13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঠাকুরগঁওয়ে কলা চাষে স্বাবলম্বী হয়েছেন কৃষকরা

admin
August 19, 2015 7:38 pm
Link Copied!

বিশেষ সংবাদদাতা,ঠাকুরগাঁওঃ   ঠাকুরগাঁও জেলায় চলতি বছর রেকর্ড পরিমান জমিতে কলা চাষ হয়েছে । অর্থকরী ফসল কলা চাষ করে লাভবান হচ্ছেন এ জেলার অনেক কৃষক । স¦াবলম্বীও হয়েছেন অনেকে। জেলার কৃষক অর্থকরী ফসল ধান,পাট,গম ,আলু ,সরিষা ,ভুট্টা,মরিচ চাষের পাশাপাশি কলা চাষের প্রতিও ঝুঁকে পড়েছেন ।

আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন ঠাকুরগাঁও জেলার হতদরিদ্র অনেক কৃষক । উৎপাদন খরচ কম হওয়ায় দিন দিন কলা চাষের প্রতি আগ্রহ বেড়ে  গেছে কৃষকদের মাঝে । এমনকি এই জেলায় উৎপাদিত কলা দেশের বিভিন্ন জেলায় নিয়ে গিয়ে চড়া দামে বিক্রি করা হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে , ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলায় প্রায় ১হাজার ২শ হেক্টর জমিতে কলার চাষ করা হয়েছে । কলা একটি লাভজনক ফসল । দিন দিন এই জেলায় কলার চাষ বৃদ্ধি পাচ্ছে। কলার চারা রোপন করার ৯ থেকে ১১ মাসের মধ্যে কলা গাছে কল ধরে এবং পাঁকে । প্রতি বিঘা জমিতে সাড়ে ৩শ থেকে সাড়ে ৪শ কলার চারা রোপন করা যায়। প্রতি বিঘা জমিতে কৃষক কলা উৎপাদন করে ৫০  থেকে ৮০হাজার   টাকা পর্যন্ত আয় করে । প্রতি বিঘা উৎপাদন খরচ হয় ৩০ থেকে ৩৫ হাজার টাকা ।এক বার কলার চারা রোপন করলে ৪ বার ফসল পাওয়া যায়। তিন জাতের কলা চাষ করে কৃষক । তিন জাতের মধ্যে রয়েছে সাগর,সবরি, চাম্পা। তবে সবরি ও চাম্পা কলার চাহিদা বেশি।

এ ব্যাপারে কৃষক শাহারুল ইসলাম, জগদীশ সেন, শরিফুল আলম ,আব্দুল কাদের , জসিম উদ্দীন জানান, কলা একটি লাভজনক ফসল । জমিতে কলা চাষ করলে ঐ জমিতে কলা সহ অন্যান্য সাথী ফসলও রোপন করা সম্ভব । কলা চাষ করে এক বিঘা জমি থেকে উৎপাদন খরচ বাদে ৫০ থেকে ৬০ হাজার টাকা লাভ করা সম্ভব । তাই এই এলাকার কৃষক কলা চাষে ঝুঁকে পড়েছেন ।এছাড়া তারা আরো জানায়, তাদের উৎপাদিত কলা রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায় বাজার জাত করা হচ্ছে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: ্আরশেদ আলী  জানান, দিন দিন এই জেলায় কলা চাষীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। কারন হিসেবে জানান ,কলা চাষে চাষীরা যেমন আর্থিকভাবে লাভবান হচ্ছেন তেমনি কলা চাষ একটি পুষ্টিকর ফসল এবং সব জমিতে কলা চাষ করা যায়।

http://www.anandalokfoundation.com/