ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কমছে কোরবানির চামড়ার দাম

admin
September 20, 2015 9:20 pm
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার দাম কমে যাওয়ায় গতবারের তুলনায় এবার কোরবানির পশুর চামড়ার দাম কমতে পারে। তবে এবার কোরবানির পশুর চামড়ার দাম কত হবে সেটা আগামী বুধবার ঘোষণা করা হবে বলে জানিয়েছেন চামড়া ব্যবসায়ী তিন সংগঠনের নেতারা।

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে রবিবার সচিবালয়ে ‘কোরবানির পশুর কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ এবং কাঁচা চামড়া সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণ’ সংক্রান্ত বৈঠক শেষে ব্যবসায়ীরা সাংবাদিকদের এ কথা জানান। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের চেয়ারম্যান মোঃ শাহীন আহমেদ, বাংলাদেশ ফিনিশড লেদার ও লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স এসোসিয়েশনের মহাসচিব মোঃ জয়নাল আবেদীন ও ঢাকা মেট্রোপলিটন মাংস ব্যবসায়ী সমিতির উপদেষ্টা রবিউল আলমসহ তিন সংগঠনের অন্যান্য নেতা এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের চেয়ারম্যান মোঃ শাহীন আহমেদ সাংবাদিকদের জানান, ‘বৈঠকে চামড়ার দাম নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। কারণ চামড়ার দাম নির্ধারণ করা না হলে সিজনাল ব্যবসায়ীরা বাজার অস্থিতিশীল করে ফেলে এবং এর ফলে যারা গরীব ও প্রকৃত কাঁচা চামড়ার টাকাটা যারা পাবে তারা সঠিক দামটা পায় না। বৈঠকে চামড়ার মূল্য নিয়ে কোন আলোচনা হয়নি’ জানিয়ে তিনি বলেন, আগামী বুধবার তিন সংগঠনের পক্ষ থেকে এক যৌথ সংবাদ সম্মেলনে চামড়ার মূল্যটা সবাইকে জানিয়ে দেওয়া হবে।

এক প্রশ্নের জবাবে শাহীন আহমেদ বলেন, ‘গত ছয়মাসে আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার মূল্য ৩৩ শতাংশ কমেছে। সুতরাং আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার দামের সঙ্গে সঙ্গতি রেখেই চামড়ার মূল্য নির্ধারণ করা হবে। এতে করে গতবারের তুলনায় এবার চামড়ার দাম কমবে না বাড়বে’ জানতে চাইলে তিনি বলেন, ‘অবশ্যই কম হবে। কারণ আমরা নিজেদের লাভ-ক্ষতি বুঝি। ট্যানারিগুলোতে গত বছরের ৪০ শতাংশ চামড়া এখনো মজুদ রয়ে গেছে। অন্যদিকে চামড়া মূল্য কম ধরা হলে পাচার হওয়ারও সম্ভাবনা থাকে’ বলে মন্তব্য করেন তিনি।শাহীন আহমেদ জানান, গতবার প্রতি বর্গফুট গরুর চামড়া ঢাকায় ৬৫ থেকে ৭০ টাকা এবং ঢাকার বাইরে ৬০ থেকে ৬৫ টাকা দরে বিক্রি হয়েছে।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, ‘চামড়ার যৌক্তিক ও গ্রহণযোগ্য মূল্য নির্ধারণের জন্য বৈঠকে ব্যবসায়ীদের প্রতি আহবান জানানো হয়েছে। তবে এবার আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার মূল্য কমে গেছে। আবার দাম কম ধরা হলে চামড়া পাচারের আশঙ্কা থাকে। এদিকে বৈঠক সূত্রে জানা যায়, বৈঠকে চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করার পাশাপাশি ব্যবসায়ীরা যাতে ক্ষতিগ্রস্ত না সেদিকেও লক্ষ্য রাখার কথা বলা হয়েছে। তবে চামড়া কেনা-বেচার ক্ষেত্রে কোন সিন্ডিকেট করতে দেওয়া হবে না।

http://www.anandalokfoundation.com/