13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রীর বক্তব্য হানাহানির রাজনীতি উস্কে দেবে

admin
October 17, 2015 10:51 pm
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ বিএনপি চেয়ারপারস খালেদা জিয়া লন্ডনে চিকিৎসা নিচ্ছেন; সেখানে তিনি কোনো ধরনের ষড়যন্ত্রের সঙ্গে জড়িত নয় বলে জানিয়েছে বিএনপি। খালেদাকে জড়িয়ে গতকাল প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যকে “অমানবিক” বলে দাবি করেছেন দলটির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন।

শুক্রবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার কুড়িগ্রামে আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেগম খালেদা জিয়াকে জড়িয়ে যেসব বক্তব্য দিয়েছেন এর প্রতিক্রিয়া জানাতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএনপি। এতে রিপন বলেন, আওয়ামী লীগের সভাপতি বাংলাদেশের প্রধান বিরোধী (রাজনৈতিক) দলের প্রধান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সম্পর্কে যে অশালীন কটূক্তি করেছেন তা শুধু সত্যের অপলাপই নয়, এটা রীতিমত অমানবিক। দেশের সাবেক প্রধানমন্ত্রী সম্পর্কে বর্তমান প্রধানমন্ত্রীর এমন অশালীন কথাবার্তা হিংসা ও হানাহানির রাজনীতিকে উস্কে দেবে বলে দাবি করেন রিপন।

শেখ হাসিনার এমন বক্তব্য মানুষ পছন্দ করে না দাবি করে রিপন বলেন, “আমি আওয়ামী লীগ নেতাকর্মী ও আওয়ামী বুদ্ধিজীবীদের কাছে এই বক্তব্য কতটা শালীন মনে হয় সেই প্রশ্ন রেখে দিলাম। রিপন বলেন, মানুষ রাজনীতিতে হিংসা, হানাহানি পছন্দ করে না। কারণ এর জন্য মানুষের রাজনীতির প্রতি অনীহা সৃষ্টি হয়। আর এমন বক্তব্য ভবিষ্যত প্রজন্মকে রাজনীতিতে আসতে নিরুৎসাহিত করবে। বিএনপি গণতান্ত্রিক পন্থায় রাজনীতি করে এমন দাবি করে তিনি বলেন, “বিএনপি জ্বালাও-পোড়াও রাজনীতি করে না। এরসঙ্গে বিএনপি কখনও জড়িত ছিল না, ভবিষ্যতেও থাকবে না। বরং বিগত আন্দোলনের সময় সরকার ও তাদের দলের লোকেরা জ্বালাও-পোড়াও করেছে। তাদের অনেকে বোমাও নাশকতার সরঞ্জামসহ আটক হয়েছে। যা বিভিন্ন পত্রপত্রিকায় সচিত্র সংবাদে প্রকাশ হয়েছে।

১৯৭৪ সালের মুজিব-ইন্দিরা চুক্তি বাস্তবায়নের জন্য বিএনপি সরকার কোনো পদক্ষেপ নেয়নি দাসিয়ারছড়ায় শেখ হাসিনার এমন বক্তব্যের সমালোচনা করে রিপন বলেন, “এই বক্তব্য সত্যের অপলাপ। চুক্তিটি ছিল দ্বিপাক্ষিক। বাংলাদেশ আগেই তা বাস্তবায়ন করেছিল। দুঃখজনক বিষয় ভারত তা কখনোই বাস্তবায়ন করেনি। দীর্ঘদিন পরে ভারতের বর্তমান প্রধান নরেন্দ্র মোদি সংসদে আইন পাস করে এটা বাস্তবায়ন করেছেন। রিপন বলেন, শুনেছি দাসিয়ারছড়ায় একটি ইউনিয়নকে ‘মুজিব-ইন্দিরা’ নামকরণ করার চিন্তা চলছে। কিন্তু আমার বুঝে আসে না কেন এই নামকরণ করা হবে। এটা বাস্তবভিত্তিক নয়। কারণ এই চুক্তি বাস্তবায়নে ইন্দিরা গান্ধীর কোনো ভূমিকা নেই। বরং এখানে মোদির নাম যুক্ত করে তা বাস্তবভিত্তিক হতো। এসময় আরও উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, শামীমুর রহমান শামীম, আসাদুল করিম শাহীন, তকদির হোসেন জসিম প্রমুখ।

http://www.anandalokfoundation.com/