13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কেশবপুরের দু’ শিক্ষকের বিরুদ্ধে জাল সনদে চাকরি অভিযোগ

admin
December 22, 2016 1:57 am
Link Copied!

যশোর থেকে ই.আর.ইমন
যশোরের কেশবপুর তেঘরী পল্লী মঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ের দু’ জন শিক্ষকের বিরুদ্ধে সনদ জালিয়াতি করে চাকরির অভিযোগ উঠেছে। প্রতিষ্ঠানের সাবেক প্রধান শিক্ষকের নিকটজন হওয়ায় ওই দু’ শিক্ষক জাল সনদে চাকরি করে যাচ্ছেন। শিক্ষা অধিদপ্তর থেকে ইনডেক্স প্রাপ্ত হয়ে তুলছেন বেতন-ভাতাও। এতে প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অবিভাবকদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।
সংশ্লিষ্টসুত্রে জানা গেছে, কেশবপুরের পল্লী মঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে শামছুর রহমান দীর্ঘদিন দায়িক্ত পালন করেছিলেন। আর এ সুযোগে অনৈতিকপন্থা অবলম্বন করে বউমা ও  ভাতিজার যোগ্যতা না থাকলেও জাল সনদ দাখিল তাদের করে প্রতিষ্ঠানে নিয়োগ দিয়েছেন।
সুত্র জানায়, ২০১০ সালের ২০ মে তৎকালীন প্রধান শিক্ষকের ভাতিজা আনিছুর রহমান সহকারী কম্পিউটার শিক্ষক হিসাবে পল্লী মঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পান। তখন আনিছুর রহমানের কোন নিবন্ধন সনদ ছিল না। একটি জাল সনদ জমা দিয়ে আনিছুর রহমানকে নিয়োগ দেয়া হয় বলে অভিযোগ রয়েছে। ২০০৮ সালে পাশ দেখানো ওই নিবন্ধন সনদটির রোল নং ১২১১১৩৬০ ও রেজিষ্টেশন নং ৮০০০০২২১৪/২০০৮। আনিছুর রহমান ২০১০ সালের ১ নভেম্বর  ১০৫১১৬৯ নং ইনডেক্স  প্রাপ্ত হয়ে বেতন ভাতা উত্তোলন শুরু করেন। এর কিছুদিন পর তার সনদ জালিয়াতির বিষয় প্রকাশ পেলে বেকায়দায় পড়েন তৎকালীন প্রধান শিক্ষক শামছুর রহমান। তিনি ভাতিজাকে রক্ষা করতে কৌশল অবলম্বন করেন। ২০১১ সালে পাশ করা আনিছুর রহমানের নামের আরও একটি নিবন্ধন সনদপত্র জমা করে তাকে পুনরায় নিয়োগ দেখান। যার স্বাক্ষক নং নি-ক-০৪/১২। ওই সনদের রোল নং ১০০৪৮১০২ ও রেজিষ্টেশন  নং ১০০০০৬৯১৩৪। মজার ব্যাপার হচ্ছে, আনিছুর রহমানকে পুনরায় নিয়োগ দেখানো হলেও পূর্বের ১০৫১১৬৯ নং ইনডেক্সেই তিনি এখনো বেতন ভাতা উত্তোলন করে যাচ্ছেন। এছাড়া ০২২০২৫৩৬৭ নং ব্যাংক হিসাবে তার বেতন ভাতা জমা হচ্ছে।
একইভাবে সাবেক প্রধান শিক্ষক শামছুর রহমান ক্ষমতার প্রভাব খাটিয়ে তার ভাইয়ের ছেলের বউ মর্জিনা খাতুনকে প্রতিষ্ঠানের কৃষি শিক্ষক হিসাবে নিয়োগ দিয়েছেন। মর্জিনা খাতুনের কৃষি ডিপ্লোমা এখন শেষ হয়নি । সে কৃষি ডিপ্লোমার প্রথম বর্ষের ছাত্রী। অথচ কৃষি ডিপ্লোর পাশ করা  সনদে সে পল্লী মঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ে চাকরি করে যাচ্ছেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর থেকে ৫১৯৯০৪ নং ইনডেক্সধারী হয়ে নিয়মিত বেতন ভাতা উত্তোলন করে যাচ্ছেন।
