13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গৌরনদীতে হিন্দু ধর্মাবলম্বীদের তিনটি মন্দির ও একটি বসতঘর ভাংচুরের অভিযোগ

নিউজ ডেস্ক
October 17, 2021 12:28 pm
Link Copied!

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি: ইসলাম ধর্মাবলম্বীদের প্রধান ধর্মগ্রন্থ আল-কোরআন অবমাননা করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে দেয়া একটি পোস্টের নিচে মহানন্দ বাড়ৈ ওরফে মিঠুন বাড়ৈ নামের এক হিন্দু যুবক আপত্তিকর কমেন্ট করায় ক্ষিপ্ত হয়ে বরিশালের গৌরনদীতে ইসলাম ধর্মাবলম্বী লোকজন মিলে হিন্দুদের তিনটি মন্দির ও তাদের একটি বসত ঘরে হামলা চালিছে। এ সময় তারা তিনটি মন্দির ও প্রতিমাসহ একটি বসতঘর ভাংচুর করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। বসত ঘরে হামলা হলেও ঘরটির তেমন কোন ক্ষয়-ক্ষতি হয়নি বলে হামলার শিকার পরিবারের সদস্য আশিষ বৈদ্য দাবি করেছেন। ঘটনাটি ঘটেছে শুক্রবার দিবাগত রাতে উপজেলার বার্থী ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের ধুরিয়াইল কাজিরপাড় গ্রামে।

পুলিশ ঘটনার পরপরই ফেইসবুক পোষ্টে কমেন্টকারি যুবক মহানন্দ বাড়ৈ ওরফে মিঠুন বাড়ৈকে আটক করেছে। সে ধুরিয়াইল কাজিরপাড় গ্রামের মৃত্যুঞ্জয় বাড়ৈর ছেলে। খবর পেয়ে বরিশাল জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী ওই গ্রামের সুভাষ বৈদ্যের ছেলে আশিষ বৈদ্য জানান, মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জনৈক ব্যাক্তির দেয়া একটি পোস্টের নিচে মহানন্দ বাড়ৈ ওরফে মিঠুন বাড়ৈ সম্প্রতি একটি আপত্তিকর কমেন্ট করেন। শুক্রবার সন্ধ্যার পরে ঘটনাটি স্থানীয় ইসলাম ধর্মাবলম্বী কয়েকজন ব্যক্তির নজরে আসে। মুহুর্তের মধ্যে তারা এটিকে ভাইরাল করে দেন। এক পর্যায়ে ওইদিন রাত সাড়ে ৯টার দিকে স্থানীয় কিছু মুসলিম লোকজন জোটবদ্ধ হয়ে ধুরিয়াইল কাজিরপাড় সার্বজনীন দূর্গা মন্দির, পার্শ্ববর্তী কালী মন্দির এবং জগদিশ বৈদ্যর বাড়ির হরিচাঁদ মন্দিরে হামলা চালিয়ে মন্দির ঘর ও প্রতিমা ব্যাপক ভাংচুর করে। এ সময় ওই মন্দিরের সামনে আমাদের ৬/৭জন লোক ছিলেন। আক্রমনকারীদের বিরাট দল দেখে তারা সেখান থেকে পালিয়ে যায়। ঘটনাকে কেন্দ্র করে এলাকার হিন্দু সম্প্রদায়ের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের একাধীক স্থানীয় বাসিন্দাগন বলেন, আমরা সকল ধর্মের লোকজন দীর্ঘদিন ধরে এখানে একসাথে বসবাস করে আসছি। সদ্য সমাপ্ত সার্বজনীন দুর্গা পুজার সময়েও সকল ধর্মের লোকজনের মধ্যে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক বিরাজ করেছে। যে কারণে কোনো ধরনের ঝামেলা ছাড়াই আমরা বিজয়া দশমী শেষ করতে পেরেছি। কোরআনকে অবমাননা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া একটি পোস্টের নিচে আপত্তিকর কমেন্ট করাকে কেন্দ্র করে হামলার ঘটনা ঘটেছে। আর এ কমেন্ট যে করেছে সে যেই সম্প্রদায়ের হোকনা কেন, আমরা তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

ধুরিয়াইল কাজিরপাড় সার্বজনীন দূর্গা মন্দির কমিটির সাধারণ সম্পাদক সুভাষ বৈদ্য জানান, কোনো কিছু বুঝে ওঠার আগেই শুক্রবার দিবাগত রাত সাড়ে ৯টার দিকে একদল উত্তেজিত জনতা লাঠিশোটা নিয়ে হামলা চালিয়ে মন্দিরের ঘর ও প্রতিমাসহ আসবাবপত্র ভাংচুর করেছে। এসময় নারী-পুরুষ ও শিশুদের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে।

গৌরনদী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আফজাল হোসেন জানান, ফেসবুকের একটি পোষ্টে কমেন্ট করাকে কেন্দ্র করে স্থানীয় জনতা উত্তেজিত হয়ে যায়। এই ঘটনায় কমেন্টকারী যুবককে আটক করা হয়েছে। আর হামলার খবর পেয়ে তাৎক্ষনিক থানা পুলিশ ঘটনাস্থলে গেলে সবাই সেখান থেকে শটকে পড়ে। হামলাকারীরা হিন্দু সম্প্রদায়ের একটি ঘরের ওপর হামলা চালালেও মন্দির ও প্রতিমা ভাংচুরের বিষয়টি সঠিক নয়। কারন এর আগেই প্রতিমা বিসর্জন করা হয়েছিলো।

এ ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। ওই এলাকার সুমন খান বাদি হয়ে কমেন্টকারী যুবক মহানন্দ বাড়ৈ ওরফে মিঠুন বাড়ৈকে আসামী করে একটি মামলা দায়ের করেছেন। অপর দিকে ধুরিয়াইল কাজিরপাড় সার্বজনীন দূর্গা মন্দির কমিটির সাধারণ সম্পাদক সুভাষ বৈদ্য বাদি হয়ে স্থানীয় মুসলিম সম্প্রদায়ের ২৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনানা আরো ৫০/৬০জনকে আসামী করে থানায় মামলা দুটি করেছেন। পুরো বিষয়টি তদন্ত করা হচ্ছে। তদন্তে যে ধরণের বিষয়গুলো সামনে আসবে সেই বিষয়েই যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।

http://www.anandalokfoundation.com/