13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ-ভারতের বাণিজ্য ও বিনিয়োগ বাড়িয়ে বন্ধন আরো মজবুত করতে হবে

admin
October 4, 2017 6:43 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  বাংলাদেশ ভারতের  বাণিজ্য ও বিনিয়োগ বাড়িয়ে সম্প্রীতির বন্ধন আরো মজবুত করার উপর জোর দিয়েছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে এফবিসিসিআই প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে তিনি একথা বলেন।

তিন দিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসার পর প্রথম কর্মসূচিতে প্রতিবেশী দুই দেশের ব্যবসায়ীদের আয়োজনে  অনুষ্ঠানে অংশ নেন তিনি।

ভারত ও বাংলাদেশের মানুষের ভাষা, সংস্কৃতির মিলের বিষয়টি তুলে ধরে জেটলি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের জন্মের সময় দুদেশের মধ্যে যে ঐতিহাসিক বন্ধন তৈরি হয়েছে সেই বন্ধনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব দুই পক্ষেরই।

দুই দেশের মানুষের ভাগ্য উন্নয়নে সম্মিলিতভাবে কাজ করার উপর জোর দিয়ে তিনি বলেন, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সামনের দিকে এগিয়ে নিতে হলে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে হবে।

তিনি বলেন,  দুই দেশের কৃষি, ওষুধ, পর্যটন, স্বাস্থ্য, শিক্ষা-গবেষণা এমনকি চলচ্চিত্র শিল্পেও যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এ সব খাতে যৌথ বিনিয়োগ বাড়ানো গেলে দুদেশের আরো উন্নয়ন ঘটানো সম্ভব।

আলোচনায় বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দুই দেশের বাণিজ্যের পাল্লা ভারতের দিকে ঝুঁকে থাকার বিষয়টি তুলে ধরে বাণিজ্য ঘাটতি কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ভারতের অর্থমন্ত্রীকে অনুরোধ জানান।

তোফায়েল আহমেদ জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য সাড়ে ৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ছয় বছর আগে এই বাণিজ্য ছিল ৩ দশমিক ১ বিলিয়ন ডলার।

কিন্তু গত ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ ভারতে মাত্র ৬০০ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। বিপরীতে ভারত থেকে ৬ দশমিক ৪ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে বাংলাদেশ।

http://www.anandalokfoundation.com/