13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সংবিধানেই ‘ইন্ডিয়া’কে ভারত’ বলে উল্লেখ -প্রধান বিচারপতি

Rai Kishori
June 3, 2020 5:17 pm
Link Copied!

সংবিধানেই ‘ইন্ডিয়া’কে ভারত’ বলে উল্লেখ করা হয়েছে, এক্ষেত্রে আদালতের কিছু করণীয় নেই। জানিয়েছেন ভারতের প্রধান বিচারপতি এস এ বোবদে

দেশের নাম শুধু ‘ভারত’ থাক, বাদ দেওয়া হোক ‘ইন্ডিয়া’। সংবিধান সংশোধন করে এই কাজ করা হোক। সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত জনস্বার্থ মামলায় আজ বুধবার শুনানিতে এমনটাই জানালেন দেশটির প্রধান বিচারপতি।

দিল্লির বাসিন্দা সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করে দেশের সংবিধানের এক নম্বর ধারা থেকে ‘ভারত’ শব্দটি রেখে ‘ইন্ডিয়া’ শব্দটি বাতিলের আবেদন করেছিলেন। ব্রিটিশ শাসন এবং ঔপনিবেশকতার যে অতীত ইন্ডিয়া নামের সঙ্গে জড়িয়ে রয়েছে, তাকে বাতিল করে জাতীয়তাবাদকে প্রাধান্য দিতেই এই প্রস্তাব করেন ওই ব্যক্তি।

আদালতের কাছে আবেদনে জানানো হয়েছিল যে, ‘ইংরেজি নামটি মুছে ফেলা হলে আমাদের নিজস্ব জাতীয়তাবাদ একটা স্থান পাবে। এটা আগামী প্রজন্মের জন্য গর্বের। ইন্ডিয়া নামের পরিবর্তে ভারত শব্দ ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আমাদের পূর্বপুরুষদের লড়াই করে অর্জিত স্বাধীনতাকে মর্যাদা দেবে।’ তার আগে সরকারের কাছে একটি আবেদনে বলা হয় যে ভারতীয় সংবিধানের নাম এবং অঞ্চল সম্পর্কিত ১ নং অনুচ্ছেদ অনুযায়ী ‘ইন্ডিয়া’ নাম বদলে ‘ভারত’ কিংবা ‘হিন্দুস্থান’ করা হোক।

এমনকী আবেদনে ভারতীয় সংবিধানের এক নম্বর অনুচ্ছেদ নিয়ে ১৯৪৮ সালে সংসদে যে তরজা হয় সেই প্রসঙ্গ এনে বলা হয় যে, সেই সময় ইন্ডিয়া নামকে ‘ভারত’ কিংবা ‘হিন্দুস্থান’-এ পরিবর্তন করার পক্ষে ছিলেন অনেকেই।

http://www.anandalokfoundation.com/