13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রীর সাথে সংলাপে হ্যাপি যুক্তফ্রন্ট

admin
November 3, 2018 10:56 am
Link Copied!

যুক্তফ্রন্টের অনেক দাবির সঙ্গেই সরকার একমত। প্রধানমন্ত্রীর সঙ্গে আজকের সংলাপে মনে হয়েছে যুক্তফ্রন্ট হ্যাপি।

শুক্রবার রাতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তফ্রন্টের সংলাপ শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, যুক্তফ্রন্ট যে দাবিগুলো করেছে তার একটাও সংবিধান বহির্ভূত নয়, তাদের সঙ্গে সংলাপ শেষে আমরা মনে করছি বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যেতে তারা আগ্রহী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার বক্তব্য শুনেছেন। প্রধানমন্ত্রী সবার সঙ্গে কথা বলেছেন। তাদের ১৯ জন কথা বলেছেন। সবার কথা মনোযোগ দিয়ে শুনেছেন। আমাদের মধ্যে কথা বলেছেন তোফায়েল আহমেদ এবং মঈনুদ্দিন খান বাদল। আমাদের উভয়পক্ষের একই অভিন্ন সুর ছিল।

প্রধানমন্ত্রী তাদের দেয়া দাবির অনেকগুলোই মেনে নিয়েছেন জানিয়ে কাদের বলেন, যেমন তাদের প্রথম দাবি নির্বাচনে সকলের জন্য সমান সুবিধা নিশ্চিত করতে হবে। এছাড়া সংসদ হয় ভেঙে দিতে হবে নয়তোবা নিষ্ক্রিয় করতে হবে। আমাদের নেত্রী বলেছেন সংসদের শেষ সেশন হয়ে গেছে, তাই এটি নিষ্ক্রিয় হয়ে আছে। নির্বাচনের যখন শিডিউল ঘোষণা হবে আমাদের সবাইকে নির্বাচনী আচরণবিধি মেনে চলতে হবে।

তিনি বলেন, তাদের দ্বিতীয় দফা দাবি পুরোটাই মেনে নেয়া হয়েছে। এছাড়াও তৃতীয় দফা দাবির আংশিক মেনে নেয়া হয়েছে। তা হলো নির্বাচনে সকল প্রকার নিরপেক্ষতা বজায় রাখার উদ্দেশ্যে নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার অথবা বর্তমান সরকারের নির্বাচন বিষয়ে সম্পূর্ণ ক্ষমতা সীমিত করার বিষয়ে আমরা একমত হয়েছি। তিনি বলেন, তারা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের কথা বলেছে।

আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব বিষয়ে বলেছেন, সেনাবাহিনী সারাবিশ্বে অবদান রাখছে। যততত্র  সেনাবাহিনীকে ব্যবহার না করাই ভালো। সেনাবাহিনীকে বিতর্কিত করা ঠিক হবে না। বিধি অনুযায়ী অবশ্যই সেনাবাহিনী নিয়োজিত হবে। তবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে নয়।

ওবায়দুল কাদের বলেন, ইভিএম ব্যবহার প্রসঙ্গে আমরা বলেছি আরপিও অনুযায়ী নির্বাচন কমিশন আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের ক্ষেত্রে কতটুকু ভূমিকা রাখতে পারবে, সেটা তাদের বিষয়। এ ব্যাপারে আমরা কিছু বলতে পারবো না। তবে সিটি করপোরেশনের মতো কিছু জায়গায় ইভিএম ব্যবহার হতে পারে। এর আগে রাত ৭টা ৪০ মিনিটের দিকে গণভবনে শুরু হওয়া এ সংলাপ চলে প্রায় তিন ঘণ্টা।  সংলাপে বি. চৌধুরীর নেতৃত্বে যুক্তফ্রন্টের ২১ সদস্যের প্রতিনিধি দল অংশ নিয়েছে।

http://www.anandalokfoundation.com/