চিন-মার্কিন সম্পর্কের।

কিছু দিন আগেই ভারত থেকে আমদানি করা ইস্পাত ও অ্যালুমিনিয়ামের উপর চাপানো মার্কিন শুল্কের প্রতিবাদে আগেই বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) দ্বারস্থ হয়েছিল ভারত সরকার। ‘বদলা’ হিসেবে দিল্লিও সম্প্রতি ২৯টি মার্কিন পণ্যের উপর আমদানি শুল্ক বসানোর কথা ঘোষণা করেছে। যার মধ্যে রয়েছে চিংড়ি, আপেল, গাড়ি।

বাণিজ্য সংঘাত ছড়িয়ে পড়ায় গোটা বিশ্বেই সঙ্কটের ছায়া। আগামী সপ্তহেই মার্কিন বিদেশ সচিব ও প্রতিরক্ষা সচিবের সঙ্গে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের বৈঠকে বসার কথা। কিন্তু তার আগেই ভারতের নাম করে যে ভাবে আক্রমণের পথে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তাতে দিল্লি বিস্মিত।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভারতের মতো বেশ কয়েকটা দেশ মার্কিন পণ্যের উপর ১০০ শতাংশ শুল্ক চাপিয়েছে। তার দাবি, সেই শুল্ক প্রত্যাহার করতে হবে। ট্রাম্প বলেন, ‘‘মার্কিন যুক্তরাষ্ট্রকে ব্যাঙ্ক হিসেবে ভেবে ছিনতাইয়ের চেষ্টা চালাচ্ছে বেশ কয়েকটা দেশ। চিনের সঙ্গে বাণিজ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০ হাজার কোটি ডলার ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্যেও। কিন্তু এ ঘটনা চলতেই থাকবে, তা হতে পারে না।’’ অনেকেই মনে করছেন, বাণিজ্য সংঘাতে নেমে যে ভাবে একের পরে এক বন্ধু হারাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, তা পরবর্তী ক্ষেত্রে তাদের কাছে বিপদের কারণ হতে পারে।

http://www.anandalokfoundation.com/