13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জেনে নেই পণ্যের মান নির্ধারনের ইতিহাস

ডেস্ক
October 14, 2022 10:28 am
Link Copied!

আজ আন্তর্জাতিক মান দিবস। পণ্যের উপযোগিতা নির্ভর করে মানের ওপর। একটি পণ্য ভালো নাকি খারাপ, বাজারে টিকে থাকার সক্ষমতা, উপযোগিতার সময়কাল–এসবের সিংহভাগই মাননির্ভর।

বাজার ব্যবস্থার শুরুতে মানের ব্যাপারটি প্রাতিষ্ঠানিক রূপ না পেলেও শিল্পবিপ্লবের আধুনিকায়নের পর থেকে ১৯৪৭ সালে গঠিত হয় ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন (আইএসও)।আইএসওকে বলা হয়ে থাকে বিশ্ববাজারে পণ্যের মান নির্ণায়ক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের উদ্যোগেই ১৯৭০ সালে প্রথমবারের মতো শুরু হয় বিশ্ব মান দিবস উদ্‌যাপন। মূলত বাজারে পণ্যের মানের গুরুত্ব ও মানবজীবনে এর প্রভাবের ওপর গুরুত্বারোপ করতেই এ দিনটিকে মান দিবস হিসেবে পালন করা হয়।

আইএসও গঠনের পটভূমির দিকে তাকালে দেখা যায়, ১৯৪৬ সালের ১৪ অক্টোবর যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে বিশ্বের ২৫টি দেশের প্রতিনিধিরা একত্রিত হয়ে মান প্রণয়ন কার্যক্রমকে সমৃদ্ধ করতে আন্তর্জাতিক মান সংস্থা সৃষ্টির লক্ষ্যে সম্মত হয়েছিলেন। তাদের এই সম্মেলনকে স্মরণীয় করে রাখতে ১৯৭০ সাল থেকে ১৪ অক্টোবরকে বিশ্ব মান দিবস হিসেবে পালন করা হচ্ছে।

বাজার ব্যবস্থার শুরুর আগে থেকেই পণ্যের মানের ধারণা প্রচলিত ছিল। বলা হয়ে থাকে, খ্রিষ্টের জন্মের হাজার বছর আগেও বিশ্বে মানের ধারণা প্রচলিত ছিল।  প্রাচীন মিশরে পিরামিডের প্রায় প্রতিটি পাথরখণ্ডেরই দৈর্ঘ্য ও প্রস্থ ছিল প্রায় একই মাপের।

খ্রিষ্টপূর্ব তৃতীয় শতকে চীনের কিন বংশীয় প্রথম সম্রাট কিন শি হুয়াং যখন সমগ্র চীনকে একটি একক সাম্রাজ্যের অধীন নিয়ে আসেন, তখন পুরো সাম্রাজ্যে পণ্যের ওজন ও পরিমাপের ক্ষেত্রে অভিন্ন মান বা পরিমাপ ব্যবস্থার প্রচলন ঘটান। পণ্য পরিমাপ ও ওজনের পদ্ধতি, মুদ্রার মান এমনকি বলদ টানা গাড়ির অ্যাক্সেলের মাপ পর্যন্তও নির্ধারিত ছিল সে সময়।

রোমানদের সময়ে ওজন, মুদ্রা, পরিমাপ এমনকি ব্যবহৃত রঙের ক্ষেত্রেও ছিল নির্দিষ্ট মানের প্রয়োগ। মধ্যযুগে ইংল্যান্ডের রাজা হেনরি প্রথম নিজের বাহুর সমান একটি পরিমাপের একক প্রচলন করেন, যাকে বলা হতো এল।

শিল্পবিপ্লবের যুগে উপনিবেশবাদের সূত্র ধরে যুদ্ধবিগ্রহ ছিল নিত্যনৈমিত্তিক ধারণা। যুদ্ধ মানেই অস্ত্রের ঝনঝনানি। ভালো মানের অস্ত্র তৈরি করতে চাই মানসম্মত কাঁচামাল ও উপযুক্ত কারখানা। সে সময় ব্রিটিশ ও ফরাসিরা তাদের বন্দুকের কারখানায় তৈরি হাজার হাজার বন্দুকের বিভিন্ন যন্ত্রাংশের ক্ষেত্রে অভিন্ন মান ও পরিমাপের প্রয়োজনীয়তা উপলব্ধি করে।

