13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কাশ্মীর নিয়ে আবারও পাকিস্তান ও চীনের সঙ্গে ভারতের বাকযুদ্ধ

Link Copied!

আমরা চীন ও পাকিস্তানের যৌথ বিবৃতিতে জম্মু-কাশ্মীরের অযাচিত উল্লেখ লক্ষ্য করেছি। আমরা স্পষ্টভাবে এ জাতীয় রেফারেন্সগুলো প্রত্যাখ্যান করি।  জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চল ভারতের অবিচ্ছেদ্য ও অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। বলেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল।

এর আগে গত সপ্তাহে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপিইসি) অধীনে প্রকল্পগুলোর সমালোচনা করে ভারত বলেছিল যে, নয়াদিল্লি ইসলামাবাদের অবৈধ দখলদারিত্বকে বৈধতা দেওয়ার যে কোনো পদক্ষেপ প্রত্যাখ্যান করে।

জম্মু-কাশ্মীর নিয়ে ভারতের বক্তব্য আবারও প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। উল্লেখ্য, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও চীনা প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের বৈঠকের পর জম্মু-কাশ্মীর নিয়ে যৌথ বিবৃতি দিয়েছিল পাকিস্তান-চীন।

বিষয়টিকে ‘অযাচিত’ উল্লেখ করে এর সমালোচনা করে ভারত। এর প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণায় বলছে, ‘এটা প্রমাণিত সত্য যে জম্মু ও কাশ্মীর আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিতর্কিত অঞ্চল। সাত দশকেরও বেশি সময় ধরে এই বিরোধ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এজেন্ডায় রয়েছে।

নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক প্রস্তাবগুলোতে স্পষ্টভাবে বলা হয়েছে যে জম্মু ও কাশ্মীর রাজ্যের চূড়ান্ত নিষ্পত্তি জাতিসংঘের তত্ত্বাবধানে পরিচালিত একটি অবাধ ও নিরপেক্ষ গণভোটের গণতান্ত্রিক পদ্ধতির মাধ্যমে প্রকাশিত জনগণের ইচ্ছা অনুসারে করা হবে। সেই প্রেক্ষাপটে জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের দাবি সম্পূর্ণ ভিত্তিহীন ও ভুল।

http://www.anandalokfoundation.com/