13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মানুষের জীবন ও জীবিকা কেঁড়ে নিচ্ছে করোনা ভাইরাস

Rai Kishori
April 6, 2020 9:43 am
Link Copied!

করোনা ভাইরাস মানুষের জীবন ও জীবিকা কেঁড়ে নিচ্ছে। এভাবে চলতে থাকলে মানব জীবনে ভয়ানক বিপর্যয় নেমে আসবে। পোপ ফ্রান্সিস এই দুর্যোগের সময় আর্ত ও নিপীড়িতের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন। ভুপেন হাজারিকার গান, ‘মানুষ মানুষের জন্যে-’, এ সময়ে বড়ই প্রযোজ্য।

ভালো খবর হচ্ছে, বাংলাদেশে বেক্সিমকো এবং বিকন ফার্মা ‘জাপানীজ কোভিড-১৯’ ড্রাগ বানাতে শুরু করেছে। ডুবন্ত মানুষ যেমন খড়কুটো ধরে বাঁচতে চায়, করোনা আক্রান্ত পৃথিবী এখন নানান ওষুধ ব্যবহার করে করোনা থেকে মুক্তি চায়। এই যুদ্ধে মানুষের জয় হবেই।

ইরান মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে। ট্রাম্প ভারতের কাছে ‘হাইড্রোক্লোরোকুইন’ ওষুধ চেয়েছে। আমেরিকার সবচেয়ে বড় সংগঠন ‘বাংলাদেশ সোসাইটি নিউইয়র্ক’র সভাপতি কামাল আহমদ আজ ভোররাতে করোনায় মারা গেছেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, যুক্তরাষ্ট্র করোনার ক্ষেত্রে ইটালির দিকেই হাটছে। ভারতে মোদির আহবানে সাড়া দিয়ে রাত ৯টায় ৯মিনিটের জন্য মোমবাতি প্রজ্জ্বলন হয়েছে। বিরোধীরা অনেকে এর বিরোধিতা করেছে। তাদের জন্যে অনেকে গাইছেন, ‘মঙ্গল দ্বীপ জ্বেলে অন্ধকারে দুচোখ আলোয় ভরো প্রভু/ তবু যারা বিশ্বাস করে না তুমি আছ/তাদের মার্জনা করো তুমি’।

বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নিউইয়র্ক আমেরিকার মধ্যে শীর্ষে আছে। নিউজম্যাক্স জানায়, এই প্রথম ৫এপ্রিল নিউইয়র্ক সিটিতে মৃত্যু’র সংখ্যা কমেছে। আজ মরেছে ৫৯৪জন; গতকাল মারা গিয়েছিলো ৬৩০জন। গভর্নর এন্ড্রু ক্যুমো জানিয়েছেন, এখনই এনিয়ে কোন সিদ্ধান্তে পৌঁছার সময় হয়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ আবুল বারাকাত ‘করোনা ভাইরাস-১৯: সম্ভাব্য অনিশ্চিত ও করণীয় কল্পচিত্র’ শীর্ষক এক নিবন্ধে বলেছেন, করোনা ভাইরাস অতীতের যেকোন সময়ের চাইতে এবার সমগ্র বিশ্বকে অভাবিতভাবে ওলটপালট করে দেবে। বৈশ্বিক ক্ষমতার ইক্যুয়েশন পরিবর্তিত হবে। অর্থনীতি বহু অনিশ্চিয়তার মধ্যে দিয়ে যাবে। আঞ্চলিক ব্যবস্থার পরিবর্তন হবে। দেশে দেশে আর্থ-সামাজিক ব্যবস্থা অনেকটা মানবীয় হবে। মানবতার দাবি জোরদার হবে, এবং এর মূলভিত্তি হবে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখা। দেশে দেশে সমন্বিত স্বাস্থ্য ও ‘ইপিডেমিওলজিক্যাল’ (চিকিৎসা ব্যবস্থায় নুতন ধারা) ব্যবস্থা চালু হবে। অর্থনীতিতে ডলারের প্রভাব পরিবর্তিত হতে পারে। সরকারি খাতে বিজ্ঞান-প্রযুক্তি-উদ্ভাবন-ভ্যাকসিন আবিষ্কার খাতে ব্যাপক বিনিয়োগ হবে। সরকারি ওয়ার্কস প্রোগ্রাম ও সফটনেট বা ইন্স্যুরেন্স খাতে বিনিয়োগ বাড়বে। হয়তো আরো অনেক নুতন নুতন খাত সৃষ্টি হবে।

বিশ্বব্যাপী আজ আক্রান্তের সংখ্যা ১২লক্ষ ৭৩হাজার ৭৯৪জন, মৃত ৬৯হাজার ৪১৯। যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৩লক্ষ ৩৬হাজার ৯৫৮জন, মৃত ৯হাজার ৬২৬। নিউইয়র্কে আক্রান্ত ১লক্ষ ২২হাজার ৩১জন, মৃত ৪হাজার ১৫৯জন। ৪ঠা এপ্রিল বিশ্বে মোট আক্রান্ত ১২লক্ষ ১হাজার ২৪৬জন। মৃত ৬৪হাজার ৭০৩জন। আমেরিকাতে আক্রান্ত ৩লক্ষ ১৬জন। মৃত ৮হাজার ৪৩৮জন। আমেরিকাতে ৪ঠা এপ্রিল মারা গেছে ৮হাজার ৪৩৮জন। ৩রা এপ্রিল ৭হাজার ১৪৪জন। ২রা এপ্রিল ৬হাজার ৭৫জন। আমেরিকাতে পরপর তিনদিন মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। আমেরিকাতে আক্রান্ত ৪ঠা এপ্রিল ৩লক্ষ ১৬জন। ৩রা এপ্রিল আক্রান্ত ছিলো ২লক্ষ ৭৭হাজার ৪৯১জন। ২রা এপ্রিল আক্রান্তের সংখ্যা ২লক্ষ ৪৫হাজার ৬৬জন।

শিতাংশু গুহ, ৫ই এপ্রিল ২০২০, নিউইয়র্ক।।

http://www.anandalokfoundation.com/