13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফ্রান্সের নির্বাচন ও রাজনীতি নিয়ে ফুটবল তারকা কিলিয়ান এমবাপ্পের মন্তব্যে তোলপাড়

Link Copied!

ফ্রান্সের বিখ্যাত ফুটবল তারকা কিলিয়ান এমবাপ্পে- তার প্রজন্মের কাছে ভোট দিতে যাওয়ার জন্য আহ্বান জানিয়ে বলেছেন, “এখন তো আমরা দেখতে পাচ্ছি, চরমপন্থীরা ক্ষমতা দখলের খুব কাছাকাছি চলে এসেছে। দেশের ভবিষ্যৎ নির্ধারণের সুযোগটা আমাদের নেওয়া উচিত। আশা করছি ৭ জুলাই নির্বাচনের পরেও গর্বের সঙ্গে ফ্রান্সের জার্সি পরতে পারব।”

এমবাপ্পের সঙ্গে সুর মিলিয়ে ফরাসিদের ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন – ফ্রান্সের শীর্ষ ফুটবল স্টার উসমান দেম্বেলে, অলিভিয়ের জিরু ও বেঞ্জামিন পাভার । তারা বলেছেন, “পরিস্থিতি খুবই দুঃখজনক এবং খারাপ।”

উল্লেখ্য, গত ৯ জুন ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে ডানপন্থী কট্টর জাতীয়তাবাদী দল মেরি লিপেনের রাসেম্বলমেন্ট ন্যাশনাল (আরএন) সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়ী হয়েছে। কট্টর রাসেম্বলমেন্ট ন্যাশনাল দলটি ৩১ শতাংশ ভোট পেয়ে নিজেদের শক্তিমত্তার পরিচয় দিয়েছে। এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচন আহ্বান করার পর থেকে- ফ্রান্সে রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে।

ফরাসি পার্লামেন্টের নতুন নির্বাচন হবে ৩০ জুন ও ৭ জুলাই। কট্টর রাসেম্বলমেন্ট ন্যাশনাল দলটি বর্ণবাদী, অভিবাসীও ইসলামবিদ্বেষী দল হিসেবে বহুল পরিচিত।

প্রখ্যাত ব্রিটিশ লেখক ও সাংবাদিক জনাথন গরনালের অভিমত : ব্রেক্সিটের মধ্য দিয়ে ব্রিটেন যেভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে, ফ্রান্সের কট্টর ডানপন্থীরা ক্ষমতায় এলে- একই কায়দায় ইউরোপ থেকে ফ্রান্সের বেরিয়ে যাওয়া প্রশ্নে ফ্রেক্সিট গণভোট আয়োজনের পথ প্রশস্ত হয়ে যাবে।

http://www.anandalokfoundation.com/