13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে গণহত্যা দিবস পালিত

নিউজ ডেস্ক
March 26, 2022 5:42 pm
Link Copied!

নিউইয়র্ক, ২৬ মার্চ: নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে গতকাল যথাযথ ভাবগাম্ভীর্যের সাথে গণহত্যা দিবস-২০২২ পালন করা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। ২৫ মার্চ কালরাতসহ স্বাধীনতা যুদ্ধের সকল শহিদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহিদ সদস্যের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের সভাপতিত্বে এ বিশেষ দিবসটির ঐতিহাসিক প্রেক্ষাপট ও তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ড. ইসলাম তাঁর বক্তব্যে ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাত্রে ঢাকাসহ সারাদেশে ইতিহাসের যে নৃশংসতম ও বর্বরতম হত্যাকান্ড অনুষ্ঠিত হয়েছিল তা বর্ণনা করেন। বাংলাদেশ সরকার কর্তৃক এ দিনটিকে গণহত্যা দিবস ঘোষণা করার যথার্থতা তুলে ধরে তিনি এ দিবসটির পক্ষে বিশ্ব-স্বীকৃতি আদায়ের লক্ষ্যে সকলকে নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানান।

কনসাল জেনারেল স্বাধীনতার মহান স্থপতি সর্বকাaলের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে প্রবাসী বাংলাদেশীদের , বিশেষকরে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ ছড়িয়ে দেওয়ার ওপর জোর গুরুত্বারোপ করেন। আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের সফলতার চিত্র তুলে ধরে তিনি সকলকে জাতির পিতার ‘সোনার বাংলা’র স্বপ্ন বাস্তবায়নে একযোগে কাজ করার আহ্বান জানান।

http://www.anandalokfoundation.com/