13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ শ্রীশ্রীদেবী দুর্গাপূজার মহাষ্টমী

ডেস্ক
October 3, 2022 9:31 am
Link Copied!

আজ শ্রীশ্রীদেবী দুর্গাপূজার মহাষ্টমী। দেবী দুর্গা হলেন আদি শক্তির আধার। তাঁর সৃষ্টি হয়েছিল অশুভ শক্তিকে পরাজিত করার জন্য। আজকের এই অষ্টমী তিথিতেই তিনি মহিষাসুরকে বধ করেছিলেন। অশুভ শক্তির উপর শুভ শক্তির জয় হয়েছিল। সমস্ত নিয়ম মেনে এদিন দেবীর অর্চনা করলে সব রকমের কষ্ট দূর হয় বলে কথিত রয়েছে। একই সঙ্গে ভক্তদের সুখ, সমৃদ্ধি, বিজয়, আরোগ্য সবকিছুই প্রদান করেন দেবী। তাই হিন্দু ধর্মে মহাষ্টমী বিশেষভাবে গুরুত্ব পেয়ে এসেছে যুগ যুগ ধরে।

হিন্দু পুরাণে কথিত কাহিনী অনুসারে, এই অষ্টমী তিথির মাহাত্ম্য অন্যান্য দিনগুলির তুলনার অনেকটাই বেশি। অষ্টমী আর নবমী তিথির সন্ধিক্ষণেই দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন। তাই এই অষ্টমী তিথিকে অসুরবিনাশী শুদ্ধ সত্তার আবির্ভাব তিথি বলা হয়। এই দিন দেবী তাঁর ভক্তদের বরদান করেন বলে রয়েছে প্রচলিত বিশ্বাস।

বেণীমাধব শীলের পঞ্জিকা অনুসারে

* ১৬ আশ্বিন, ইং ৩ অক্টোবর, সোমবার- সূঃ উঃ ৫। ৩২, অঃ ৫। ২১। পূর্বাহ্ণ ৯।২৯। মহাষ্টমী অপরাহ্ণ ৪।০ পর্যন্ত। পূর্বাহ্ণ মধ্যে (কিন্তু কালবেলানুরোধে দিবা ৭।১ মধ্যে পুনঃ দিবা ৮।২৯ গতে পূর্বাহ্ণ মধ্যে) * শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর মহাষ্টম্যাদি কল্পারম্ভ ও কেবল মহাঅষ্টমী কল্পারম্ভ এবং মহাষ্টমীবিহিত পূজা প্রশস্তা।

* দিবা ঘ ৩।৩৬ গতে অপরাহ্ণ ৪।২৪ মধ্যে সন্ধিপূজা।

মহাষ্টমী ২০২২-র নির্ঘণ্ট

* অষ্টমী তিথি শুরু- ১৫ আশ্বিন, ইং ২ অক্টোবর (রবিবার)রাত্রি ঘটিকা ৬টা ২১ মিনিট ২৭ সেকেন্ড।

* অষ্টমী তিথি শেষ- আজ ১৬ আশ্বিন, ইং ৩ অক্টোবর (সোমবার)বিকেল ৩ টে ৫৯ মিনিট ১ সেকেন্ড।

 সন্ধি পূজা ২০২২

* ঘ ৩/৩৫/ ১ থেকে অপরাহ্ণ ঘ ৪/২৩/১ সেকেন্ডের মধ্যে সন্ধিপূজা।

দুর্গা অষ্টমীর এই বিশেষ তিথিতে দেবী দুর্গাকে প্রসন্ন করতে এবং তাঁর আশীর্বাদ পেতে চান ভক্তরা। তাই চলতি বছরের এই মহাষ্টমীতে বেশ কয়েকটি উপায় অবলম্বন করলে দেবী দুর্গার করুণা দৃষ্টি পড়তে পারে আপনার ওপরেও। রইল বেশ কিছু উপায়-

১. যেকোনো দুর্গা মন্দিরে গিয়ে দেবী দুর্গার চরণে আটটি পদ্মফুল অর্পণ করুন। সেই মন্দিরের প্রবেশদ্বার ঠিক প্রদীপ জ্বেলে প্রার্থনা করুন। পদ্মফুল অর্পণে দেবী অত্যন্ত প্রসন্ন হন।

২. একটি রুপোর কয়েন দুধ ভর্তি বাটিতে রাখুন অষ্টমীর দিন। পরের দিন অর্থাৎ নবমীতে সেই কয়েনটি তুলে নিন। আর তারপর সব সময় সেটি রাখুন নিজের পার্সে কিংবা নিজের কাছে। এতে অর্থ লাভের পথ প্রশস্ত হয় বলে প্রচলিত মত।

৩. কঠোর পরিশ্রম করা সত্ত্বেও সাফল্যের দরজা খুলছে না অনেকেরই কিংবা সাফল্যের পথে কোন না কোন বাধা সৃষ্টি হচ্ছে বারবার। তাঁরা এই অষ্টমীর দিন বেল পাতায় লাল চন্দন লাগিয়ে দেবীকে অর্পণ করুন। আর তারপর ‘ ওম হ্রীং নমঃ। ওম শ্রী নমঃ’ মন্ত্র জপ করুন। এতে রাজযোগ সৃষ্টি হয় এবং যে কোন কর্মঠ ব্যক্তির কাজে সাফল্য আসে।

৪. সমস্ত বাধা বিপদ থেকে দূরে সরিয়ে দিতে দেবীর শরণাপন্ন হন ভক্তরা। অষ্টমীর দিন যেকোনো দেবী দুর্গার মন্দিরে অর্পণ করুন একটি পানের খিলি। এরপর অষ্টমীর রাতে লাল কম্বলের আসনে বসে ১০০০ বার জপ করুন ‘ ওম এং হ্রীং ক্লীং মহাগৌর্য়ৈ নমঃ’।

৫. অষ্টমীর দিনে অশ্বত্থ গাছের ১১ টি পাতায় রাম নাম লিখে তাঁর মালা তৈরি করে পরিয়ে দিন বজরংবলীর মূর্তিতে। আর্থিক সচ্ছলতা লাভের জন্য দেবী দুর্গাকে অর্পণ করুন পান পাতায় রাখা গোলাপের সাতটি পাপড়ি।

৬. দেবী দুর্গার সামনে বসে নিয়মিত চণ্ডী স্তোত্র পাঠ জীবনে উন্নতির পথ খুলে দেয়। সব সময় বজায় থাকে দেবীর কৃপাদৃষ্টি।

http://www.anandalokfoundation.com/