ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেন নিয়ে টানাপোড়েন সত্ত্বেও সম্পর্ক জোরদারে আগ্রহী ফ্রান্স ও জার্মানী

ডেস্ক
January 23, 2023 4:22 pm
Link Copied!

ইউক্রেনে রুশ হামলার কারনে সৃষ্ট টানাপোড়েন সত্ত্বেও ফ্রান্স ও জার্মানী সম্পর্ক জোরদার করতে চাচ্ছে।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস ও ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ যুদ্ধোত্তর জোটের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

সম্প্রতি ইউক্রেনের অনুরোধে দেশটিকে জার্মানীর তৈরি লিওপার্ড-টু ট্যাংক সরবরাহ না করার ঘোষণা দেন জার্মান চ্যান্সেলর। তিনি সকল মিত্রকে এক যোগে কাজ করার আহ্বান জানান।

তবে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বেয়ারবক বলেছেন, পোল্যান্ড তাদের মজুদ থেকে লিওপার্ড ট্যাংক ইউক্রেনকে সরবরাহ করলে তারা বাধা দেবে না।

এদিকে ফ্রান্স ইতোমধ্যে ইউক্রেনকে লিক্লার্ক হালকা ট্যাংক সরবরাহের ঘোষণা দিয়েছে। এ বিষয়ে কাজ করতে তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশও দিয়েছেন। লিক্লার্ক ভারি ট্যাংক ইউক্রেনকে সরবরাহের বিষয়টি বিবেচনাধীন রয়েছে বলেও তিনি জানিয়েছেন।

জার্মান চ্যান্সেলর দু’দেশের মধ্যে যুদ্ধোত্তর সহযোগিতার ৬০ বছর উদযাপন করতে প্যারিস সফরে গিয়ে রোববার বলেছেন, এ সম্পর্ক দৃঢ়তার সাথে বজায় রাখা এই মহাদেশের জন্যে গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেছেন, অতীতের মতো ভবিষ্যতেও উভয় দেশের সম্পর্ক ইউরোপের মূল চালিকা শক্তি হিসেবে কাজ করবে। ম্যাক্রোঁ দু’দেশকে একই শরীরের দুই আত্মা উল্লেখ করে বলেছেন, ইউরোপের পুর্নযাত্রায় ফ্রান্স ও জার্মানী অগ্রণী ভূমিকা পালন করবে।

http://www.anandalokfoundation.com/