ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বুরকিনা ফাসোয় সপ্তাহজুড়ে রক্তক্ষয়ী হামলায় ৪০ জন নিহত

ডেস্ক
May 21, 2023 8:59 am
Link Copied!

বুরকিনা ফাসোয় নতুন করে চালানো একের পর এক হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছে। এদিকে দেশটির বিভিন্ন এলাকায় জিহাদিদের হামলা অব্যাহত রয়েছে। বিভিন্ন সূত্র একথা জানিয়েছে।

নিরাপত্তা সূত্র ও স্থানীয় বাসিন্দারা বলেন, একেবারে সাম্প্রতিক সহিংসতায় বুরকিনা ফাসোর বিশৃঙ্খলাপূর্ণ উত্তরাঞ্চলের বিভিন্ন গ্রামে ধারাবাহিক হামলায় প্রায় ২০ জন নিহত হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় ইয়াতাঙ্গা প্রদেশে বৃহস্পতিবার অস্ত্রধারীরা তিনটি গ্রামে হামলা চালায়।

স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘বৃহস্পতিবার ভোর ৫ টার দিকে অস্ত্রধারী গ্রুপ পেলি, জান্না ও নঙ্গফাইর গ্রামে হামলা চালায়।’ এসব গ্রামে হামলায় ২৫ জন নিহত হয়েছে বলে তিনি জানান। ওই বাসিন্দা জানায়, এসব হামলায় ‘অনেক মানুষ আহত হয়েছে।’ অপর একজন বাসিন্দা বলেন, মটরসাইকেলে করে আসা হামলাকারীদের স্বেচ্ছাসেবক ও সৈন্যরা ধাওয়া দেয়।

নিরাপত্তা সূত্র এ হামলার খবর নিশ্চিত করেছে। তবে তিনি মৃতের সংখ্যা ২০ জন বলে জানান। তিনি আরো জানান, হামলাকারীদের গ্রেফতারে তল্লাশি অভিযান চালানো হচ্ছে। এরআগে শুক্রবার জানানো হয়, এ সপ্তাহে বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে সন্দেহভাজন জিহাদিদের পৃথক হামলায় আরো ২০ জন নিহত হয়। বন্দুকধারীরা সোমবার দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় কুল্পালোগো প্রদেশের কাওনগো গ্রামে হামলা চালায়। এতে দুই নারী ও শিশুসহ কমপক্ষে ১১ জন নিহত হয়। স্থানীয় এক কর্মকর্তা বলেন, দুই দিন পর প্রতিবেশি গ্রাম বিলগুইমদুরিতে হামলায় ১০ জন প্রাণ হারায়।

http://www.anandalokfoundation.com/