13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আমেরিকা মুম্বাই হামলার সন্ত্রাসীকে ভারতের হাতে তুলে দিবে

সুমন দত্ত
July 3, 2024 10:04 pm
Link Copied!

নিউজ ডেস্ক: মুম্বাইয়ে ২০০৮ সালের সন্ত্রাসী হামলায় জড়িত থাকার জন্য ভারতে ওয়ান্টেড অপরাধী তাহাউর রানাকে মার্কিন-ভারত প্রত্যর্পণ চুক্তির স্পষ্ট বিধানের অধীনে প্রত্যর্পণ করা যেতে পারে। যুক্তরাষ্ট্রের এক আইনজীবী ফেডারেল আদালতে একথা জানিয়েছেন।

সহকারী মার্কিন অ্যাটর্নি, ফৌজদারি আপিলের প্রধান ব্রাম অ্যাল্ডেন মার্কিন আদালতে সমাপনী যুক্তি দিচ্ছিলেন যেখানে রানা ক্যালিফোর্নিয়ায় মার্কিন ‘জেলা আদালতের’ আদেশের বিরুদ্ধে আপিল করেছেন। ক্যালিফোর্নিয়ার আদালত হেবিয়াস কর্পাসের রিট খারিজ করেছিল।

পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান ব্যবসায়ী রানা (৬৩) মে মাসে আদালতের আদেশকে চ্যালেঞ্জ করে একটি হেবিয়াস কর্পাস রিট আবেদন করেছিলেন। মুম্বাই সন্ত্রাসী হামলার অভিযুক্তদের ভারতের কাছে হস্তান্তর করার জন্য মার্কিন সরকারের অনুরোধ মেনে নিয়েছে আদালত।

রানাকে চুক্তির স্পষ্ট বিধানের অধীনে ভারতের কাছে হস্তান্তর করা যেতে পারে। মুম্বাই হামলায় ১৬৬ জন নিহত এবং ২৩৯ জন আহত হওয়ার কারণে সন্ত্রাসী তাহাউর দায়ী। তার ভূমিকার জন্য ভারত তাকে বিচার করার সম্ভাব্য কারণ স্থাপন করেছে।

গত ৫ জুন আদালতে যুক্তি উপস্থাপনের সময় আলডেন বলেছিলেন, ভারত ও আমেরিকা উভয়ই চুক্তির বিধানের বিষয়ে একমত হয়েছে।

উভয় পক্ষই এখন দাখিল করেছে , এই বিধানটি অপরাধের উপাদানগুলির ভিত্তিতে ব্যাখ্যা করা উচিত, এবং সেই অপরাধগুলির অন্তর্নিহিত আচরণের ভিত্তিতে নয়।

বর্তমানে লস এঞ্জেলেস কারাগারে বন্দী, রানা মুম্বাই হামলায় জড়িত থাকার অভিযোগের সম্মুখীন হচ্ছেন এবং ২৬/১১ মুম্বাই হামলার অন্যতম প্রধান ষড়যন্ত্রকারী পাকিস্তানি-আমেরিকান সন্ত্রাসী ডেভিড কোলম্যান হেডলির সহযোগী হিসেবে বিবেচিত।

রানার প্রতিনিধিত্বকারী আইনজীবী জন ডি ক্লাইন বলেন, সম্ভাব্য কারণের সমর্থনে কোনো উপযুক্ত প্রমাণ নেই। অ্যাল্ডেন বলেছিলেন যে সম্ভাব্য কারণকে সমর্থন করার জন্য যথেষ্ট প্রমাণ রয়েছে যে রানা ২০০৬ থেকে ২০০৮ সালের মধ্যে ভারতে কী ঘটতে চলেছে তা জানতেন। তিনি বলেন, “তিনি ডেভিড হেডলির সাথে বেশ কয়েকবার দেখা করেছিলেন। এমন তথ্যপ্রমাণ রয়েছে যা হেডলির সাক্ষ্যকে সমর্থন করে, যার মধ্যে জাল ভিসা আবেদনগুলি দেওয়া হয়েছিল যাতে হেডলি ভারতে একটি জাল ব্যবসা পরিচালনা করার জন্য নজরদারি চালাতে পারে।”

২০০৮ সালের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলায় ছয়জন আমেরিকান নাগরিক সহ মোট ১৬৬ জন নিহত হয়েছিল। ১০ জন পাকিস্তানি সন্ত্রাসী মুম্বাইতে ৬০ ঘন্টারও বেশি সময় ধরে হামলা চালিয়েছে এবং শহরের অনেক বিশিষ্ট স্থানে মানুষকে হত্যা করেছে।

http://www.anandalokfoundation.com/