মোদির জন্মদিনে ১০০ টাকার গায়ের চাদর নিলামে দাম উঠল কোটি টাকা

    Rai Kishori
    September 18, 2021 10:01 pm
    Link Copied!

    কোনও এক ভক্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উপহার দিয়েছিলেন একটি গায়ের চাদর। সাধারণভাবে এটির দাম ১০০ টাকা। সেটি মোদির জন্মদিন উপলক্ষে নিলামে তোলা হয় ১৭ সেপ্টেম্বর। তখন সর্বনিম্ন দাম রাখা হয়েছিল ৫০০ টাকা। সেই দাম এতদূর উঠবে কে-ই বা চিন্তা করেছিল। নিলাম শুরু হওয়ার ২৭ ঘণ্টার মাথায় শনিবার দুপুর ১টায় দেখা যায়, ওই চাদরের দাম উঠেছে ১ কোটি টাকা।

    ভারতের আনন্দবাজারের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত দু’বছরে দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে তিনি যে সব উপহার পেয়েছেন তার মধ্যে বাছাই সামগ্রী ভার্চ্যুয়াল মাধ্যমে নিলাম হচ্ছে। ২০০১ সালের ৭ অক্টোবর প্রথম গুজরাতের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন তিনি। তার ২০ বছর পূর্ণ হচ্ছে এ বার। ওই দিন পর্যন্ত চলবে নিলাম।

    শুধু বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে পাওয়া উপহারই নয়, তার সঙ্গে দেখা করতে এসে বিশিষ্টরা যে স্মারক দিয়েছেন মোদিকে, তাও উঠেছে নিলামে। বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনের মডেল, পেন্টিং, স্মারক পেয়েছেন সেগুলোও নিলামে রাখা হয়েছে।

    তবে সবচেয়ে আকর্ষণীয় যে সব উপহার নিলামে উঠেছে সেগুলির মধ্যে সদ্য-সমাপ্ত টোকিয়ো অলিম্পিকে ট্রাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে দেশের প্রথম অ্যাথলিট হিসেবে সোনার পদক জেতা নীরজ চোপড়ার থেকে পাওয়া। চলতি ই-নিলামে তার সেই সোনা জয়ী জ্যাভলিন উঠেছে নিলাম। শুক্রবার দর শুরু হয়েছিল ১ কোটি টাকা থেকে। শনিবার দুপুরেই তা ১০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। ১৯ দিন ধরে চলবে নিলাম। মোদির চাদর থেকে নীরজের জ্যাভলিনের মূল্য কোন উচ্চতায় পৌঁছায় তা জানা যাবে ৭ অক্টোবর। কেন্দ্রের থেকে জানানো হয়েছে, সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ব্যয় হবে নমামি গঙ্গে প্রকল্পের জন্য।

    অলিম্পিকে ব্রোঞ্জ জয়ী মহিলা কুস্তিগীর লভলিনা বড়গোঁহাইয়ের গ্লাভস জোড়ার প্রাথমিক দর ছিল ৮০ লাখ টাকা। ইতোমধ্যেই তা ১ কোটিতে পৌঁছেছে। এই নিলামে রয়েছে প্যারালিম্পক্সে সোনা জয়ী ও বিশ্ব রেকর্ডের মালিক সুমিত অন্তিলের জ্যাভেলিনও। রয়েছে মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপালের স্টিক। রয়েছে লভলিনার বক্সিং গ্লাভস, অবনী লেখারার টি-শার্ট ছাড়াও অনেক উল্লেখযোগ্য সামগ্রী। রয়েছে মোদির উপহার পাওয়া ঘণ্টা থেকে তুলসী গাছ-সহ অনেক কিছুই। অনলাইন নিলাম চলছে। সূত্র: আন্দবাজার