13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বৃষ্টির দিনে ভ্যাপসা গরম অনুভূত হওয়ায় দায়ী শরীরও

Rai Kishori
August 16, 2021 11:27 am
Link Copied!

বৃষ্টির দিনেও অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম। অনেকে আশ্চর্য্য হচ্ছেন, বাতাস-বৃষ্টি থাকার পরও কেন এই অনভূতির সৃষ্টি হচ্ছে।

আবহাওয়াবিদরা কিন্তু এ নিয়ে এতোটা চিন্তিত নন। তাদের কাছে বৈজ্ঞানিক ব্যাখ্যাই আছে। বলা হচ্ছে-মানব দেহ নিজেও ভ্যাপসা গরমের জন্য দায়ী। কেননা দেহ তাপ ছাড়ে। আবার বাতাসও তাপ ছাড়ে। আর দু’দিকের তাপ এসে লাগে চামড়ায়। শরীর ঘেমে ওঠে। কিন্তু বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্প থাকায় শরীরের ঘাম শুকাতে চায় না। ফলে শরীরের তাপ বের হতে বাধা পায়। গা হয়ে ওঠে স্যাঁতস্যাঁতে। এতে যে গরম অনুভূত হয় সেটাকেই বলে ভ্যাপসা গরম।

আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বিষয়টির ব্যাখ্যা দিয়ে বলেন, বর্ষা মৌসুমে আকাশ মেঘলা থাকে। সূর্যের আলোও চলে আসে। ফলে তাপের সৃষ্টি হয়। সেই তাপ বিকিরিত হয় ওপরে ওঠে মেঘের কারণে বাধা পায়। ফলে আবার নিচে চলে আসে। এতে প্রকৃতিতে তাপ বেড়ে যায়।

অন্যদিকে জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আসে বঙ্গোপসাগর থেকে। সে বায়ু আসার সময় নিয়ে আসে প্রচুর জলীয় বাষ্প। এর সঙ্গে যুক্ত হয় দেশের অভ্যন্তরে বৃষ্টিপাত জনিত জলীয় বাষ্প। ফলে বাতাসে বেড়ে যায় জলীয় বাষ্পের হার। আর জলীয় বাষ্প তো পানির কণা, সেও মেঘ, বৃষ্টি, বাতাসের তারতম্যের কারণে রুপ পাল্টায় বারবার। রুপ পাল্টানোর সময় জলীয় বাষ্পও কিছুটা তাপ বাতাসে ছাড়ে। ফলে প্রকৃতিতে তাপ আরো বেড়ে যায়।

এদিকে মানব দেহের ভেতরে তাপমাত্রা বাইরের তুলনায় বেশি। তাপমাত্রার ধর্মই হচ্ছে হাই থেকে লো-এর দিকে ধাবমান হওয়া। ফলে বেশি থেকে কমের দিকে অর্থাৎ চামড়ার দিকে আসে ভেতরের তাপ। আর বাতাসের তাপও চামড়াও থেকে বেশি। সেটাও ধাবিত হয় চামড়ার দিকে। এই অবস্থায় শরীরের তাপ নির্বিঘ্নে বাইরে বের হয়ে আসতে পারে না। ফলে যে ঘাম সৃষ্টি হয়, তা আবার বাতাসে মিশতে পারে না। কারণ বাতাসে আগে থেকেই জলীয় বাষ্প বেশি। তাই শরীরের চামড়া হয়ে ওঠে স্যাঁতস্যাঁতে। এই অবস্থায় যে গরম অনুভূত হয়, তাকেই ভ্যাপসা গরম বলে।

ড. মল্লিক বলেন, বর্ষা মৌসুমে বাতাসে ৭০ থেকে ১০০ শতাংশের মধ্যে জলীয় বাষ্প ওঠা-নামা করে। তবে বর্তমানে সেটা ৯০ থেকে ১০০ শতাংশে ওঠা-নামা করছে। বৃষ্টি খুব বেশি হলে সাময়িকভাবে কেটে যায়। কিন্তু রোদ ওঠলে ফের বেড়ে যায়। তাই বর্ষাকালে গরমটা থেকে যায়।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, রোববার (১৫ আগস্ট) সকালে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯২ শতাংশ। আর বিকেলে ছিল ৭৪ শতাংশ। দু’দিনে বৃষ্টিপাত কিছুটা বাড়তে পারে।

http://www.anandalokfoundation.com/