13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশের উন্নয়নে সৃজনশীল রাজনীতি করতে চান সমাজসেবী আইরিন খান

admin
March 19, 2017 9:53 pm
Link Copied!

আবু নাসের হুসাইন: বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সৃজনশীল রাজনীতি করতে চান বিশিষ্ট লেখিকা ও সমাজসেবী আইরিন খান। তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশের উন্নয়ন ও মানব সেবায় নিজেকে নিয়োজিত করার আগ্রহ প্রকাশ করেন।

আইরিন খান ১৯৭১ সালে ফরিদপুরের মধুখালী উপজেলার ছোন্দাহ গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আসাদুজ্জামান খান, মাতা হাসিনা বেগম। তিনি ফরিদপুর মহিম স্কুল থেকে এস.এস.সি পাশ করেন। সারদা সুন্দরী মহিলা কলেজ থেকে এইচ.এস.সি পাশ করে  ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ থেকে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন। লন্ডন যুক্তরাজ্যর এক্সটার্নাল ইউনিভার্সিটি থেকে বার এট ‘ল’ পাশ করেন। পড়া লেখার ফাকে তিনি কবিতা ও সাহিত্য চর্চা শুরু করেন। এই পরিশ্রমের ফসল হিসাবে তার নিজের লেখা “চিরঞ্জীব বঙ্গবন্ধু, “গহীন শব্দ” সহ বেশ কিছু কবিতা ও উপন্যাস প্রকাশিত হয়েছে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে ছাত্র রাজনীতির সাথে জড়িয়ে পড়েন। ডাকসু নির্বাচনে ছাত্রলীগের ব্যানারে ক্রীড়া সম্পাদক পদে নির্বাচন করেন। এরপর থেকেই লেখালেখির পাশাপাশি তিনি সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত হয়ে একজন সফল নারী উদ্যেক্তা হিসাবে পরিচিতি লাভ করেন। ব্যাক্তিগত জীবনে তিনি একজন সফল ব্যবসায়ী। ২০০৯ সালের সংসদ নির্বাচনে তিনি মহিলা সংরক্ষিত আসনে প্রতিযোগিতা করেন। আইরিন খান, বাংলাদেশ আওয়ামী মহিলা যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসাবে সক্রিয় ভূমিকা পালন করছেন।

বর্তমানে তিনি পি.আই শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, স্ট্যান্ডার্ড আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের উপদেষ্টা, বনানী ওয়ার্ল্ড স্কলার্স স্কুলের কনসালটেন্ট, হিউম্যান রাইটস অফ বিডি ফাউন্ডেশনের ল. সেক্রেটারী, রেডটাইমস বিডি নিউজ ২৪ এর চেয়ার পার্সন, সোনার বাংলা শিল্প ফাউন্ডেশনের সভাপতি, বাংলাদেশ জাতীয় কবি ও শিল্প সংস্থার সভাপতি, বিশ্ব বাঙ্গালী সম্মেলন গুলশান শাখার সভাপতি, কেন্দ্রীয় রুপসী বাংলা পরিষদ, বঙ্গবন্ধু বিজ্ঞান কবিতা পরিষদ ও জয়যাত্রা ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট, মুক্তিযোদ্ধা একাডেমী, উদীয়মান বাংলাদেশ ও বাংলাদেশ বীর ফাউন্ডেশনের উপদেষ্টা, রোটারী ক্লাব গুলশান পার্ক সিটির জয়েন্ট সেক্রেটারী, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন ও উন্নয়ন কমিটির উপদেষ্টা পদে দায়িত্ব পালন করছেন। তিনি সন্ত্রাসমূক্ত ও প্রগতিশীল রাজনীতিতে বিশ্বাসী।

সাংবাদিকদের এক সাক্ষাৎকারে আইরিন খান জানান, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশের উন্নয়ন ও মানব সেবায় নিজেকে নিয়োজিত করতে চায়। আগামী সংসদ নির্বাচনে মহিলা সংরক্ষিত আসনে সংসদ সদস্য প্রাপ্তির প্রত্যাশায় দেশ ও জাতীর কল্যানে নিজেকে উৎসর্গ করার আশা ব্যাক্ত করেছেন। পাশাপাশি আগামী ২৯ মার্চ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফরিদপুর আগমন উপলক্ষে তাকে শুভেচ্ছা ও অভিন্দন জানিয়েছেন।

http://www.anandalokfoundation.com/