13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে উপজেলার ৮৮টি পূজা মন্ডপে সাড়ম্বরে শারদীয় দূর্গাপুজার ব্যাপক প্রস্তুতি সম্পন্ন, পূজারী ও ভক্তবৃন্দের মাঝে আনন্দ বিরাজ

admin
September 29, 2016 11:54 pm
Link Copied!

উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ (হবিগঞ্জ)থেকেঃ হবিগঞ্জ জেলার নবীগঞ্জ  উপজেলার ১৩ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় মোট ৮৮ টি পূজা মন্ডপে হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ উৎসব শারদীয় দূর্গাপুজার ব্যাপক প্রস্তুতি চলছে। উপজেলার প্রতিটি পুজা মন্ডপে ইতিমধ্যে প্রতিমা তৈরীর কাজ প্রায় সম্পন্ন হয়েছে।

এখন চলছে মন্ডপ সাজসজ্জার কাজ। শারদীয় এ পুজাকে কেন্দ্র করে ধর্মাবলম্বী সকল পুজারী ও ভক্তবৃন্দের মাঝে আনন্দ ও উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। অনেক মন্ডপে পূজার প্রধান আর্কষন দূর্গা প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।

ইতিমধ্যে উপজেলার ৮৮টি পূজা মন্ডপে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয় থেকে বরাদ্ধ দেওয়া হয়েছে ৪ শত মেট্রিক টন চাল। আগামী ৭ অক্টোবর শুক্রবার থেকে দেবীর বোধনের মধ্য দিয়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের ৫ দিনব্যাপী সর্ববৃহৎ এ মহোৎসব। তাই সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাদা, মাটি, খড়, কাঠ, বাঁশ, সুতলি দিয়ে দূর্গা প্রতিমা তৈরীর কাজ প্রায় শেষ করেছেন প্রতিমা শিল্পীরা।

মাটির কাজ শেষ করে অনেকেই শুরু করেছেন রং তুলির শেষ আঁচড়। প্রতিমাগুলো মনোমুগ্ধকর ও নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে সর্বোচ্চ মনোযোগ দিয়ে কাজ করছেন শিল্পীরা। তাদের আশা দু‘এক দিনের মধ্যেই প্রতিমা তৈরীর কাজ শেষ হবে। বরাবরের মতো এ বছর  ও শান্তিপূর্নভাবে পূজা উদযাপনের আশা পূজা উদযাপন কমিটির। এদিকে শান্তিপূর্ন পরিবেশে পূজা উদযাপনের জন্য সকল ধরনের প্রস্তুতি নিচ্ছে পুলিশ প্রশাসন। সকল পুজা উদযাপন কমিটির সভাপতি ও সাধারন সম্পাদককে নিয়ে আগামী ৩ অক্টোবর এক বিশেষ আইনশৃংখলা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার।

নবীগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সভাপতি নিখিল আচার্য্য বলেন, আসন্ন শারদীয় দুর্গাপুজা সুন্দর ও সুষ্টভাবে সম্পাদনের জন্য পুলিশ প্রশাসনসহ সকল শ্রেনীপেশার মানুষের সহযোগীতা কামনা করি।

নবীগঞ্জ উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক প্রভাষক উত্তম কুমার পাল হিমেল বলেন, নবীগঞ্জ উপজেলার ৮৮ টি পূজা মন্ডপে  সর্ববৃহৎ উৎসব শারদীয় দূর্গাপুজা সাড়ম্বরে পালনের  প্রস্তুতি নেওয়া হয়েছে। কিছু ঝুকিপূর্ন মন্ডপসহ সবকটি মন্ডপেই ইতিমধ্যে প্রশাসনিক ব্যবস্থা ও জোরদারের প্রস্তুতি গ্রহন করা হয়েছে। দুর্গাপুজা সুন্দর ও সুষ্টভাবে সম্পাদনের জন্য প্রশাসনসহ সকল শ্রেনীপেশার মানুষের সহযোগীতা কামনা করি।

আগামী ৭ ই অক্টোবর শুক্রবার থেকে নবীগঞ্জের সকল পুজা মন্ডগুলোতে  ষষ্ঠী পুজার মধ্য দিয়ে ৫ দিন ব্যাপী শারদীয় দূর্গাপুজা শুরু হবে। পুজারী ও ভক্তবৃন্দের মাঝে উৎসবের ব্যাপক আমেজ বিরাজ করেছে। নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার বলেন, নবীগঞ্জ উপজেলার ৮৮ টি পূজা মন্ডপে  হিন্দু ধর্মাবলম্বিদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপুজা উদযাপন হবে। তাই ইতিমধ্যে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয় থেকে ৮৮টি পূজা মন্ডপে ৪ শত মেট্রিক টন চাল বরাদ্ধ দেওয়া হয়েছে। এবং শান্তিপূর্ন পরিবেশে পূজা উদযাপনের জন্য প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এছাড়াও আগামী ৩রা অক্টোবর উপজেলা পরিষদের হল রুমে উপজেলার সকল পুজা মন্ডপের  কমিটির সভাপতি ও সাধারন সম্পাদককে নিয়ে বিশেষ এক আইনশৃংখলা সভা অনুষ্ঠিত হবার কথা রয়েছে বলেও জানান তিনি।

http://www.anandalokfoundation.com/