13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চলতি বছরে শুধু অক্টোবরেই ধর্ষণ ও নির্যাতনের শিকার ৮৩৬ জন নারী-শিশু

Rai Kishori
November 4, 2020 8:46 am
Link Copied!

বাংলাদেশ মহিলা পরিষদ প্রকাশিত জরিপে উঠে এসেছে, চলতি বছরের অক্টোবর মাসে দেশে নির্যাতনের শিকার হয়েছে ৮৩৬ জন নারী ও শিশু। ৪৪ জন গণধর্ষণসহ মোট ২১৬ জন ধর্ষণের শিকার হয়েছে। ধর্ষণের শিকার হওয়াদের মধ্যে শিশুর সংখ্যা ১০১ জন। গণধর্ষণের শিকার হয়েছে ২৫ জন শিশু। আর ১৬ জন শিশুসহ ধর্ষণের চেষ্টা করা হয়েছে ২৩ জনকে।

মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদে ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে।

জরিপে দেখা যায়, অক্টোবর মাসে শ্লীলতাহানির শিকার হয়েছে ৫ জন যার মধ্যে শিশুর সংখ্যা ৩ জন। যৌন নিপীড়নের শিকার ১২ জন শিশু হয়েছে।

এসিডদগ্ধের শিকার হয়েছে ৪ জন শিশু এবং এসিডদগ্ধের কারণে মৃত্যু ১ জন। অগ্নিদগ্ধের শিকার হয়েছে ২ জন তন্মধ্যে এবং অগ্নিদগ্ধের কারণে ১ জন নারীর মৃত্যু হয়েছে।

উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ১০ জন। অপহরণের ঘটনা ঘটেছে মোট ১২ জন যার মধ্যে শিশুর সংখ্যা ৮ জন। পাচারের শিকার হয়েছে ৪ জন। বিভিন্ন কারণে ১১ জন শিশুসহ ৪৪ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া ৬ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। যৌতুকের কারণে নির্যাতন হয়েছে ৮ জন।

শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১৫ জন শিশুসহ ২১ জন। বিভিন্ন নির্যাতনের কারনে ৫ জন শিশুসহ আত্মহত্যা করেছে ৬ জন এবং ৮ জন শিশুসহ ৪৬ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ৬ টি। সাইবার ক্রাইম অপরাধের শিকার ৪ জন শিশুসহ ৮ জন। শিশুর ওপর নির্যাতন বৃদ্ধির ঘটনাকে উদ্বেগজনক হিসেবে উল্লেখ করেছে বাংলাদেশ মহিলা পরিষদের ওই বিজ্ঞপ্তিতে।

http://www.anandalokfoundation.com/