13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অনুমোদন করা হয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুক্তি

admin
December 24, 2015 3:16 pm
Link Copied!

অর্থনৈতিক ডেস্ক: অনুমোদন করা হয়েছে দেশের সব থেকে বড় প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রর চুক্তি । প্রায় ১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলার ব্যয়ে (১ লাখ এক হাজার কোটি টাকা প্রায়) বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করবে রাশিয়ার ঠিকাদারী প্রতিষ্ঠান এটমস্ট্রয়এক্সপার্ট। গত ১৫ ডিসেম্বর ঢাকায় এ বিষয়ে অনুস্বাক্ষর করেছে বাংলাদেশ ও রাশিয়া।

সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বুধবার ওই চুক্তিটি অনুমোদন করে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানসহ ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। ক্রয়সংক্রান্ত কমিটির অনুমোদনে কর্ণফুলী টানেলের কাজ পেয়েছে চীনা প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশনস কন্সট্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসিসি)।

এটমস্ট্রয়এক্সপোর্ট বিদ্যুৎ কেন্দ্রর নির্মাণে সকল সহায়তা দেবে। এই প্রথম দেশে একক কোনো প্রকল্পে এক লাখ কোটি টাকার উপরে ব্যয় করা হচ্ছে। যার ৯০ শতাংশ অর্থ বাংলাদেশকে ঋণ হিসেবে দেবে রাশিয়া। আগামী মার্চ বা এপ্রিলে এই ঋণ চুক্তি স্বাক্ষর হবে।

সূত্র জানায়, এটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের মূল চুক্তি। যেখানে বিদ্যুৎ কেন্দ্রটির নকশা, যন্ত্রাংশ সরবরাহ, কেন্দ্র নির্মাণ, উৎপাদন, নিশ্চয়তা বা গ্যারান্টি, পারমাণবিক জ্বালানি সরবরাহ, বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত যন্ত্রাংশ পরিবহন এবং গ্যারান্টি পর্যায় পর্যন্ত বিভিন্ন সেবা প্রদানের কথা উল্লেখ রয়েছে।

রাশিয়া এবং বাংলাদেশের মধ্যে ১৩ দফা আলোচনার ভিত্তিতে ৪৭টি অনুচ্ছেদ এবং ৫৭৩টি উপ-অনুচ্ছেদের চুক্তিটি চূড়ান্ত করা হয়। চুক্তি অনুযায়ী রাশিয়া বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ এবং পরিচালনার জন্য দক্ষ জনবল সৃষ্টি করবে। বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম পর্যায়ের কাজ ২০১৬ সালের ডিসেম্বরে শেষ হবে। এরপর মূল বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হবে। ইতোমধ্যে বিদ্যুৎ কেন্দ্রটির নকশা প্রণয়নের কাজ শেষ করেছে এটমস্ট্রয়এক্সপোর্ট।

চুক্তি অনুযায়ী বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট ২০২৩ সালের অক্টোবরে উৎপাদনে আসার কথা রয়েছে। এর এক বছর পর দ্বিতীয় ইউনিট ২০২৪ অক্টোবরে উৎপাদনে আসবে। বিদ্যুৎ কেন্দ্রটি ৫০ বছর ধরে বিদ্যুৎ উৎপাদন করবে। এর জন্য জ্বালানি রাশিয়ার কাছ থেকে ভাড়া নেয়া হবে। ব্যবহার শেষে ওই জ্বালানি বর্জ্য ফেরত নেবে রাশিয়া। কেন্দ্রের সব যন্ত্র আনা হবে পানি পথে। এজন্য সুবিধাজনক স্থান দিয়ে নৌ রুট খনন করা হবে।

এদিকে বন্দরনগরী চট্টগ্রামে ৩ দশমিক ৪ কিলোমিটার দীর্ঘ কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে সুড়ঙ্গ নির্মাণে মোট ব্যয় হবে ৬ হাজার ৪৭৮ কোটি টাকা। এছাড়া ক্রয় কমিটিতে ১১ লাখ ৬ হাজার টন জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন করেছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। পরিশোধিত জ্বালানি আমদানির ১২টি প্রস্তাব উত্থাপন করে জ্বালানি বিভাগ।

বৈঠক শেষে জানানো হয়, চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর প্রান্তিকে চীনের জেনহুয়া অয়েল কোম্পানির কাছ থেকে প্রতি ব্যারেল সাড়ে ৪ ডলার ব্যয়ে ৩০ হাজার টন পরিশোধিত গ্যাস অয়েল আমদানি করবে সরকার। একই মেয়াদে সংযুক্ত আরব আমিরাতের এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির কাছ থেকে এক লাখ ১০ হাজার টন, জুলাই থেকে ডিসেম্বর প্রান্তিকে ওমানের ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের কাছ থেকে প্রতি ব্যারেল সাড়ে ৪ ডলার দামে ৩০ হাজার টন গ্যাস অয়েল, ব্রুনাইয়ের রাষ্ট্রায়াত্ব পিবি ট্রেডিং সেনডিরিয়ান বারহাদের কাছ থেকে একই মেয়াদে প্রতি ব্যারেল সাড়ে ৪ মার্কিন ডলার ব্যয়ে ৬০ হাজার টন গ্যাস অয়েল, মালয়েশিয়ার পেটকো ট্রেডিং লেবুন কোম্পানি লিমিটেডের কাছ থেকে ২ লাখ ৭৫ হাজার টন ফার্নেস অয়েল, গ্যাস অয়েল ও জেড ওয়ান ফুয়েল আমদানি করবে।

ভিয়েতনামের পেট্রোলিমেক্সের কাছ থেকে ৮০ হাজার টন গ্যাস ও ফার্নেস অয়েল, চীনের পেট্রোচীনা ইন্টারন্যাশনালের কাছ থেকে এক লাখ ১০ হাজার টন গ্যাস ও ফার্নেস অয়েল, ফিলিপাইনের পিএনওসি এক্সপ্লোরেশন করপোরেশনের কাছ থেকে এক লাখ ৬১ হাজার গ্যাস ও ফার্নেস অয়েল, ইন্দোনেশিয়ার পিটি বুমিসিয়াক পুসাকো জেপিনের কাছ থেকে একই সময়ে ৫০ হাজার টন গ্যাস ও ফার্নেস অয়েল, তুরস্কের টার্কিশ পেট্রোলিয়াম ইন্টারন্যাশনাল কোম্পানির কাছ  থেকে ৩০ হাজার টন গ্যাস অয়েল, চীনের ইউনিপে সিঙ্গাপুর লিমিটেড কোম্পানির কাছ থেকে এক লাখ ৭০ হাজার টন গ্যাস ও ফার্নেস অয়েল আমদানি করবে সরকার।

এছাড়া মুহুরি সেচ প্রকল্পে এন্সডেক লিমিটেডকে পরামর্শ নিয়োগ দেয়ার প্রস্তাবও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এডিবির অর্থায়নে এ কাজের ব্যয় ধরা হয়েছে ৫০ কোটি ৭৪ লাখ ৬৫ হাজার টাকা।

http://www.anandalokfoundation.com/