13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাইকগাছার জিরো পয়েন্ট এলাকায় গড়ে উঠেছে অবৈধ স্থাপনা

admin
September 19, 2016 4:45 pm
Link Copied!

ইমদাদুল হক, পাইকগাছা, খুলনা: পাইকগাছা পৌর সদরের জনগুরুত্বপূর্ণ জিরো পয়েন্ট এলাকায় অবৈধভাবে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। সড়কের দুপাশে অসংখ্য স্থাপনা গড়ে ওঠায় একদিকে সরকার বঞ্চিত হচ্ছে রাজস্ব থেকে অপরদিকে যানজটের ফলে জন দূর্ভোগ বৃদ্ধিসহ প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা। অবৈধ স্থাপনা উচ্ছেদের ব্যাপারে স্থানীয় প্রশাসন একাধিকবার উদ্যোগ নিলেও বাস্তবায়ন হয়নি অপসারণ কাজ।

সূত্রমতে, পৌর সদরের জিরো পয়েন্ট হতে শিববাটী ব্রীজ অভিমুখে সড়ক ও জনপথ বিভাগের রাস্তার দুপাশের জায়গায় দীর্ঘদিন ধরে অবৈধ ভাবে গড়ে উঠেছে অসংখ্য স্থাপনা। উপজেলা সহ পাশ্ববর্তী কয়েকটি এলাকার হাজার হাজার মানুষ প্রতিদিন জিরো পয়েন্ট এলাকা থেকে দেশের বিভিন্নস্থানে যাতায়াত করে থাকে। ফলে সকাল থেকেই গভীর রাত পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় সব সময় অসংখ্য মানুষের উপস্থিতি ঘটে। এদিকে এলাকার রাস্তার দুপাশে একদিকে গড়ে উঠেছে অসংখ্য ব্যবসায়ীক প্রতিষ্ঠান অপরদিকে বাস মালিক শ্রমিক কর্তৃপক্ষ একই এলাকায় বাস পার্কিং করে রাখে। এছাড়াও একই স্থানে রয়েছে বাস কাউন্টার ও ট্রাক ষ্টান্ডের টোল আদায়ের স্থান।

ফলে এ সব কারণে অত্র এলাকায় সব সময় যানজট লেগেই থাকে। ঘটে প্রতিনিয়ত দূর্ঘটনা। সাধারণ পথচারী হালিমা বেগম জানান, বাস, নছিমন, করিমন, ভ্যান সহ বিভিন্ন যানবহনে জিরো পয়েন্টের মূল স্থানে সব সময় জটলা পাকানো থাকে। বাস থেকে নামার পর রাস্তা পার হওয়া কিংবা অন্য বাসে অনেক ঝুঁকি নিয়ে উঠতে হয়। বাস, মিনিবাস মালিক সমিতির লাইন সেক্রেটারী জাহিদুল ইসলাম জানান, রাস্তার দুধারের অবৈধ স্থাপনা অপসারণ করা হলে ওই জায়গায় বাস রাখা হলে এলাকার যানজট মুক্ত সহ সাধারণ যাত্রীদের দূর্ভোগ অনেকটাই কমে যাবে। পান বিক্রেতা শাহানারা বেগম জানান, পান বিক্রি করেই সংসার চালাতে হয়। তাই অনেকটাই নিরুপায় হয়ে রাস্তার পাশে দোকান দিয়েছি। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার নাহিদ-উল-মোস্তাক জানান, সকল অবৈধ স্থাপনাকারীদেরকে নিজ উদ্যোগে স্থাপনা সরিয়ে নেয়ার জন্য বলা হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে সরিয়ে না নিলে পরবর্তীতে প্রশাসনের পক্ষথেকে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে বলে তিনি জানান।

http://www.anandalokfoundation.com/