13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পুষ্টিসম্মত ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তাকে বিশেষ অগ্রাধিকার

admin
January 29, 2019 8:11 pm
Link Copied!

বাংলাদেশে গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে এগিয়ে যাবে। সরকারের লক্ষ্য গ্রাম পর্যায় থেকে দেশের উন্নয়ন নিশ্চিত করা। বাংলাদেশ এখন খাদ্যে টেকসই স্বয়ংসম্পূর্ণতা অর্জনের দিকে অগ্রসরমান। খাদ্যশস্য উৎপাদনে বর্তমানে বিশ্বে বাংলাদেশের অবস্থান দশম। এখন প্রধান লক্ষ্য হচ্ছে নির্বাচনি ইশতেহার অনুযায়ী পুষ্টিসম্মত ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা, দারিদ্র্য নির্মূল এবং আধুনিক কৃষি ব্যবস্থা বাস্তবায়নকে বিশেষ অগ্রাধিকার দেওয়া।

আজ মঙ্গলবার (২৯ জানুয়ারি) সচিবালয়ে নিজে কার্যালয়ে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক জার্মানের রাষ্ট্রদূত Peter Thomas Fahrenholtz এর সঙ্গে বৈঠকে এসব কথা বলেন। এ সময় কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন।

বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে কথা হয় এবং কৃষিখাত প্রাধান্য পায়। জার্মানির রাষ্ট্রদূত বলেন, গত ১০ বছরে বাংলাদেশের কৃষিখাত অনেক উন্নত হয়েছে। এ ধারা অব্যাহত রাখতে জার্মান সরকার সব ধরনের সহায়তা দেবে। বিশেষ করে কৃষিকে আধুনিকায়ন, এখাতে যন্ত্রের ব্যবহার বাড়ানো, কৃষি বিজ্ঞানীদের উন্নত প্রশিক্ষণ ব্যবস্থা গড়ে তোলা, কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতকে আরো উন্নত করতে সহায়তা করা হবে বলে জনান তিনি।

বৈঠক শেষে সাংবাদিকদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, এ বছর চাহিদার তুলনায় ৩০ লাখ মেট্রিক টন আলু উদ্বৃত্ত রয়েছে। খাদ্য প্রক্রিয়াজাত করে রপ্তানির দিকে যেতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ, সামনে ডেলটা প্ল্যান বাস্তবায়নের মাধ্যমে বিশ্বের বুকে মাথা উঁচু করে থাকবে উন্নত জাতি হিসেবে।

http://www.anandalokfoundation.com/