13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এসি বিস্ফোরণ হয় যে লক্ষণ গুলো দেখা দিলে

সুমন দত্ত
June 21, 2024 8:10 am
Link Copied!

নিউজ ডেস্ক: বাংলাদেশের অনেক জেলায়, মানুষ জ্বলন্ত গরমের সাথে লড়াই করছে। তার উপরে, হিটওয়েভ ইতিমধ্যে বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। সবচেয়ে বেশি প্রভাব পড়ছে কর্মস্থলে যাওয়া লোকজনের ওপর। যারা না চাইলেও তাপপ্রবাহের মুখে পড়তে হচ্ছে।

বর্তমানে একটি মাত্র (এসি) আছে যা এই গরম থেকে মানুষকে বাঁচাতে কাজ করছে, কিন্তু এখন এসি-তে বিস্ফোরণের খবরও সামনে আসছে। যার কারণে এসি নিয়েও মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

এসি ফেটে যাওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে, যেমন সময়মতো রক্ষণাবেক্ষণ না করা, সঠিকভাবে পরিষ্কার না করা, শর্ট-সার্কিট ইত্যাদি। এমনই কিছু লক্ষণের কথা জানাবে আমাদের এই প্রতিবেদন। যাতে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটার আগেই প্রতিরোধ করা যায়। তাহলে আসুন জেনে নেই সেই লক্ষণগুলো সম্পর্কে।

এসি সাউন্ডে পরিবর্তন

প্রচণ্ড গরমের কারণে এসিও ব্যবহার হচ্ছে ব্যাপকভাবে। এসি-তে কোনো ত্রুটি থাকলে তা থেকে শব্দের পরিবর্তন শুনতে পাবেন। অনেকেই এই বিষয়টিকে গুরুত্বের সাথে নেন না এবং উপেক্ষা করেন। কিন্তু তা করা আপনার জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এটি এড়াতে, আপনার একজন মেকানিককে কল করা উচিত এবং এসি পরীক্ষা করা উচিত। যাতে সময়মতো সংশোধন করা যায়।

এসি থেকে কম ঠান্ডা বাতাস আসছে

অনেক সময় দেখা গেছে অতিরিক্ত এসি চালানোর কারণে তা থেকে ঠান্ডা বাতাস কম আসে। এর পেছনে কারণ হতে পারে ফ্যানের ত্রুটি বা তারের কোনো সমস্যা। এর প্রভাব কম্প্রেসারেও অনুভূত হয়, যার কারণে এটি আগুনের কারণও হতে পারে। যদি সময়মতো সংশোধন না করা হয় তবে এটি আপনার জন্য একটি বিপজ্জনক পাঠ হয়ে উঠতে পারে।

 

এসি-তে দেওয়া মোডগুলো ঠিকমতো কাজ করছে না

মানুষের সুবিধার জন্য এসি-তে অনেকগুলি মোড দেওয়া হয়, যার মধ্যে রয়েছে ফ্যান মোড, কুল মোড, ড্রাই মোড, এনার্জি সেভিং মোড ইত্যাদি। যা আপনি রিমোট কন্ট্রোলের সাহায্যে পরিবর্তন করতে পারবেন। কিন্তু আপনি যদি মোড পরিবর্তন করতে অসুবিধার সম্মুখীন হন। সেন্সরের ত্রুটির কারণেও এই সমস্যা হতে পারে। তাই বুঝে নিন মিস্ত্রীকে এসি দেখানোর সময় এসেছে।

 

এসি বডি অতিরিক্ত গরম

আপনার এসির বডি যদি কিছু সময়ের জন্য আগের থেকে গরম হয়ে যায়। তাই বুঝে নিন আপনার এসি-তে সমস্যা আছে এবং মেকানিককে দেখাতে হবে।এসির বডি অতিরিক্ত গরম হওয়ার পেছনেও সঠিক বায়ুচলাচলের অভাব। এসি থেকে গরম বাতাস বের না হওয়াও এর একটি বড় কারণ। এটি উপেক্ষা করলে আপনার অনেক সমস্যা হতে পারে।

http://www.anandalokfoundation.com/