13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পঞ্জিকা ও গৌড়ীয় ধারা অমান্য করে সনাতন সম্প্রদায়ের মধ্যে বিভেদ সৃষ্টি করছে ইস্‌কন

Rai Kishori
August 22, 2019 11:12 am
Link Copied!

আন্তর্জাতিক কৃষ্ণভাবণামৃত সংঘ(ইস্‌কন) গৌড়ীয় ধারার বৈষ্ণব সম্প্রদায়ের একটি সংগঠন। শ্রীল ভক্তিসিদ্ধান্ত সরস্বতী ঠাকুর প্রভুপাদ গৌড়ীয় বৈষ্ণবধর্ম ধর্মীয় নেতা, গুরু ও গৌড়ীয় মঠ এর প্রতিষ্ঠাতা। তাঁর আসল নাম “বিমলা প্রসাদ দত্ত”। কৃষ্ণ ভক্তিমূলক উপাসনার কর্তা সরস্বতী গোস্বামী এই মত প্রকাশকারীদের মধ্যে নেতৃস্থানীয় নাম। তার কাছ থেকে অনুপ্রেরণা এবং আশীর্বাদ পেয়েছিলেন অভয়চরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী। তিনি শ্রীল ভক্তিসিদ্ধান্ত সরস্বতী ঠাকুর প্রভুপাদের নিকট থেকে সন্যাস দীক্ষা লাভের সুযোগ থেকে বঞ্চিত হয়ে ভক্তি প্রজ্ঞান কেশব গোস্বামী মহারাজের নিকট থেকে সন্যাস নিয়েছিলেন। দুঃখের বিষয় ভক্তি প্রজ্ঞান কেশব গোস্বামী মহারাজের ছবি ইসকনের কোথাও স্থান পায়নি। গৌড়ীয় ধারার অনুসারী হয়েও গৌড়ীয় মঠের মত পথ অনুসরণ না করে ভিন্ন ধারায় পরিচালিত হওয়ার ফলে গৌড়ীয় ধারা থেকে বিচ্যুত একটি প্রতিষ্ঠান ইসকন।

জানা যায়, ২৩শে আগস্ট (৫ই ভাদ্র) শুক্রবার সমস্ত গৌড়ীয় ধারার গৌড়ীয় মঠসহ অন্যান্য সংগঠন শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী তিথিতে উপবাস থাকলেও একমাত্র প্রতিষ্ঠান ইসকন পরের দিন শনিবার উপবাস থাকার সিদ্ধান্তে গোটা সনাতন ধর্মীয় অনুসারীদের মধ্যে বিভেদ তৈরি করে সমস্যা তৈরি করছে এই আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংগঠন।

বাংলাদেশে প্রকাশিত নবযুগ, সুদর্শন, লোকনাথ পঞ্জিকা ও ভারতে প্রকাশিত বেণী মাধব শীলের পঞ্জিকায় প্রায় একই সময়ে উল্লেখিত অষ্টমী তিথি ও রোহিণী নক্ষত্রের স্থিতিকাল। যথা- বৃহস্পতিবার শেষ রাত্রি ৩/৫৭/৪ থেকে শুক্রবার দিবাগত শেষরাত্রি ৩/৫৯/৫৭ পর্যন্ত অষ্টমী তিথি এবং রোহিণী নক্ষত্র শুক্রবার রাত্রি ১২/৪৭  থেক শুরু হয়ে শনিবার রাত্রি ১/৫/৫২ পর্যন্ত।

গৌড়ীয় ধারার মূলগ্রন্থ হরিভক্তিবিলাসের দ্বাদশ বিলাস ১৬৬ তম শ্লোকে বর্ণিতঃ
বিষ্ণুধর্ম্মোত্তরে লিখিত আছে, হে দ্বিজশ্রেষ্ঠ। কৃষ্ণাষ্টমীতে রোহিণীর যোগ হইলেই সেই তিথি জয়ন্তী বলিয়া অভিহিত হয়। ঐ তিথি সর্ব্বপাপহারিণী। বহু বহু জন্মে বাল্যে, কৌমারে, যৌবনে ও বার্দ্ধক্যে যে সমস্ত পাতক অনুষ্ঠিত হয়, জয়ন্তী তিথিতে উপবাস করিলে তৎ সমস্ত বিদুরিত হইয়া থাকে।

বাংলাদেশের পঞ্জিকা, ভারতের বেণীমাধব শীলের পঞ্জিকা এবং হরিভক্তিবিলাসের সিদ্ধান্ত অনুসারে শুক্রবার অষ্টমী তিথি ও রাত্রে রোহিণী নক্ষত্রের যোগ রহিয়াছে তাই শুক্রবার অষ্টমীর উপবাস বিধিসম্মত বলে জানিয়েছে সনাতন সম্প্রদায়ের বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ।

ইসকন থেকে প্রাপ্ত তথ্য  ইসকন জিবিসি পঞ্জিকা মতে, শুক্রবার সকাল ৮/৪১/৩৪ হতে অষ্টমী শুরু। অর্থাৎ বাংলাদেশ স্থানীয় সময় হতে ৪ঘন্টা ৪৪মিনিট পরে অষ্টমী তিথি আরম্ভ হয়েছে। ২৪ আগস্ট শনিবার ভোর ৪/১৮/৩০ রোহিণী নক্ষত্র শুরু। বাংলাদেশ স্থানীয় সময় হতে ৪ঘন্টা ৩১মিনিট পরে রোহিণী নক্ষত্র শুরু হয়েছে। ফলে বাংলাদেশের পঞ্জিকা ও ভারতের বেণীমাধব শীলের পঞ্জিকার উল্লেখিত সময় থেকে সাড়ে চার ঘন্টা পিছিয়ে শনিবার শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর উপবাস পালন করবে।

বিশেষজ্ঞের মতে, ইসকন জিবিসি পঞ্জিকার সিদ্ধান্তের ফলে গৌড়ীয় ধারার গৌড়ীয় মঠসহ অন্যান্য সংগঠনের মধ্যে চরম মতবিরোধের ফলে গোটা সনাতন সম্প্রদায়ের মধ্যে সমস্যা তৈরি হয়েছে।

 

http://www.anandalokfoundation.com/