13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পত্নীতলায় ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ

Rai Kishori
August 8, 2019 10:09 pm
Link Copied!

মো. আবু সাঈদ, পতœীতলা (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর পত্নীতলায় সদর নজিপুর পৌরসভার ১,২,৩,৪,৫ ও ৬ নং ওয়ার্ডের হতদরিদ্রদের মাঝে ভিজিএফের চাল বিতরণে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। এ সকল অভিযোগের মধ্যে অন্যতম হলো দুঃস্থদের পরিবর্তে বিত্তশালী ও রাজনৈতিক দলের নেতা-কর্মীদের নামে কার্ড ইস্যু, একই ব্যক্তিকে একাধিক কার্ড প্রদান, ওজনে কম দেওয়া ইত্যাদি। ভিজিএফের চাল বিতরণে অনিয়ম হলেও স্থানীয় প্রশাসনের কোন নজরদারী না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন এলাকার সচেতন মানুষ। প্রকৃত দুঃস্থদের পরিবর্তে সম্পশালীদের নাম তালিকায় অন্তর্ভূক্ত করায় বিশ্ময় প্রকাশ করেছেন অনেকেই।

নজিপুর পৌরসভা সূত্রে জানা গেছে, ইদুল আজহা উপলক্ষে নজিপুর পৌরসভায় ৪হাজার ৬শ’২১ জন সুবিধাভোগী জন্য ১৫ কেজি করে ভিজিএফের চাল বরাদ্দ হয়। বরাদ্দকৃত এই চাল ৪টি ভাগে ভাগ হয়। পৌর আ’লীগের নেতাদের এক ভাগ, মেয়রের এক ভাগ,ওয়ার্ড কাউন্সিলরের এক ভাগ ও মহিলা সদস্যদের মাঝে ভাগ করা হয়। তারা আলাদা আলাদা তালিকা প্রণয়ন করেন। বুধবার সকাল থেকে নজিপুর সিদ্দিকিয়া সিনিয়র ফাজিল মাদ্রারা মাঠে প্রথম দফা ১,২ ও ৩নং ওয়ার্ডের চাল বিতরণ শুরু হয়। কিন্তু চাল বিতরণের সময় দেখা যায়, কার্ড প্রতি ৩-৪ কেজি চাল ওজনে কম দেয়া হচ্ছে। একই ব্যক্তি একাধিক কার্ড দিয়ে চাল নিচ্ছে।

নজিপুর পৌরসভার ২ নং ওয়ার্ডের আ’লীগের সভাপতি সঞ্জিত কুমারের নিজের বিল্ডিং বাড়ী ও মাতৃছায়া নামে একটি জুয়েলারী দোকান রয়েছে। তিনি নামে বেনামে ৬টি কার্ডের বিপরীতে ৮০কেজি চাল উত্তোলন করেছেন। ২নং ওয়ার্ড আ’লীগের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হেলাল একাই ২০টি কার্ডে ৩শ’কেজি চাল উত্তোলন করেছেন। পালপাড়া গ্রামের কাশেম আলীকে ২টি কার্ডে ২৬ কেজি, একই গ্রামের ভগীরত পাল ৩ টি কার্ডে ৩৬ কেজি, বিরেন চন্দ্র পালে ৪টি কার্ডে ৪৮ কেজি চাল উত্তোলন করেছেন। একই অবস্থা ৩,৪,৫,৬ নংওয়ার্ডেরও। অপরদিকে তালিকায় নাম থাকার পরও চাল পাননি ২নং ওয়ার্ডের পালপাড়া গ্রামের সুজিত কুমার, ঠাকুর পাড়া গ্রামের পারভীন আক্তার, নজিপুর গ্রামের হেলাল হোসেন, বেলাল হোসেন, পিয়ারী বেগমসহ শতাধিক ব্যক্তি।

২নং ওয়ার্ড পলিপাড়ার বাসিন্দা গৌতম দে, দিলিপ কুমারসহ আরো কয়েকজন জানান, ভিজিএফের চাল ১৫ কেজির পরিবর্তে ১২ কেজি করে দেওয়া হচ্ছে। পৌরসভার বাইরে থেকে লোক এনে কৌশলে চাল উত্তোলন করা হচ্ছে। ২নং ওয়ার্ডের প্রায় ২০০ টি কার্ডের চাল বিতরণ না করে ভাগ বাটোয়ারা করা হয়েছে। পৌর মেয়র রেজাউল কবির, ২নং ওয়ার্ড কাউন্সিলর অরুণ পাল, ট্যাগ অফিসার নূরল ইসলাম এর যোগসাজেশে এসকল অনিয়ম করা হচ্ছে বলেও তাঁরা অভিযোগ করেন।

এ বিষয়ে ট্যাগ অফিসার উপজেলা প্রকৌশলী নূরুল ইসলাম বলেন, কে কয়টা স্লিপ দিয়ে চাল নেবে তা আমার জানা দরকার নেই। চাল বিতরণে কোন অনিয়ম হলে হয়েছে। এক্ষেত্রে আমার করার কিছু নেই। নজিপুর পৌসভার মেয়র মো. রেজাউল কবির চৌধুরী অভিযোগ অস্বীকার করে বলেন, আমি কোন অনিয়মের সাথে জড়িত নই। তাছাড়া চাল বিতরনে অনিয়মের বিষয়ে আমার কাছে কেউ অভিযোগ করেনি। আমরা সঠিকভাবে বিতরণ করেছি। উপজেলা নির্বাহী অফিসার মো. শরিফুল ইসলাম বলেন, অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

http://www.anandalokfoundation.com/