13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইন্দিরা গান্ধীর সহযোগিতা না পেলে মুক্তিযুদ্ধ দীর্ঘায়িত হতো -মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

Palash Dutta
October 31, 2020 5:00 pm
Link Copied!

ভারতের সাবেক প্রধানমন্ত্রী, আমাদের অকৃত্রিম বন্ধু ইন্দিরা গান্ধী বাংলাদেশের ন্যায়সংগত অধিকার বিশ্ববাসীর কাছে তুলে ধরেছিলেন। তিনি মুক্তিযুদ্ধের সময় আশ্রয়, প্রশিক্ষণ ও অস্ত্র দিয়ে সহায়তা না করলে মুক্তিযুদ্ধ দীর্ঘায়িত হতো। বলেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আক ম মোজাম্মেল হক।

আজ জাতীয় প্রেসক্লাবে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী স্মরণে বাংলাদেশ সচেতন নাগরিক কমিটির  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ প্রথমপ্রহরে স্বাধীনতাঘোষণা করার পরপরই বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হলে ইন্দিরা গান্ধী প্রথম বিশ্বনেতা যিনি এর প্রতিবাদ করেছিলেন। তিনি সীমান্ত খুলে দিয়ে প্রায় ১ কোটি শরণার্থীকে আশ্রয় দেন। তিনি বাঙালিদের পূর্ণ মর্যাদা ও নাগরিক অধিকার দিয়ে বাংলাদেশ ফেরত পাঠানোর প্রতিশ্রুতি দেন। তিনি আরো বলেন, বিশ্বের অধিকাংশ রাষ্ট্রের সরকার বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে ছিল। কিন্তু ইন্দিরা গান্ধী তাদের বিরুদ্ধে অবস্থান নিয়ে বাংলাদেশকে সমর্থন করেন।

বাংলাদেশের জনগণ মহান মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করে উল্লেখ করে তিনি বলেন, ইন্দিরা গান্ধী সোহরাওয়ার্দী উদ্যানের যেখানে দাঁড়িয়ে ভারতীয় মিত্রবাহিনীর সৈন্যফেরত নেয়ার ঘোষণা দিয়েছিলেন সেখানে ‘ইন্দিরা মঞ্চ’ নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। এছাড়া ভারতীয় মিত্রবাহিনীর স্মরণে স্মৃতিসৌধ নির্মাণকাজ প্রক্রিয়াধীন বলেও তিনি উল্লেখ করেন।

নেপালে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূতি এবং বাংলাদেশ সচেতন নাগরিক কমিটির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের  সাবেক মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোঃ সালাউদ্দীন প্রমূখ আলোচনাসভায় বক্তব্য রাখেন।

http://www.anandalokfoundation.com/