13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মুজিববর্ষে রোপিত ১ কোটি বৃক্ষের প্রতিটি স্মারক বৃক্ষকে যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করা হবে -পরিবেশমন্ত্রী

Brinda Chowdhury
July 15, 2020 2:46 pm
Link Copied!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী মুজিববর্ষে সারাদেশে রোপিত ১ কোটি গাছকে ‘স্মারক বৃক্ষ’ হিসেবে বিবেচনা করা হবে । বলেছেন পরিবেশ, বন ও পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে “মুজিব বর্ষের আহবান, লাগাই গাছ বাড়াই বন” প্রতিপাদ্য ধারণ করে সারাদেশে ১ কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচি বিষয়ে ভার্চুয়াল মিডিয়া এর মাধ্যমে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন।

মুজিববর্ষের এক কোটি চারা ছাড়াও চলতি বৃক্ষরোপণ অভিযানকালে প্রতিটি সংসদীয় আসনের বিপরীতে ৫ হাজার করে মোট ১৫ লক্ষ বনজ, ফলদ ও ঔষধি চারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান/সংস্থার ক্যাম্পাসে রোপণের জন্য বিতরণ করা হবে। এছাড়াও বন বিভাগের নিজস্ব ব্যবস্থাপনায় বনায়ন কার্যক্রমের আওতায় এ অর্থবছরে ৭ কোটি বৃক্ষ রোপণ করা হবে। রোপণ পরবর্তীকালে এসব চারার যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়েছে।

মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি, সচিব জনাব জিয়াউল হাসান এনডিসি , পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর একে এম রফিক আহাম্মদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ শামীম আল রাজী এবং প্রধান বন সংরক্ষক মোঃ আমির হোসাইন চৌধুরীসহ মন্ত্রণালয় ও বিভাগের উর্ধতন কর্মকর্তাগণ প্রেস ব্রিফিং এ উপস্থিত ছিলেন।

বন মন্ত্রী বলেন, পরিবেশ ও প্রকৃতি রক্ষায় উৎসারিত দূরদর্শী ভাবনা হতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুরু করেছিলেন “বৃক্ষরোপণ অভিযান”; যা’র ধারাবাহিকতায় উপকূলীয় চরাঞ্চল বনায়নে সফল দেশ হিসেবে বাংলাদেশ আজ বিশ্বে অন্যতম। বঙ্গবন্ধু এঁর জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে মুজিববর্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় দেশের ৪৯২ টি উপজেলার প্রতিটিতে ইতোমধ্যে ২০,৩২৫ টি করে বিবিধ প্রজাতির বনজ, ঔষধি ও ফলদ বৃক্ষের চারা বন বিভাগের নার্সারীতে উত্তোলন করা হয়েছে। ইতোমধ্যে প্রতিটি জেলায় সংশ্লিষ্ট জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভার সিদ্ধান্তের আলোকে উপজেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটি চারা বিতরণ ও রোপণ বিষয়ে বিষদ কর্মপরিকল্পনাসহ চারা গ্রহণকারীদের তালিকা প্রণয়ন করেছে। মুজিববর্ষে রোপণের জন্য উত্তোলিত এক কোটি চারার মধ্যে শতকরা পঞ্চাশ ভাগ ফলদ এবং অবশিষ্ট পঞ্চাশ ভাগ বনজ, ঔষধি ও শোভাবধনকারী প্রজাতির চারার উত্তোলন ইতোমধ্যেই নিশ্চিত করা হয়েছে। কোন প্রকার বিদেশী প্রজাতির চারা এ কাজের জন্য উত্তোলন করা হয়নি। তাছাড়া বর্ণিত বৃক্ষরোপণ কার্য আগামী ১৫ সেপ্টেম্বর ২০২০ এর মধ্যে সম্পন্ন করার বিষয়ে মাঠ পর্যায়ে নির্দেশনা প্রদান করা হয়েছে।

বন মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ১৬ জুলাই ২০২০ খ্রিঃ বৃহস্পতিবার সকাল ১০.৩০ ঘটিকায় গণভবন হতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করবেন। করোনা ভাইরাসজনিত বিরূপ পরিস্থিতির কারনে এ উদ্বোধন অনুষ্ঠানটি প্রচার মাধ্যম সমূহের উপস্থিতিতে সম্পাদনের ব্যবস্থা নেয়া হয়েছে।

উল্লেখিত দিন ও সময়ে মাননীয় প্রধানমন্ত্রী তেঁতুল, ছাতিয়ান ও চালতা প্রজাতির বৃক্ষের চারা রোপণ করতঃ উক্ত বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করবেন।

মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরপরই প্রতিটি জেলা ও উপজেলায় স্বাস্থ্য নির্দেশিকা মেনে নূন্যতম একটি করে বনজ, ফলদ ও ঔষধি বৃক্ষের চারা রোপণের মাধ্যমে একই দিনে উক্ত কর্মসূচি বাস্তবায়ন শুরু করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় হতে নির্দেশনা রয়েছে। এজন্য প্রতিটি জেলা ও উপজেলা কর্তৃক অনুরূপ কর্মসূচি বাস্তবায়ন কাজের অগ্রগতির বিষয়টি প্রচার মাধ্যমে যথাযথভাবে উপস্থাপন পূর্বক সক্রিয় সহযোগিতা প্রদান করাসহ এ কার্যে জনসম্পৃক্তি বৃদ্ধি করার নিমিত্ত আপনাদেরকে আহবান জানাচ্ছি। মন্ত্রী সাংবাদিক সম্মেলনে গণমাধ্যম প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দান করেন।

http://www.anandalokfoundation.com/