সে সময় যুদ্ধ পরিস্থিতিও বাস্তব ক্ষেত্রে আধুনিক মানের ধারণাটিকে প্রতিষ্ঠিত করে। কারণ, যুদ্ধ পরিস্থিতির সময় বিশাল সেনাবাহিনীর রসদ খাদ্য ও যুদ্ধাস্ত্রের হিসাবের জন্য রাষ্ট্রগুলোর প্রয়োজন হতো অভিন্ন পরিমাপ ব্যবস্থার।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীতে উদ্ভব হয় নতুন এক বিশ্বব্যবস্থার, যার মূল চালিকাশক্তি ছিল পারস্পরিক বাণিজ্য। এ সময় গঠিত হয় বিশ্বব্যাংক, জাতিসংঘের মতন আন্তর্জাতিক সংস্থা। এরই ধারাবাহিকতায় ১৯৪৬ সালের ১৪ অক্টোবর লন্ডনে কমনওয়েলথ স্ট্যান্ডার্ড কনফারেন্স নামে মানবিষয়ক এক সম্মেলনের আয়োজন করে ব্রিটিশ স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউশন। যার পথ ধরে ১৯৪৭ সালে গঠিত হয় ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন বা আইএসওর।

আইএসওকে ভিত্তি হিসেবে বিবেচনা করে তৎকালীন ব্রিটিশ ভারতে ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউট (আইএসআই) প্রতিষ্ঠিত হয়, যা উপমহাদেশে প্রথম মান নির্ণয়কারী সংস্থা। পরবর্তী সময়ে ১৯৫৬ সালে ঢাকায় সেন্ট্রাল টেস্টিং ল্যাবরেটরি (সিটিএল) নামে একটি মান প্রণয়নকারী সংস্থা প্রতিষ্ঠিত হয়। এর দু-বছর পর ১৯৫৮ সালে তৎকালীন পশ্চিম পাকিস্তানের করাচিতে পাকিস্তান স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউট (পিএসআই) প্রতিষ্ঠিত হয়। ঢাকায় পিএসআইয়ের অফিস প্রতিষ্ঠিত হয় ১৯৬৩ সালে। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলে পিএসআইয়ের নাম পরিবর্তন করে রাখা হয় বিডিএসআই। সিটিএল এবং বিডিএসআই দুটি সংস্থাই পৃথক প্রতিষ্ঠান হিসেবে নিজ নিজ ক্ষেত্রে দায়িত্বরত থাকে। ১৯৮৩ সালের ১৬ মে তৎকালীন সরকার সরকারি প্রতিষ্ঠান সেন্ট্রাল টেস্টিং ল্যাবরেটরি (সিটিএল) ও আধা সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউশনকে (বিডিএসআই) একীভূত করার সিদ্ধান্ত নেয়।

১৯৮৫ সালের ২৫ জুলাই বাংলাদেশ সরকারের জারি করা এক অধ্যাদেশবলে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউশন এবং সেন্ট্রাল টেস্টিং ল্যাবরেটরিকে একীভূত করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) গঠিত হয়। পরবর্তী সময়ে ১৯৯৫ সালে বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন কৃষিপণ্য বিপণন ও শ্রেণিবিন্যাস পরিদফতরটিও বিএসটিআইয়ের সঙ্গে একীভূত করা হয়। বর্তমানে শিল্প মন্ত্রণালয়ের অধীন বিএসটিআই একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছে।

বর্তমানে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বাংলাদেশের জাতীয় মান সংস্থা। বিএসটিআই দেশে উৎপাদিত এবং আমদানি করা যাবতীয় শিল্পপণ্য, খাদ্যপণ্য ও রাসায়নিক দ্রব্যের মান প্রণয়ন, নিয়ন্ত্রণ এবং মানের নিশ্চয়তা বিধানসহ সারা দেশে ওজন ও পরিমাপের মেট্রিক পদ্ধতি প্রচলন ও বাস্তবায়নের দায়িত্ব পালন করে আসছে। ৩৩ সদস্যবিশিষ্ট একটি কাউন্সিল বিএসটিআইয়ের সর্বোচ্চ নীতিনির্ধারক পরিষদ। শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী কাউন্সিলের সভাপতি, প্রতিমন্ত্রী ও শিল্পসচিব সহসভাপতি এবং বিএসটিআইয়ের মহাপরিচালক (যিনি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীও বটে) কমিটির সদস্যসচিবের দায়িত্ব পালন করেন।

