বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ১২:০১ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
মন্ত্রিপরিষদ সচিবের শ্বশুর ও তথ্যসচিবের পিতার মৃত্যু চীন থেকে আসা সমস্ত বিমানে নিষেধাজ্ঞা জারি আমেরিকার প্রচণ্ড রোদে প্রতিবন্ধী স্বামীকে কাঁধে নিয়ে প্লাটফর্মে স্ত্রী লিবিয়ায় মাদারীপুরের ১১ যুবকের নিহত ও ৩ যুবকের গুরুতর আহতের খবরে পরিবারগুলোতে শোকের ছায়া  ভোলার লালমোহেন মাদ্রাসা ছাত্রীর আত্মহত্যা উলিপুরে নুতুন করে করোনায় আক্রান্ত-২, এ নিয়ে আক্রান্ত -১৩জন শার্শা সড়ক পরিবহন শ্রমিক লীগের অফিসে লন্ডভন্ড অবস্থায় জাতির জনক ও প্রধানন্ত্রীর ছবি-ব্যানার ভোলার বোরহানউদ্দিনে বিদ্যুৎস্পৃষ্টে এক বৃদ্ধ নিহত রামুতে ১ মিনিটের (সেনা বাজার) বাংলাদেশ সেনাবাহিনী পুকুরে ভেসে উঠলো দুই ভাইয়ের নিথর দেহ

কৃষি ব্যাংকে দেড় কোটি টাকার ঋণ জালিয়াতি কৃষকদের বিক্ষোভ মিছিল সমাবেশ

মাগুরা  প্রতিনিধি ॥ শালিখা উপজেলার আড়পাড়া কৃষি ব্যাংক শাখায় প্রায় দেড়  কোটি টাকার শস্য গুদাম ঋণ জালিয়াতির ঘটনা ঘটেছে। ঘটনার প্রতিবাদে ক্ষতিগ্রস্থ কৃষকরা  সোমবার দুপুরে আড়পাড়া বাজারে বিক্ষোভ সমাবেশ করেছে। এছাড়া অভিযুক্ত গুদাম রক্ষকের মালিকানাধীন একটি রাইস মিলে তালা লাগিয়ে দিয়েছে।

ভুক্তভোগী কৃষক বাবর আলী, সিদ্দিকুর রহমান, মান্নান বিশ্বাস,আবু তালেবসহ অন্যরা জানান, আড়পাড়া বাজার শস্য গুদামের রক্ষক শফি উদ্দিন শালিখা উপজেলার বিভিন্ন এলাকার শতাধিক কৃষকদের নামে জালিয়াতির মাধ্যমে প্রায় দেড়  কোটি টাকার ঋণ তুলে নেন। সম্প্রতি ব্যাংক থেকে ওইসব কৃষকদের কাছে খেলাপী ঋণের কিস্তির টাকা আদায়ের নোটিশ গেলে বিষয়টি জানাজানি হয়। এ ঘটনার প্রতিবাদে ভুক্তভোগি কৃষকরা গতকাল এই বিক্ষোভ করে।

ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, গুদামের রক্ষক শফিউদ্দিন আড়পাড়া শস্য গুদাম ঋণ প্রকল্পের গুদামে শস্য মজুদ দেখিয়ে ২০১০ সাল থেকে ২০১২ সাল সময়কালের বিভিন্ন সময়ে তাদের নামে ওই ব্যাংক থেকে মাথাপিছু ১ লাখ থেকে  প্রায় ২ লাখ টাকা করে ঋণ উত্তোলন করে। কিন্তু কৃষককরা সেখানে কোন শস্য মজুদ রাখেন নি। পরে কৃষি ব্যাংক থেকে ঋণ খেলাপরি চিঠি গেলে তারা এটি জানতে পারেন ও আজ সোমবার  বিক্ষোভে অংশ নেন। কৃষকরা দ্রুততম সমযের মধ্যে ঋণমুক্তির স্বীকৃতি পত্রের দাবির পাশাপাশি ঘটনার মূল নায়ক শফিউদ্দিনের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। অন্যথায় বাজার থেকে ব্যাংক ও গুদাম তুলে  দেবার হুমকি দেন।

এ বিষয়ে আড়পাড়া কৃষি ব্যাংক শাখার ব্যবস্থাপক মিজানুর রহমান বলেন,‘আমার দায়িত্বকালে জালিয়াতির ঘটনা ঘটে নি। এ বিষয়ে ২৭ আগষ্ট ২০১৪ তারিখে শফিউদ্দিনের নামে ব্যাংকের পক্ষ থেকে মামলা হয়েছে। মামলাটি বিচারাধিন রয়েছে। এছাড়া ঋণ জালিয়াতির ঘটনায় ফতে আলী,রাজকুমার ও আব্দুল গফুর নামে আড়পাড়া কৃষি ব্যাংকের ৩ কর্মকর্তা চাকুরীচ্যুত হয়েছেন। ব্যাংকের কাগজপত্রে কৃষকদের ঋণ নেবার সব ধরনের তথ্য প্রমাণ আছে। সাধারনত গুদামে শস্য জামানত রেখে ভাউচার জমাদানের পরই এ ধরনের ঋণ দেয়া হয়। এ কারণে কৃষকদের নামে খেলাপী ঋণ আদায়ের চিঠি গেছে। এ বিষয়ে তদন্ত চলছে।’

এদিকে বিক্ষোভের খবর পেয়ে  অভিযুক্ত শফিউদ্দিন পলাতক রয়েছে। বিক্ষুব্দ কৃষকরা আড়পাড়া বাজারে থাকা তার একটি রাইস মিলে তালা দিয়েছে। কৃষকদের অভিযোগ, কৃষকদের নামে এ ধরনের ঋণ দেখিয়ে উত্তোলিত টাকায় শফিউদ্দিন ও অভিযুক্ত ব্যাংক কর্মকর্তারা নিজেরা নানা ব্যবসায় পুঁজি খাটিয়েছেন। বছরের পর বছর ধরে এ ব্যবসা চলে আসছে। ব্যাংক কর্মকর্তারা জড়িত থাকায় গুদাম রক্ষকদের জন্য এ ধরনের জালিয়াতি সহজ হয়েছে। তারা আরো অভিযোগ করেন, যে ঘটনায় অতীতে ৩ কর্মকর্তার চাকুরী গেছে ও মামলা হয়েছে। সে বিষয়টি কৃষকদের জানানো হয়নি। বরং সব জেনে শুনে কৃষকদের নামে ভুয়া ওই ঋণের নোটিশ পাঠানো হয়েছে। যেটি রহস্যজনক।

শালিখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিহাদ খান বলেন,‘ জালিয়াতির বিষয়ে আমার কিছু জানা নেই। তবে ব্যংাক ব্যবস্থাপক ইতিপুবে খেলাফী কিছু ঋণের বিষয়ে আমাকে অবহিত করেছিলেন। বিক্ষোভের খবর পেয়ে পুলিশ পাঠানো হয়েছিল। বর্তমানে পরিস্থিতি শান্ত। এ ব্যাপারে এখনো কোন মামলা হয়নি’ ।

উল্লেখ্য,গত বছরের ১১ সেপ্টেম্বর সদরের   আলমখারী কৃষি ব্যাংকে ৪ কোটি টাকার শস্য ঋণ নিয়ে এধরনের জালিয়াতির ঘটনা ঘটে। বিষয়টির এখনো কোন সুরাহা হয় নি।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
  12345
6789101112
13141516171819
20212223242526
27282930   
       
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৪-২০২০ || এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit
error: Content is protected !!