13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঝালকাঠির কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ

admin
August 9, 2017 5:01 pm
Link Copied!

ঝালকাঠি প্রতিনিধি: বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণের জন্য ২০১৫ সালে ঝালকাঠিতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) স্থাপন করা হয়। প্রতিষ্ঠার পর থেকে ভাল ভাবেই চলছিল প্রতিষ্ঠানটি । কিন্তু বর্তমানে ওই প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাদেকা সুলতানার নানা রকম দুর্নীতি ও অনিয়মের কারণে প্রতিষ্ঠানটি ধ্বংসের দ্বার প্রান্তে এসেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাদেকা সুলতানার দুর্নীতি ও অনিয়মের বিষয়ে শিক্ষার্থী ও শিক্ষকরা মুখ খুলতে শুরু করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক ও শিক্ষার্থীরা জানিয়েছে, প্রায় এক বছর পূর্বে ঝালকাঠিতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) পদে যোগদান করেন সাদেকা সুলতানা। যোগদানের পর থেকে ক্ষমতার বলে সকলকে জিম্মি করে একের পর এক দুর্নীতি করে চলছেন তিনি। আর তার এ কাছে পূর্ণ সমর্থন করছেন তারই স্বামী এই প্রতিষ্ঠানের কম্পিউটার কোর্সের শিক্ষক শাহীন বাদশা। স্বামী-স্ত্রীর যোগসাজশে দুর্নীতির মাত্রা ক্রমশ বেরেই চলেছে। আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রতিষ্ঠান।

ঝালকাঠিতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রর যাত্রা শুরুর পর থেকে এখানে প্রায় সাড়ে তিনশত শিক্ষার্থী ছিল। এর পরে সাদেকা সুলতানা ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে যোগদান করা পরে শিক্ষর্থী করে এসেছে ৮০ থেকে ৮৫ জনে। জানাগেছে, নারীদের হাউস কিপিং কোর্সে ভর্তি বাবদ তিন হাজার ছয়শত টাকা নেয়া হচ্ছে কিন্তু সরকারি ভাবে নির্ধারিত ফি মাত্র ছয়শত টাকা বাকি তিন হাজার টাকা ভারপ্রাপ্ত অধ্যক্ষ একাই আত্মসাৎ করছেন।

ছয় মাসের কোর্সের শিক্ষার্থীদের কাছ থেকে রেজিষ্টেশন বাবদ ৩৫০ টাকা করে নিলেও তাদের রেজিস্ট্রেশন না করিয়ে টাকা আত্মসাৎ করেছেন। ছয় মাস ও দুই মাসের কোর্স সম্পন্ন করা প্রশিক্ষণার্থীদের বিনামূল্যে সনদ দেয়ার কথা থাকলেও প্রত্যেকের কাছ থেকে ৫০ টাকা করে নেয়া হচ্ছে। কম্পিউটার বিভাগে ভর্তি ফি বাড়িয়ে দেয়া হয়েছে। পূর্বের চালু করা নিয়মিত ব্যাচ এর ভর্তি ফি ছিল ৫০০ টাকা কিন্তু বর্তমানে এই ব্যাচ বাদ দিয়ে স্বনির্ভর ব্যাচ চালু করে ভর্তি ফি নির্ধারণ করেছে ১৯৮৪ টাকা।

কিন্তু খোঁজ নিয়ে জানাগেছে, এই কোর্সে বোর্ড ফি মাত্র ৮৪ টাকা বাকি ১৯০০ টাকা ভারপ্রাপ্ত অধ্যক্ষ একাই আত্মসাৎ করছেন। প্রতিষ্ঠানের অবকাঠামোর উন্নয়নের জন্য কাজ নি¤œ মানের করিয়ে বিভিন্ন সময়ে ঠিকাদারের সাথে যোগসাজশে অর্থ আত্মসাৎ করছে। এছাড়াও বিভিন্ন ট্রেডের মালামাল ক্লাশ রুমে না রেখে তার বাসায় রেখেছেন। ক্লাস রুমের একটি ফ্রিজ ও একটি এলইডি টিভি সাদেকা সুলতানা তার বাসা নিয়ে ব্যবহার করছেন। এসকল অনিয়মের কারণে সাদেকা সুলতানার অপসারণ দাবি করছে শিক্ষক ও শিক্ষার্থীরা। শীঘ্রই এব্যাপারে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে তারা।

এ ব্যাপারে ঝালকাঠিতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাদেকা সুলতানা বলেন, আমি অফিসের কাজে ঢাকায় আছি, আপনার অভিযোগ শুনলাম, শনিবার অফিসে আসেন সামনাসামনি কথা হবে।

http://www.anandalokfoundation.com/