13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা পুর্নবাসন প্রকল্প নাকচ করে দিয়েছেন অর্থমন্ত্রী

admin
November 18, 2017 11:54 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের জন্য যে পুর্নবাসন প্রকল্প হাতে নেয়া হয়েছিল তা নাকচ করে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, রোহিঙ্গাদের যে কোন মুহুর্তে তাদের দেশে চলে যেতে হবে তাই এই প্রকল্পে অর্থ খরচ করার কোন যুক্তি নেই। তবে রোহিঙ্গাদের আশ্রয় কেন্দ্রে কাঁটা তারের বেড়া নির্মাণের বাজেট বরাদ্দ থেকে ৩ কোটি টাকার ছাড় করেছে অর্থ বিভাগ। সূত্র: যমুনা টিভি

বাংলাদেশের ভূ-খন্ডের বিশাল এলাকা জুড়ে অপরিকল্পিতভাবে বাসস্থান গড়ে তুলেছে মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচার জন্য পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গ জনগোষ্ঠী। এরপর স্থান সংকলন না হওয়ায় প্রাথমিকভাবে হাতিয়ার ভাষাণ চরে পরিকল্পনা অনুযায়ী রোহিঙ্গাদের পুর্নবাসনের চিন্ত করে সরকার। তার সাথে পরিকল্পনা অনুযায়ী সংস্কারের কাজও শুরু করে দেয় নৌ-বাহিনী। এজন্য অর্থ মন্ত্রীর কাছে ৫০ কোটি টাকার একটি তালিকাও পাঠায় প্রতিরক্ষা বাহিনী। তবে সে প্রস্তাব নাকচ করে দিয়ে চিঠি পাঠিয়েছে অর্থমন্ত্রী।

চিঠিতে তিনি লিখেছেন, এই বরাদ্দ বাদ দেয়া যথাযথ হবে। যেখানে আমরা রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানোর জন্য তৎপর এবং কূটনৈতিকভাবে উদ্যোগ নিচ্ছি সেখানে রোহিঙ্গাদের ভাষাণ চরে চিরস্থায়ীভাবে ব্যবস্থা করা উচিত নয়। এতে বুদ্ধিমানের কাজ হবে না। সুতরাং এজন্য কোন বরাদ্দ দেয়া হবে না।

অর্থনীতিবিদ ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, যে ক্ষতি হচ্ছে তা পরিবেশ, সামাজিকভাবে ও অর্থনৈতিকভাবে তা দীর্ঘ মেয়াদি সমস্যা তৈরি হবে। যদি অর্থিকভাবে হিসাব করা হয় তাহলে সেটা অনেক বড় ধরণের অংকের হিসাব হবে। তিনি আরো বলেন, একটি দেশের সম্পূর্ণ জনগণকে চাপিয়ে দেয়া হচ্ছে এমন দেশের ওপর যে দেশ পৃথিবীর সকল দেশের তুলনায় সবচেয়ে ভালোবাসা পূর্ণ দেশ। সবচেয়ে বেশি জমি এবং প্রাকৃতিক সম্পদের মাথাপিছু হিসেবে সবচেয়ে অভাব বাংলাদেশে।

অর্থপ্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, রোহিঙ্গাদের সম্পর্কে সবচেয়ে কঠিন ব্যাপার হচ্ছে, তাদের জন্য যে পরিকল্পনা করা হয় সেটা নিশ্চিতভাবে পরিকল্পনা করতে হবে। তবে রোহিঙ্গারা বাংলাদেশে কতোদিন থাকবে তাদের নিজ দেশে ফেরত পাঠাতে হবে।

http://www.anandalokfoundation.com/