দেশের একমাত্র জাতীয় মান সংস্থা হিসেবে বিএসটিআইয়ের মূল দায়িত্ব হচ্ছে: দেশে উৎপাদিত এবং আমদানি করা যাবতীয় শিল্পপণ্য, রাসায়নিক দ্রব্য, বৈদ্যুতিক ও প্রকৌশল পণ্য, টেক্সটাইল, খাদ্য ও কৃষিজাত পণ্যের জাতীয় মান প্রণয়ন। প্রণীত মানের ভিত্তিতে পণ্যসামগ্রীর গুণগত মান পরীক্ষণ-বিশ্লেষণ এবং পরিদর্শনের মাধ্যমে পণ্যের গুণগত মানের সার্টিফিকেশন প্রদান।

ন্যাশনাল মেট্রোলজি ল্যাবরেটরিতে স্থাপিত ইন্টারন্যাশনাল সিস্টেম ইউনিটের ন্যাশনাল স্ট্যান্ডার্ড রক্ষণাবেক্ষণ এবং দেশের সব ল্যাবরেটরি, শিল্পকারখানা, গবেষণা প্রতিষ্ঠান এবং হাটবাজারে ব্যবহৃত ওজন ও পরিমাপক যন্ত্রপাতির ধারাবাহিক সূক্ষ্মতা নিশ্চিতকরণ। এবং ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন কার্যক্রম বাস্তবায়ন। বিএসটিআইয়ের কার্যক্রম মোট ৬টি উইংয়ের মাধ্যমে পরিচালিত হয়। উইংগুলো হলো: মান উইং, সিএম উইং, মেট্রোলজি উইং, রসায়ন পরীক্ষণ উইং, পদার্থ পরীক্ষণ উইং ও প্রশাসন উইং।

এর মধ্যে ১৯৫৫ সালে রসায়ন পরীক্ষণ উইং পরীক্ষাগার প্রতিষ্ঠিত হয়। মূলত খাদ্য, কৃষি, জৈব ও অজৈব শিল্পসামগ্রী যা কিনা দেশে ও দেশের বাইরে রফতানি হয়, সেসব এই পরীক্ষাগারেই পরীক্ষা করা হয়। বিশেষ করে ইন্ডাস্ট্রিয়াল পণ্য (এমএস রড, জিপি শিট, সিমেন্ট, পলিথিলিন পাইপ, ইউপিভিসি পাইপ) এসব পরীক্ষাগারেই পরীক্ষা করে বাজারে ছাড়া হয়।

বর্তমান বিএসটিআইয়ের প্রধান কার্যালয় ঢাকার তেজগাঁও শিল্প এলাকায় অবস্থিত। এ ছাড়াও জেলা ও বিভাগ পর্যায়ে বিএসটিআইয়ের আঞ্চলিক কার্যালয় রয়েছে। মূলত দেশের বাজারে নতুন কোনো পণ্য এলে সেখানে বিএসটিআইয়ের অনুমোদন বাধ্যতামূলক।

তবে অনেক অসাধু ব্যক্তি ও প্রতিষ্ঠান বিএসটিআইয়ের অনুমোদন না নিয়েই বাজারে পণ্য বিক্রি করে থাকে। এদের রুখতে সম্প্রতি প্রতিষ্ঠানটি প্রতিটি পণ্যের মোড়কে কিউআর কোড বাধ্যতামূলক করেছে। এ কোডের মাধ্যমে যেকোনো ক্রেতা সহজেই স্ক্যান করে পণ্যের মান সম্পর্কে জানতে পারবেন। এতে যেসব প্রতিষ্ঠান বিএসটিআইয়ের অনুমোদন না নিয়ে পণ্য বাজারজাত করছে, তাদের শনাক্ত করা সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

http://www.anandalokfoundation.com/