13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বীমা করপোরেশন বিল পাসে সংসদীয় কমিটির সুপারিশ

admin
April 2, 2019 10:52 am
Link Copied!

জাতীয় সংসদে উত্থাপিত ‘বীমা করপোরেশন বিল-২০১৯’ পাসের সুপারিশ করে প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সংসদের আগামী অধিবেশনে এই প্রতিবেদন জমা দেওয়া হবে।

গতকাল সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, কাজী নাবিল আহমেদ, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, আহমেদ ফিরোজ কবির, রুমানা আলী, রানা মোহাম্মদ সোহেল ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, জীবন বীমা ও সাধারণ বীমা করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধিসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধানের প্রস্তাব করে সময়োপযোগী আইন প্রণয়নে সংসদের প্রথম অধিবেশনে ওই বিলটি উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

সংসদে উত্থাপিত বিলে জীবন বীমা করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৩০০ কোটি এবং ৩০ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি সাধারণ বীমা করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৫০০ কোটি ও ১২৫ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। আর বীমা করপোরেশন পরিচালনার জন্য সরকার মনোনীত একজনকে চেয়ারম্যান করে ১০ সদস্যের পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে।

ওই বিলে করপোরেশনের ক্ষমতা ও কার্যাবলি, করপোরেশনের সাধারণ নির্দেশনা, পরিচালনা বোর্ডের সভা, বোর্ড বাতিল, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ, বিনিয়োগ, পুনঃ বীমা, করপোরেশনের অবসায়ন, ঋণ গ্রহণ ও অনুদান প্রদানের ক্ষমতা, কমিটি গঠন, কর্মচারী নিয়োগ, হিসাব পরিচালনা, হিসাবরক্ষণ ও নিরীক্ষাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/