13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাঁধ ভাঙা, অরক্ষিত বোরোফসল

admin
April 8, 2019 2:07 pm
Link Copied!

সুনামগঞ্জের ধরমপাশার হলদি হাওরের আওতাধীন ছত্তারখালী ফসল রক্ষা বাঁধটির প্রায় ১৮০ ফুট জায়গা ভাঙা অবস্থায় রয়েছে। এটির সংস্কার না করায় এখানকার হলদি, শৈলচাপড়া, টগাসহ আশপাশের হাওরের প্রায় ১০ হাজার একর জমির বোরো ফসল অরক্ষিত অবস্থায় রয়েছে। ফলে বন্যা এলে ফসলডুবির আশঙ্কা করছেন কৃষকেরা। এ নিয়ে স্থানীয় কৃষকদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে।

এলাকাবাসী ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার পাইকুরাটি ইউনিয়নের গ্রামের ভাটগাঁও ও জামালপুর গ্রামের খানিকটা উত্তর পাশে হলদি হাওরের ছত্তারখালী ফসল রক্ষা বাঁধটির অবস্থান। এটির দৈর্ঘ্য প্রায় ১৮০ ফুট। এই ফসল রক্ষা বাঁধটির আওতায় হলদি, শৈলচাপড়া, টগার হাওরসহ আশপাশের কয়েকটি হাওরের প্রায় ১০ হাজার একর বোরো জমি রয়েছে। এই বাঁধে এত দিন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কাজ করত। কিন্তু পাউবোর অধীনে রুই বিল প্রকল্পের আওতায় এই বাঁধের কাছাকাছি স্থানে নতুন বাঁধ নির্মাণ করা হয়েছে। ফলে চলতি বোরো মৌসুমে ছত্তারখালী বাঁধের ১৮০ ফুট স্থানে ভাঙা অংশ থাকলেও মেরামত করা হয়নি। এ অবস্থায় ১০ হাজার একর বোরো জমির ফসল অরক্ষিত অবস্থায় রয়েছে।

গত শনিবার সরেজমিনে দেখা যায়, বাঁধের ভাঙা অংশে কিছু বালু ফেলা হয়েছে। সেখানে বেশ কিছু বাঁশের খুঁটিও পুঁতে রাখা হয়েছে। বাঁধটির পূর্ব পাশে রুই বিল প্রকল্পের আওতায় নতুন বাঁধ নির্মাণ করা হয়েছে।

বড়ইহাটি গ্রামের কৃষক লোকমান মিয়া (৪৫) ও ভাটগাঁও গ্রামের কৃষক রতন তালুকদার (৬০) বলেন, ‘এবার ছত্তারখালী বানডা না বানধায় বানের (বন্যার) আগাম হানি (পানি) আইলে বোরো ধানের জমির বারোডা বাইজা যাইব। তাড়াতাড়ি এই বান্দের ভাঙা অংশডা বান্দন দরহার। এইবার জমির ধানের কুনু ক্ষতি অইলে কাউরেই আমরা ছাড় দিতাম না।’

পাইকুরাটি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজ আলী (৬০) বলেন, বাঁধের ভাঙা স্থানে মাটি ফেলে তা শক্ত করে ভরাট করতে হবে। নয়তো আগাম বন্যা হলে পানি ঢুকে এখানকার কৃষকদের কষ্টার্জিত ফসল পানিতে তলিয়ে যাবে।

পাইকুরাটি ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান ফেরদৌসুর রহমান বলেন, ১০ বছর ধরে হলদি হাওরের আওতায় থাকা ছত্তারখালী, হান্নানখালী, আরজুখালী ও সোনারতলা ফসল রক্ষা বাঁধ নির্মাণ ও মেরামতকাজ করে আসছে পাউবো। এই চারটি ফসল বাঁধের মধ্যে ছত্তারখালী বাঁধটির কিছু স্থান গত বর্ষা মৌসুমে রাতের আঁধারে দুর্বৃত্তরা কেটে দিয়েছিল। এ অবস্থায় বাঁধের প্রায় ১৮০ ফুট জায়গা ক্ষতিগ্রস্ত হয়। বিষয়টি তিনি স্থানীয় সাংসদ ও ইউএনওকে জানিয়েছেন।

তবে সুনামগঞ্জ পাউবোর উপসহকারী প্রকৌশলী মাহমুদুল ইসলাম বলেন, ছত্তারখালী ফসল রক্ষা বাঁধের খানিকটা পূর্ব দিকে পাউবোর অধীনে রুই বিল প্রকল্পের আওতায় প্রায় ১০ কিলোমিটার নতুন বাঁধের কাজ করা হয়েছে। তাই ছত্তারখালী ফসল রক্ষা বাঁধটি থাকলেও এবার এটিতে কোনো কাজ হয়নি। আগাম বন্যার পানি চলে এলেও হাওরের বোরো ফসল নিয়ে কৃষকদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

ইউএনও মোহাম্মদ ওবায়দুর রহমান বলেন, ‘সরেজমিনে বাঁধটি পরিদর্শন করেছি। এলাকাবাসী বাঁধটির ভাঙা স্থানে মাটি ফেলে মেরামতের দাবি জানিয়েছেন। এ ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’

http://www.anandalokfoundation.com/