13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চিনা অ্যাপ বন্ধ করতে আসছে Remove China App

Rai Kishori
June 2, 2020 12:06 am
Link Copied!

মহামারী করোনা ভাইরাস সহ বেশ কিছু কারণের জন্য ধীরে ধীরে চিনা অ্যাপ ব্যবহার বন্ধ নিয়ে সওয়াল করা শুরু করেছেব সাধারণ মানুষ। ইতিমধ্যে বেশ কিছু চিনা অ্যাপ মানুষ ব্যবহার বন্ধ করা শুরু করেছে। পাশপাশি তারা বাকি সব চিনা অ্যাপ যাতে ব্যবহার বন্ধ হয় তাঁর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহন করা শুরু করেছে। আর বেশ কয়েকটি সংস্থা এই চিনা অ্যাপ ব্যবহার যাতে সহজেই বন্ধ করা যায় তাঁর বিরুদ্ধে একাধিক পদক্ষেপ গ্রহন করেছে।

ইতিমধ্যে এক সংস্থা ‘Remove China App’ নামক একটি অ্যাপ তৈরি করেছেন। যা এই মুহূর্তে পাওয়া যাচ্ছে প্লে স্টোরে। এর ফলে সব ধরনের চিনা অ্যাপ ব্যবহার বন্ধ করা যাবে সহজেই। টিকটক, জেন্ডার সহ একাধিক অ্যাপ খুব সহজেই বন্ধ করা যাবে। ইতিমধ্যে কয়েক লক্ষ মানুষ ওই অ্যাপ ডাউনলোড করেছেন।

পাশপাশি ২৪ হাজার রিভিউ পেয়েছে। পাশপাশি জনপ্রিয় চিনা ভিডিও অ্যাপ টিকটককে ক্রমেই শক্ত প্রতিযোগিতাতে ফেলছে এই অ্যাপ। কিছুদিন আগে টিকটকে নারী নির্যাতন সমর্থন করা নিয়ে ভিডিও শেয়ার হওয়ার কারণে ক্রমেই পিছিয়ে পড়তে থাকে এই অ্যাপ। পাশপাশি এই অ্যাপের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ গ্রহন করা হয়।

তবে তাঁর মধ্যেই এই অ্যাপকে পিছনে ফেলে ক্রমে উপরে উঠে আসতে থাকে মিত্রো অ্যাপ। নামটির কারণে অনেকেই এটি ভারতীয় বলে মনে করলেও পরবর্তীকালে জানা যায় এই অ্যাপটির সঙ্গে যোগ রয়েছে পাকিস্তানের। যার ফলে কিছুটা হলেও থমকে যায় এই অ্যাপটির প্রভাব।

আর এবারে এই রিমুভ চিনা অ্যাপ সামনে আসাতে ফের প্রতিযোগিতার মুখে পরল এই চিনা অ্যাপগুলি। জানা গিয়েছে যে কোন অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। আর তারপর এই অ্যাপটি ফোনে রান করালেই সব চিনা অ্যাপ মুছে যাবে সহজেই ফোন থেকে। অ্যাপটি দেখে বোঝা গিয়েছে যারা এটি বানিয়েছেন তারা চিনা অ্যাপের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্যই এই অ্যাপটি বানিয়েছেন। তবে এখন পর্যন্ত আইওএসের জন্য এই অ্যাপটি ব্যবহার করা জাইনি। তবে এই নয়া অ্যাপ আনাতে ধাক্কার মুখে চিন।

http://www.anandalokfoundation.com/