13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

admin
September 5, 2015 4:34 pm
Link Copied!

শাফী চৌধুরীঃ সিলেটের রাজনীতির ইতিহাসে কালজয়ী ব্যক্তিত্ব, সিলেট বিভাগ উন্নয়নের রূপকার, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের অন্যতমপ্রতিষ্ঠাতা, সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী জননেতা এম সাইফুর রহমানের ৬ষ্ট মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের ৫ সেপ্টেম্বর এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ইন্তেকাল করেন বৃহত্তর সিলেটের অন্যতম শ্রেষ্ঠ এই রাজনীতিক।

কীর্তিমান রাজনীতিবিদ এম সাইফুর রহমান তার জীবদ্দশায় সিলেটের আর্থ সামাজিক উন্নয়নে রেখেছেন অনন্য ভূমিকা। তার মৃত্যুর ছয় বছর পেরিয়ে গেলেও প্রতিটি মুহূর্তে তার অভাব অনুভব করছেন সিলেটের মানুষ। তার উন্নয়ন কর্মকান্ড ছড়িয়ে আছে সিলেটের আনাচে কানাচে। সেই সব উন্নয়ন কর্মকান্ডের মাঝে বেঁচে আছেন এম সাইফুর রহমান। মৌলভীবাজারের বাহারমর্দন গ্রামে জন্ম গ্রহণ করেন এম সাইফুর রহমান।

তার পুরো জীবন ছিল বর্ণাঢ্য কর্মকান্ডে ভরা। ছাত্র জীবনে রাজনীতিতে সম্পৃক্ত না হলেও ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে অংশ নিয়েছিলেন ভাষা আন্দোলনে এবং এ জন্য জেলও খাটতে হয় তাকে।

স্বাধীনতা উত্তরকালে ১৯৭৫ সালের পট পরিবর্তনের পর দেশে পুনরায় বহুদলীয় গণতন্ত্র প্রবর্তিত হলে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মন্ত্রীসভায় বাণিজ্য উপদেষ্টা হিসেবে রাজনীতিতে তার অভিষেক ঘটে।

পরবর্তীতে বাণিজ্য ও অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। জিয়াউর রহমানের পুরো সময় তিনি এই দায়িত্বে নিয়োজিত ছিলেন। ১৯৯০ সালে স্বৈরাচার পতনের পর অনুষ্ঠিত নির্বাচনে বিএনপি ক্ষমতায় গেলে এম সাইফুর

রহমান আবারো অর্থমন্ত্রীর দায়িত্ব পান। ১৯৯৬ সালে তিনি মৌলভীবাজার-৩ আসন এবং ২০০১ সালে সিলেট-১আসন ও মৌলভীবাজার-৩ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। এ সময় তিনি মৌলভীবাজারের আসনটি ছেড়ে দিয়ে মর্যাদাপূর্ণ সিলেট-১ আসনে প্রতিনিধিত্ব করেন জাতীয় সংসদে। ২০০১ সালে চারদলীয় জোট সরকারের মন্ত্রী সভায় আবারো অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পান। বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য এবং মন্ত্রী সভার সিনিয়র মোস্ট মন্ত্রী হিসেবে এক অনির্বচনীয় ক্ষমতা লাভে সক্ষম হন।

এ সময় তিনি তার নির্বাচনী এলাকাকে মোহনীয় রূপে সাজানোর উদ্যোগ নেন। সিলেটের রাজনৈতিক ইতিহাসে সবচেয়ে সফল উন্নয়ন যজ্ঞের সূচনা করেন তিনি। সিলেটে এমন কোন উন্নয়ন খাত নেই যেখানে কোন না কোন ভাবে অবদান রাখেননি এম সাইফুর রহমান।

জাতীয় সংসদে সর্বাধিক বাজেট উপস্থাপনের বিশ্ব রেকর্ডধারী এম সাইফুর রহমান ছিলেন বিলেত ফেরত চার্টার্ড একাউন্টেন্ট। ক্ষমতায় থাকাকালে সিলেটের ব্যাপক উন্নয়নে তিনি দেশের অন্যান্য জেলাবাসী এবং সরকারের অনেক প্রভাবশালী ব্যক্তির সমালোচনার মুখে পড়েন। এর বিপরীতে সিলেটের উন্নয়নের প্রশ্নে আপোষহীন এম সাইফুর রহমানের বক্তব্য ছিল স্বাধীনতা উত্তরকালে ও সুদূর অতীত থেকে সিলেট গোটা বাংলাদেশকে দিয়েছে অনেক। কিন্তু সে অনুযায়ী সিলেটবাসীর প্রত্যাশা ও প্রাপ্তির সম্মিলন ঘটেনি।

সিলেটবাসীর যুগ যুগের এই বঞ্চনার অবসান ঘটাতে সিলেটকে আরো উন্নয়ন বরাদ্দ দিতে হবে। এজন্য প্রয়োজনে তিনি সরকারের একাধিক প্রকল্প প্রস্তাবনা সংশোধন করিয়ে সেখানে অন্তর্ভূক্ত করিয়েছেন সিলেটের কোন না কোন প্রকল্প। একনেকের বিকল্প চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকারী এম সাইফুর  রহমানের আমলে একনেকের এমন কোন বৈঠক অনুষ্ঠিত হয়নি যেখানে সিলেটের উন্নয়ন প্রকল্প পাশ হয়নি। আর তাই তার উন্নয়নের ছোঁয়া থেকে বঞ্চিত হয়নি সিলেটের এমন কোন খাত। উপেক্ষিত হয়নি কোন দাবীই।

২০০৯ সালের ৫ সেপ্টেম্বর প্রিয় সিলেট সফর শেষে ঢাকায় ফেরার পথে ঐ দিন বিকেল পৌনে ৩টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের খড়িয়ারা নামক স্থানে সড়ক দুর্ঘটনায় পতিত হয় এম সাইফুর রহমানকে বহনকারী তার ব্যক্তিগত গাড়ীটি। রাস্তা থেকে গাড়ীটি ছিটকে পাশের খাদে পড়ে যায়। পানিতে ডুবন্ত অবস্থা থেকে উদ্ধার করে দ্রুত তাকে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নেয়ার পর ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন। এই খ্যাতিমান ব্যক্তিত্বের এমন আকস্মিক মৃত্যুতে বৃহত্তর সিলেটসহ সারাদেশে তার অগণিত ভক্ত অনুরাগীর মাঝে শোকের ছায়া নেমে আসে।

http://www.anandalokfoundation.com/