13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকার আশপাশে ৫৪টি কমিউনিটি ক্লিনিক তৈরি হবে

পিআইডি
November 3, 2022 2:46 pm
Link Copied!

সিটি করপোরেশনের আওতাধীন ঢাকা শহরের আশপাশে ৫৪টি কমিউনিটি ক্লিনিক তৈরি করা হবে। আর মহাখালীর ডিএনসিসি কোভিড হাসপাতাল হবে জেনারেল হাসপাতাল। বলেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) মহাখালীর ডিএনসিসি ডেডিকেটেড কোভিড হাসপাতালে চলমান ডেঙ্গু পরিস্থিতিতে ডেঙ্গু রোগীর চিকিৎসা প্রদানে হাসপাতাল পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

আতিকুল বলেন, ছোটখাটো সমস্যার সমাধান ক্লিনিকগুলোতেই হবে। জরুরি হলে জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হবে। আমরা এভাবেই একটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে পেশ করেছি। অনুমোদন পেলেই কাজ শুরু হবে।

তিনি আরও বলেন, একটি লোনের মাধ্যমে প্রায় এক হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় এই ৫৪টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হবে। এতে করে নাগরিকদের দুর্ভোগ যেমন কমবে, তেমনি স্বাস্থ্যসেবা পৌঁছাবে ঘরের কাছে। একজন নাগরিক খুব সহজেই এই কমিউনিটি ক্লিনিকগুলোতে গিয়ে তাদের সেবা নিতে পারবেন।

মেয়র বলেন, আমাদের লক্ষ্য সাধারণ মানুষকে সেবা দেয়া। যে কারণে ডিএনসিসি হাসপাতালে আগে একটি মার্কেট থাকা সত্ত্বেও সেগুলো বরাদ্দের টাকা আমরা ফেরত দিয়েছি এবং এটাকে ডেডিকেটেড হাসপাতালে রূপান্তর করতে পেরেছি।

এডিস মশা দিন দিন বেড়ে যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ও সিত্রাংয়ের ফলে এডিস মশা দিন দিন বেড়ে চলেছে। এখন সারাবছরব্যাপী এ সমস্যা দেখা যাচ্ছে। আমরা বাড়িতে বাড়িতে যাচ্ছি। ডেঙ্গু প্রতিরোধে কাজ করে যাচ্ছি। এমনকি জনসচেতনতা তৈরিতে মতবিনিময় সভাও অব্যাহত রাখছি।

পরিদর্শনের সময় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, ডিএনসিসি হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেলে শফিকুর রহমানসহ ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/