13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কিভাবে পাওয়া যায় পরিবেশ বান্ধব সবুজ কারখানা সার্টিফিকেট

ডেস্ক
February 7, 2023 7:41 am
Link Copied!

ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ডিজাইন (এলইইডি)। বাংলাদেশে পরিবেশবান্ধব গ্রিন ফ্যাক্টরি বা বিল্ডিং বলতে আমরা মূলত লীড (LEED) সার্টিফিকেশনকেই বুঝি। পরিবেশ বান্ধব গ্রীণ ফ্যাক্টরীর সার্টিফিকেট প্রদানকারী প্রতিষ্ঠান হচ্ছে ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ডিজাইন (এলইইডি)।

 এবার জেনে নেই কিভাবে পাওয়া যায় পরিবেশ বান্ধব সবুজ কারখানা সার্টিফিকেট।

LEED Certification এর পয়েন্টগুলোকে দুইভাগে ভাগ করা যায়। একটি অবশ্য করনীয় বা প্রি-রিকুইজিট এবং অন্যটি ঐচ্ছিক পয়েন্ট, মানে আপনি ঠিক করতে পারেন কোনটি আপনি নিবেন আপনার কোন ধরনের সার্টিফিকেটের জন্য।

Sustainable Site এর ভাগে Pre-requisite একটি। আর তা হলো Construction Activity Pollution Control. অর্থাৎ আপনার কন্সট্রাকশন কাজ চালানোর সময় এমন ব্যাবস্থা নেয়া যাতে করে পরিবেশের ক্ষতি না হয় বা হলেও কম হয়। যেমন ধরুন আপনার কন্সট্রাকশন সাইটের গাছগুলোর চারপাশে কোন আবরণ দিয়ে ওগুলোর গোড়ার চারপাশে ঘিরে দেয়া, Sedimentation tank বানানো যাতে কন্সট্রাকশন সাইটের ব্যাবহার করা পানি পরিবেশ দূষণ না করে, Materiel Storage এবং Wastage Storage রাখা, এবং এদের হিসেব রাখা যাতে করে ট্র্যাক করা যায় কতটুকু বর্জ্য তৈরি হচ্ছে। এরকম আরো কিছু আছে।

ঐচ্ছিক পয়েন্ট গুলোর মধ্যে প্রথমেই আসে Site Selection. বাংলা ভাষায় NOC বলি আমরা যাকে। অর্থাৎ এইখানে কোন কিছু করতে কারু কোন বাধা নাই। এটা বাংলাদেশে কারখানা করতে গেলে এমনিতেই স্থানীয় সরকার থেকে নিতে হয়। অতএব সহজ একটি পয়েন্ট।

বাংলাদেশের প্রকল্পগুলোর জন্য এরকম আরো কয়েকটি সহজ পয়েন্ট পাবার ব্যাবস্থা আছে। যেমন প্রকল্প এলাকার আধা মাইল এলাকার মধ্যে স্কুল ফার্মেসি সেলুন বা আবাসনের মতো দশটি অত্যাবশ্যকীয় সেবা থাকতে হবে। এই একটা জায়গায় বাংলাদেশ অন্যদেশগুলো থেকে বেশি সুবিধা পায়। একই রকম আরেকটি প্রয়োজনীয় উপাদান হলো কাছে ধারে BUS Stop থাকা এবং সেই রুটে পাবলিক বাসের চলাচল থাকা। যেই পয়েন্টগুলো পাওয়াও তেমন কোন বিষয় না এই দেশে।

এরকম আরেকটি পয়েন্ট পাওয়া যাবে বাইসাইকেল পারকিং আর কার পারকিং এর জন্য। সঙ্গে যদি কার পুলের ব্যাবস্থা থাকে মানে অফিসের কর্মচারীরা একটি মাইক্রবাসে করে অফিস করে যদি তাহলে আরো এক পয়েন্ট। বাংলাদেশের যেকোনো কারখানায় গেলেই দেখবেন কি পরিমান শ্রমিকেরা বাইসাইকেল চেপে আসে আর ম্যানেজমেন্ট স্টাফরা মাইক্রবাস বা বাসে চেপে আসে। অতএব বাংলাদেশের জন্য এগুলো মোটামুটি সহজে পাওয়া পয়েন্ট।

আরেকটি পয়েন্ট আছে যার নাম Brownfield Development. এই পয়েন্টের জন্য সরকার দ্বারা পরিত্যাক্ত কোন জমিতে যদি আপনি আপনার স্থাপনাটি তৈরি করেন তাহলে একটি পয়েন্ট পাবেন।

এছাড়াও Heat Island Effect আর Light Pollution Control করার জন্য রয়েছে কয়েকটি পয়েন্ট, এগুলো পাওয়াও তেমন কঠিন কিছু না। প্রকল্পে থাকতে হবে গাছপালা, বৃষ্টির পানি যাবার সুব্যাবস্থা, ল্যাম্পপোষ্ট এমনভাবে থাকতে হবে যাতে তাতে রাতে অন্য প্রাণীদের অসুবিধা না হয় বা আপনার ছাদে যাতে সূর্যের আলো প্রতিফলিত হয়ে কম উত্তপ্ত করে ঘরকে এবং এরকম অল্প বিস্তর কিন্তু যথেষ্ট Effective কিছু কাজ করেই আপনি পরিবেশের উপর বেশ কিছু বিরুপ প্রভাব কমাতে পারবেন। সঙ্গে পাবেন সহজ কিছু পয়েন্ট।

মূলত LEED মোটেও চায় না আপনি পরিবেশবান্ধব হতে গিয়ে ঘাবড়ে উল্টো দিকে হাঁটা ধরেন। তাই খুব সহজ কিছু কাজ আর কিছু কমন সেন্সের প্রয়োগ দিয়েই আপনাকে সে Environmental Friendly করতে চায়।

বাংলাদেশে সবুজ কারখানার সংখ্যা

http://www.anandalokfoundation.com/