সুত্র বলছে, পল্লী মঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী কম্পিউটার শিক্ষক আনিছুর রহমান ও কৃষি শিক্ষক মর্জিনা খাতুনের সনদ জালিয়াতির ঘটনায় ক্ষোভ বাড়ছে প্রতিষ্ঠানে অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবদের মধ্যে। যোগ্যতা ছাড়াই তারা শিক্ষক হিসেবে চাকরি করায় সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষার্থীদের লেখাপড়া অবনতি হচ্ছে। প্রতিষ্ঠানের সাবেক প্রধান শিক্ষক শামছুর রহমান চাকরি থেকে অবসর নিলেও এখনো পর্যন্ত ওই প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি হিসাবে দায়িক্ত পালন করে যাচ্ছেন। ফলে তার তার বিরুদ্ধে মুখ খুলতে পারেনা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
সুত্র বলছে, পল্লী মঙ্গল বিদ্যালয়ের অভিযুক্ত এ দু’ শিক্ষকের সনদ জালিয়াতির ঘটনাটি সংশ্লিষ্ট বিভাগের উদ্ধর্তন কর্মকর্তাদের কাছে পাঠানোর প্রস্তুতি চলছে। এ নিয়ে প্রতিষ্ঠানেও চলছে তোড়পাড়। সুযোগ বুঝে বর্তমান প্রধান শিক্ষক মো: শাহাবুদ্দীন ওই দু’জন শিক্ষকের কাছ থেকে মোটা অংকের অর্থ গ্রহণ করে তাদের রক্ষা করতে মরিয়া হয়ে উঠেছেন।
অভিযোগের ব্যাপারে তেঘরী পল্লী মঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী কম্পিউটার আনিছুর রহমানের ০১৭৪৮-৯৭০০৩০ মোবাইল ফোন নাম্বারে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি। পরে সাংবাদিক পরিচয় দিয়ে ওই নাম্বারে ক্ষুদে এস এস এস পাঠানো হলেও কোন সাড়া মেলেনি।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে তেঘরী পল্লী মঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: শাহাবুদ্দীন অভিযোগের বিষয়টি অস্বীকার করে বলেন, ‘এসব অভিযোগের কোন ভিত্তি নেই। একটি পক্ষ প্রতিষ্ঠানের সম্মান ক্ষুন্ন করতে বানোয়াট তথ্য সবরাহ করছে।’ অপর এক প্রশ্নে জবাবে ক্ষিপ্ত হয়ে স্বীকার করেন ওই শিক্ষকের কাছ থেকে টাকা নিয়েছেন, তবে কত টাকা নিয়েছেন সে ব্যাপারে স্পষ্ট কিছু বলেননি। তবে প্রধান শিক্ষকের বক্তব্যের দ্বিমত পোষণ করেন প্রতিষ্ঠানের সাবেক প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি শামছুর রহমান। তিনি আনিছুর রহমানের নিবন্ধন সনদ জালিয়াতির ঘটনার সত্যতা স্বীকার করে বলেন ,‘বিষয়টি জানতে পেরে তাকে এক প্রকার চাকরি থেকে অব্যহতি দেয়ার মত ঘটনা করেছিলেন। তাকে বলা হয়েছিল জাল সনদে চাকরি করা যাবে না। কিন্তু চাকরির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় পরবর্তীতে নতুন প্রধান শিক্ষককে ম্যানেজ করে সে চাকরি করছে। এখানে আমার কোন দোষ নেই- যোগ করেন শামছুর রহমান।’এ ব্যাপারে কথা বলার জন্য জেলা শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলাম টুকু’র সাথে  যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘মিটিংয়ে আছি,পরে কথা বলবো।’ খুলনা বিভাগীয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালকের মোবাইলে এ ব্যাপারে কথা বলার জন্য কল করা হলেও তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

 

 

 

http://www.anandalokfoundation.com/