13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে শেষ সময়ে হঠাৎ উত্তপ্ত নির্বাচনী মাঠ

রুপন কর অজিত
January 3, 2024 6:59 pm
Link Copied!

দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে প্রচার আগে থেকেই প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থী ও তাদের নেতা কর্মীরা। কিন্তু হঠাত করে প্রচার-প্রচারনার শেষসময়ে  উত্যপ্ত হয়ে উঠেছে বরিশালের বিভিন্ন আসনের নির্বাচনী মাঠ। একইদিনে তিনটি আসনে সংঘর্ষে কমপক্ষে ৫৬ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। পাশাপাশি ১২টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ ও চারটি ভাঙচুরসহ নির্বাচনী ক্যাম্প ভাংচুরের ঘটনা ঘটেছে।
মঙ্গলবার দিবাগত রাতে বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে ঈগল মার্কার স্বতন্ত্র প্রার্থী শেরে বাংলার দৌহিত্র এ.কে ফাইয়াজুল হক রাজু অভিযোগ করেন, মোটরসাইকেলে মিছিল নিয়ে মঙ্গলবার দুপুরে তিনি মরিচবুনিয়া থেকে বানারীপাড়া পৌর শহরের উদ্দেশ্যে যাচ্ছিলেন। পথিমধ্যে বাইশারী কলেজের উত্তর পাশে পৌঁছলে নৌকার সমর্থক আওয়ামী লীগের নেতাকর্মীরা সশস্ত্র অবস্থায় তাদের ওপর হামলা চালায় এবং গুলি ছোড়ে। এতে তাদের ৪০ জন নেতাকর্মী আহত হয়েছেন। এ ছাড়া হামলাকারীরা ১২টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ এবং চারটি ভাঙচুর করেছে। তার মোটরসাইকেল বহরে নৌকার সমর্থকরা হামলা চালিয়ে কমপক্ষে ৪০ জন নেতাকর্মীকে পিটিয়ে ও কুপিয়ে আহত করেছে।
এছাড়াও পাশাপাশি ১২টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ ও চারটি ভাঙচুরসহ নির্বাচনী ক্যাম্প ভাংচুরের ঘটনা ঘটেছে। বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাওলাদ হোসেন সানা বলেন, মোটরসাইকেল পোড়ানো বা ভাঙচুরের সাথে আমাদের কেউ জড়িত নেই। বানারীপাড়া থানার ওসি মোঃ মাইনুল ইসলাম জানান, কারা এ ঘটনা ঘটিয়েছে সে বিষয়ে তদন্ত চলছে। বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা অন্তরা হালদার বলেন, গুলির কোনো আলামত পাওয়া যায়নি। তবে ১২টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ ও চারটি ভাঙচুর অবস্থায় পাওয়া গেছে। এ ঘটনায় ওসিকে দ্রুত মামলা করে জড়িতদের গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে। অপরদিকে নৌকার কর্মীসভায় আমন্ত্রণ না পাওয়ায় বরিশাল-৫ (সদর) আসনে আওয়ামী লীগের দুইগ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। জানা গেছে, নগরীর ২৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ নাজমুল হুদা ও একই ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আনিসুর রহমান শরীফের অনুসারীদের মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় নগরীর ধান গবেষণা রোডের দারোগা বাড়ি এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।
ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি অনুসারীদের দাবি, আওয়ামী লীগ নেতা আতিকুর রহমানের বাড়ি ভাঙচুর করা হয়েছে। অপরদিকে সাবেক কাউন্সিলর আনিসুর রহমান শরীফের দাবি, সভাপতি নাজমুলের অনুসারীরা পিটিয়ে ও কুপিয়ে নারী-পুরুষসহ ১০ জনকে আহত করেছে। একই আসনের ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থী মোঃ সালাহউদ্দিন রিপনের প্রচারণায় নৌকার কর্মী-সমর্থকদের বিরুদ্ধে বাঁধা ও হামলা-পাল্টা হামলার অভিযোগ উঠেছে। মঙ্গলবার সন্ধ্যায় সদর উপজেলার শায়েস্তবাদ ইউপির হবিনগর ও নগরীর মেজর এম.এ জলিল রোডের পৃথক দুটি ঘটনায় দুই নারীসহ উভয়পক্ষের ছয়জন আহত হয়েছেন। কাউনিয়া থানার ওসি আসাদুজ্জামান বলেন, একই বাড়ির আত্মীয়-স্বজনরা নৌকা ও ট্রাক মার্কার সমর্থক।
তাদের মধ্যে বাগ্বিতন্ডার একপর্যায়ে দুইপক্ষের মধ্যে হামলা ও পাল্টা হামলার ঘটনা ঘটে। স্বতন্ত্র প্রার্থীর সহধর্মীনি মিফতাহুল জান্নাত লুনা বলেন, বটতলা বাজার ও নবগ্রাম রোড এলাকায় ট্রাক মার্কার সমর্থনে গণসংযোগের সময় নৌকা মার্কার কর্মী-সমর্থকরা এসে বাঁধা প্রদান করেন। একপর্যায়ে আমাদের হাত থেকে লিফলেট নিয়ে ফেলে দেয়। পাশাপাশি আমাদের উদ্দেশ্য করে অশ্লীল কথাবার্তা ও গালি-গালাজ করে আমার হাত থেকে মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে ভেঙে ফেলে। বরিশাল-৩ আসনে ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থী মোঃ আতিকুর রহমানের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নের দোয়ারিকা ফেরিঘাট এলাকার নির্বাচনী কার্যালয়ে ভাঙচুরের ঘটনা ঘটেছে।
মহাজোট সমর্থিত জাতীয় পার্টির লাঙ্গল মার্কার কর্মীরা ট্রাক মার্কার নির্বাচনী কার্যালয়ের চেয়ার-টেবিল ভাঙচুর করেছে বলে অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী আতিকুর রহমান। ট্রাক মার্কার প্রার্থী অভিযোগ করে বলেন, আমার জনপ্রিয়তায় ঈর্শান্বিত হয়ে জাপা প্রার্থী গোলাম কিবরিয়া টিপুর লোকজনে হামলা চালিয়ে আমার নির্বাচনী কার্যালয় ভাঙচুর করেছে। তারা ভোটারদের মাঝে আতঙ্ক সৃষ্টি করতেই এ ধরনের ঘটনা ঘটিয়েছে। এয়ারপোর্ট থানার ওসি (তদন্ত) লোকমান হোসেন বলেন, বিষয়টি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।
http://www.anandalokfoundation.com/