13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিজিবি-বিএসএফ এর উচ্চ পর্যায়ের সীমান্ত সম্মেলন

admin
November 8, 2016 3:19 pm
Link Copied!

বেনাপোল প্রতিনিধি ॥ ভারত-বাংলাদেশের উচ্চ পর্যায়ের বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) ও বিএসএফ জয়েন্ট কোয়াডিশনাল সীমান্ত সম্মেলন অনুষ্ঠানে খুলনায় যোগ দিতে ৪ দিনের সফরে বেনাপোল সীমান্ত দিয়ে ভারতীয় ২১ সদস্যর বিএসএফ দল প্রবেশ করেছে।

মঙ্গলবার সকাল সাড়ে ৯টার সময় ভারতীয় প্রতিনিধি দল বেনাপোল নোম্যান্সল্যান্ডে পৌছালে অতিথিদের ফুলের শুভেচ্ছা জানান বাংলাদেশ প্রতিনিধি দলের খুলনা সেক্টর কমান্ডার ইকবাল হোসেন।

বাংলাদেশের পক্ষে অতিথিদের স্বাগত জানাতে অন্যান্যর মধ্যে ছিলেন, কুষ্টিয়া রিজনের সেক্টর কমান্ডার কর্ণেল মাহবুবুর রহমান, যশোর ২৬ বিজিবির অধিনায়ক লে.কর্নেল জাহাঙ্গীর আলম, আর আইভির অধিনায়ক লে. কর্ণেল খবিরউদ্দিন প্রমুখ।

অপরদিকে ভারতের বিএসএফ এর নের্তৃত্ব দেন নর্থ বেঙ্গল ফরেন্টাইন এর আইজিপি কমল নয়ন চুপরী ও গোহাটি আইজিপি শ্রী পান্ডে শীতা।

ভারতীয় অতিথিদের বেনাপোল ইমিগ্রেশন ও কাষ্টমসের আনুষ্ঠানিকতা শেষ করে সালামি দেওয়ার জন্য নিয়ে যাওয়া হয় বেনাপোল সদর বিজিবি ক্যাম্পে। সেখানে তাদের সেলামী দেওয়ার পর অতিথিদের আপ্যায়নের করে বেনাপোল সদর ক্যাম্প। এর পর তারা বেলা সাড়ে ১০ টার সময় খুলনার উদ্দেশ্য রওনা হয়।

২৬ বিজিবি আর আইভি অধনায়ক লে. কর্ণেল খবির উদ্দিন জানান, ভারতের ২১ সদস্যর প্রতিনিধিদল সীমান্ত সম্মেলনে যোগ দিতে বাংলাদেশ মোট ৪ দিনের সফরে এসেছেন। এর ভিতর এরা খুলনা ৮ তারিখ আজ ( ১দিন) সম্মেলনে যোগদান করবেন এবং ৯ ও ১০ তারিখে তারা ঢাকায় যাবে ব্যাক্তিগত সফরে। ১১ তারিখে ফিরে যাওয়ার সময় সম্মেলনের বিষয়বস্তুর উপর স্বাক্ষর করবেন।

তিনি বলেন, আজ বেলা ১ টার সময় খুলনা বিজিবি সদরদপ্তরে দুপুরে খাওয়ার পর বেলা ৩ টা থেকে সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে সম্মেলন অনুষ্ঠান হবে। সীমান্তে চোরাচালান, নারীশিশু, মাদক, অস্ত্র, বিস্ফোরক পাচার-হত্যা সহ নানা ধরনের অপরাধমুলক কাজ নিয়ে আলোচনা করা হবে। রাত্রে ডিনার শেষে দুইদেশর বিজিবি ও বিএসএফদের ভিতর কালচারাল প্রোগ্রাম হবে। আগামীকাল বুধবার সকালে তারা ঢাকার উদ্দেশ্য রওনা হবে।

তিনি আরো জানান, খুলনা বিজিবি সদরদপ্তরে বাংলাদেশের পক্ষে ডেলিগেশন লিডার হিসাবে থাকবেন রংপুর রিজিওনাল কমান্ডর কর্নেল শাহরিয়ার আহম্মেদ (এনডিসি, পিএইচসি)।

http://www.anandalokfoundation.com/