13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা শহরের চারপাশের বায়ু দূষণহ্রাসে নীতিমালা করছে সরকার

admin
December 24, 2019 11:22 pm
Link Copied!

ঢাকা, ৯ পৌষ (২৪ ডিসেম্বর) :  ঢাকা শহরের চারপাশের বায়ু দূষণ রোধ ও হ্রাস করার লক্ষ্যে নীতিমালা প্রণয়ন করছে সরকার। এ সম্পর্কিত একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটির দ্বিতীয় সভা আজ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। পরিবেশ সচিব মোঃ আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী এতে সভাপতিত্ব করেন।

ঢাকা শহরের চারপাশের বায়ু দূষণহ্রাসে প্রণীত খসড়া নীতিমালা এবং স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি করণীয় বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়। সড়ক, বিভিন্ন ইউটিলিটি সার্ভিস ও ভবন নির্মাণ, পুনর্নির্মাণ ও মেরামত কার্যক্রম চলাকালে অস্থায়ী বেষ্টনি দিয়ে নির্মানসামগ্রী ঢেকে রাখার বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করা প্রসঙ্গে সভায় আলোচনা করা হয়। ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত এবং নির্মাণ চলাকালে দিনে দুইবার পানি ছিটানোর বিষয়টিও অন্তর্ভুক্ত করতে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ট্রাক বা লরিতে উন্মুক্ত অবস্থায় বালু, মাটি, সিমেন্টসহ অন্যান্য নির্মাণ সামগ্রী পরিবহণের মাধ্যমে পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টিও নীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়ে সভায় প্রস্তাব করা হয়।

রাস্তার পাশে পৌরবর্জ্য সংরক্ষণ ও পোড়ানো কঠোরভাবে নিয়ন্ত্রণ করার ব্যবস্থাও নীতিমালায় অন্তর্ভুক্ত হবে বলে সভায় জানানো হয়। এসময় ইটভাটাসহ পরিবেশ দূষণকারী ধোঁয়া নিঃসরণকারী যানবাহনসমূহ বন্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করার বিষয়টিও নীতিমালায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোঃ ইমদাদুল হক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদসহ বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/